বাংলাদেশের ব্র্যান্ডিং-প্রামাণ্যচিত্র নির্মাণ করেছে বিজিএমইএ

ন্নত দেশগুলোয় বাংলাদেশের ব্র্যান্ডিংয়ের জন্য একটি প্রামাণ্যচিত্র তৈরি করেছে রপ্তানিমুখী পোশাক শিল্পমালিকদের সংগঠন বিজিএমইএ। 'এমাজিং পিপল অব বাংলাদেশ' নামের ওই প্রামাণ্যচিত্রটি ইউরোপসহ বিভিন্ন দেশে দেখানোর মাধ্যমে বাংলাদেশের মানুষ সম্পর্কে ইতিবাচক ধারণা তৈরির চেষ্টা করবে বিজিএমইএ।গতকাল মঙ্গলবার ওই প্রামাণ্যচিত্রের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয় বিজিএমইএ ভবনে।


এতে জার্মান রাষ্ট্রদূত হলগার মাইকেল উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন পাকিস্তানকে জিএসপি (জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্স) সুবিধা না দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান। বিজিএমইএ জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশনের (জিআইজেড) সহযোগিতায় প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছে বিজিএমইএ। বাংলাদেশ এবং জার্মান সরকারের মধ্যকার দ্বিপক্ষীয় চুক্তির অধীন তৈরি পোশাকের রপ্তানি উন্নয়নের লক্ষ্যে প্রমোশন অব সোশ্যাল অ্যান্ড এভায়রনমেন্টাল স্টান্ডার্ডস ফর ইন্ডাস্ট্রি (পিএসইএস) শীর্ষক প্রকল্প নেওয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় ২০০৯ সাল থেকে বিজিএমইএ ল্যাটিন আমেরিকার দেশগুলোয় নতুন বাজার সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এ প্রকল্পেরই অধীন প্রামাণ্যচিত্রটি নির্মাণ করা হয়। বিজিএমইএ জানায়, প্রামাণ্যচিত্রের মাধ্যমে পোশাক শিল্পের আন্তর্জাতিক ক্রেতাদের কাছে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পকে উপস্থাপন করা হবে। এ প্রামাণ্যচিত্রে বাংলাদেশের পোশাক শিল্পের সক্ষমতা, পণ্যের গুণগত মান ও বিশ্বের পোশাক বাজারে বাংলাদেশের দ্বিতীয় অবস্থানের কথা বলা হয়েছে। অন্যদিকে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যও তুলে ধরা হয়েছে। প্রামাণ্যচিত্রটি পরিচালনা করেন বিজিএমইএ সহসভাপতি ফারুক হাসান। পুর্তগিজ, স্প্যানিশ, জার্মান ও ইংরেজি ভাষায় প্রামাণ্যচিত্রটি ডাবিং করা হয়েছে।
শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, পাকিস্তানে সাম্প্রতিক বন্যার ক্ষতি পোষাতে ইইউ তাদের জিএসপি সুবিধা দেওয়ার চেষ্টা করছে। ইতিমধ্যে বিজিএমইএ ও বাংলাদেশ সরকার আমাদের অবস্থান ইউরোপীয় ইউনিয়নকে জানিয়েছে। হলগার মাইকেল বলেন, 'বাংলাদেশের সার্বিক অবস্থা ব্যবসা-বাণিজ্যের জন্য ভালো। কিছুদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রাজনীতি, অর্থনীতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আমাদের আলোচনা হয়েছে। বাংলাদেশ ও জার্মানির উদ্যোক্তারা একসঙ্গে কাজ করলে দুই দেশের অর্থনীতিই এগিয়ে যাবে।'
অনুষ্ঠানে বিজিএমইএর সহসভাপতি নাসির উদ্দিন, ফারুক হাসান, বাংলাদেশ জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিজিসিসিআই)-এর সভাপতি সাইফুল ইসলাম, জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশনের কান্ট্রি ডিরেক্টর ওলাফ হ্যন্ডলেটেন, জিআইজেড-এর উপদেষ্টা সারওয়াত আহমেদ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.