লিবিয়ায় নতুন মন্ত্রিসভার নাম ঘোষণা-'সাইফকে হস্তান্তর করা হবে না'

লিবিয়ার বিদ্রোহীদের জাতীয় অন্তর্বর্তী পরিষদ (এনটিসি) গতকাল মঙ্গলবার নতুন মন্ত্রিসভার নাম ঘোষণা করেছে। এ মন্ত্রিসভার মাধ্যমেই প্রথমবারের মতো এনটিসির একজন সামরিক কমান্ডারকে মন্ত্রী করা হয়েছে। ওসামা আল জুয়ালি নামের এ কমান্ডার গত আগস্টে গাদ্দাফি বাহিনীর হাত থেকে ত্রিপোলির নিয়ন্ত্রণ নেওয়ার সময় বিদ্রোহীদের নেতৃত্ব দেন। নতুন মন্ত্রিসভা জাতীয় নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তী সরকারের দায়িত্ব পালন করবে।


বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত সোমবার জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত সুসান রাইসের সঙ্গে ত্রিপোলিতে বৈঠকের কয়েক ঘণ্টা পরেই মন্ত্রিসভার নাম ঘোষণার কথা জানান এনটিসি প্রধানমন্ত্রী আবদুর রহিম আল কিব। সে অনুযায়ী গতকাল মন্ত্রিপরিষদের সদস্যদের নাম জানানো হয়। গত রাতে বৈঠকে এনটিসির অন্য নেতারাও এ ব্যাপারে সম্মতি দেন।
জিনতান ব্রিগেডের কমান্ডার ওসামা আল জুয়ালিকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। জিনতান ব্রিগেডের সদস্যরাই গত সপ্তাহে গাদ্দাফির ছেলে সাইফ আল ইসলামকে গ্রেপ্তার করে। আলি তারহৌনিকে অর্থমন্ত্রী ও ইব্রাহিম দাব্বাশিকে পররাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। দাব্বাশি জাতিসংঘে লিবিয়ার উপপ্রতিনিধি হিসেবে নিযুক্ত ছিলেন। তারহৌনি গাদ্দাফি সরকারের তেলমন্ত্রী ছিলেন। ন্যাশনাল অয়েল কম্পানির নির্বাহী কর্মকর্তা হাসান জুগলামকে তেলমন্ত্রী হিসেবে নিয়োগের ঘোষণা দেওয়া হয়েছে। নতুন মন্ত্রিসভায় ধর্মনিরপেক্ষ উদারবাদীদের প্রাধান্য দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
সুসান রাইসের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী কিব বলেন, মন্ত্রিত্ব দেওয়ার ক্ষেত্রে যোগ্যতাকে প্রাধান্য দেওয়া হয়েছে। এর মাধ্যমে লিবিয়ার সব অঞ্চলের প্রতিনিধিত্বও নিশ্চিত হবে।
সাইফকে হস্তান্তর করবে না এনটিসি : সাইফ আল ইসলামকে আন্তর্জাতিক আদালতের কাছে হস্তান্তর করবে না এনটিসি। লিবিয়ার অন্তর্বর্তী বিচারমন্ত্রী মোহাম্মদ আল আলাগুই গতকাল জানান, 'আমরা তাঁকে হস্তান্তর করব না।'
আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কেঁৗসুলি লুইস মোরেনো ওকাম্পো সাইফের ব্যাপারে আলোচনার জন্য ত্রিপোলি পেঁৗছানোর পরপরই তিনি এ ঘোষণা দেন। সাইফের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। আইসিসি গত জুনে গাদ্দাফি, সাইফ ও গত সরকারের গোয়েন্দাপ্রধান আবদুল্লাহ আল সেনুসির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। সূত্র : এএফপি, আল আরাবিয়া।

No comments

Powered by Blogger.