চারপাশ : বাকৃবি-নদের বুকে আনন্দ

ড্ডা, গল্প কিংবা নৌকায় ঘুরে বেড়ানো_সব মিলিয়ে দারুণ জমজমাট থাকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ব্রহ্মপুত্র নদের পাড়। ক্যাম্পাস ঘুরে বিস্তারিত জানাচ্ছেন তাওহিদুল ইসলামবাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পূর্ব দিক ঘেঁষে বয়ে যাওয়া পুরনো ব্রহ্মপুত্রের পাড় ছোট-বড় আড্ডায় মুখরিত থাকে প্রতিদিনই। ছাত্রছাত্রীদের কেউ মনের মানুষটির সঙ্গে একান্ত সময় কাটান শান বাঁধানো নদীর ঘাটে বসে। কেউ আবার আপন মনে হেঁটে বেড়ান কোল ঘেঁষে ইট বাঁধানো পথে।


নৌকায় ঘুরে বেড়ানোর বহু দিনের শখ কৃষি অনুষদের প্রথম বর্ষের জেরিনের। এই ক্যাম্পাসে পড়তে এসে পূরণ হলো সেটি_'ক্লাস শুরুর কয়েক দিনের মধ্যেই পরিচয় সঞ্চিতা, রিয়াদ ও শফিকের সঙ্গে। ওদের সঙ্গেই আমার প্রথম নৌকাভ্রমণ। প্রথমদিকে একটু ভয় ভয় লাগলেও পরে খুব মজা পেয়েছি।' সত্যিকারের টাইটানিকে না উঠলেও ব্রহ্মপুত্রে ভেসে বেড়ানো প্রেমতরী টাইটানিকে উঠতে পেরে খুশি মেহেদী ও সুমি। সোনার তরী, তাজমহল, ভালোবাসার ঘর, পঙ্খিরাজসহ বিচিত্র নামের রংবেরঙের পাল তোলা নৌকায় অনেকবার ঘুরে বেড়িয়েছেন তাঁরা। প্রতি সকালে ক্লাসের আগে প্রিয় মানুষটির সঙ্গে ব্রহ্মপুত্র পাড়ে না হাঁটলে দিনের শুরুটাই ম্লান হয়ে যায় মাৎস্যবিজ্ঞানের সুমন-রিয়া, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞানের রাসনা-শফিকসহ অনেক যুগলের। দিনের আলো বাড়ার সঙ্গে সঙ্গে ক্লাস-পরীক্ষায় ব্যস্ত হয়ে পড়েন তাঁরা।
এ সময় অনেকটা অলস দেখায় চিরচেনা ব্রহ্মপুত্রকে। কিন্তু বিকেল গড়ানোর সঙ্গে সঙ্গে নদ ফিরে পায় যৌবন। বাড়তে থাকে বন্ধু-বান্ধবীর আড্ডা।
ক্লাস শেষে পড়ন্ত বিকেলে বন্ধুদের সঙ্গে ব্রহ্মপুত্র পাড়ে আড্ডা দেওয়া চাই-ই চাই কৃষি প্রকৌশল ও কারিগরির রাজীবের। কখনো আড্ডা, কখনো গান। যখন গান ধরেন বন্ধু মুহিত_'ও নদী রে, তুই যাস কোথায় রে...' মনটাই উদাস হয়ে যায়। সুর মেলান বিজয়, সুজন। একই অনুষদের রুবেল অবশ্য বন্ধুদের তুলনায় বান্ধবীদের সঙ্গে বেড়াতেই বেশি পছন্দ করেন_'এত সুন্দর জায়গায় বান্ধবীরাই মানানসই।' গভীর রাতে নৌকায় ঘুরে বেড়ানোর চমৎকার অভিজ্ঞতাও রয়েছে এই ক্যাম্পাসের অনেক ছাত্রছাত্রীর। কারণ চাঁদের আলোয় নদের পানি যেন নাচতে থাকে তরঙ্গের তালে তালে।
জন্মদিনটিকে স্মরণীয় করতে ব্যতিক্রম আয়োজনের কথা ভাবছিলেন সিয়াম। চাঁদনী রাতে বন্ধুদের নিয়ে ব্রহ্মপুত্রের বুকে নৌকার ওপর কাটা হয়েছিল কেক। হাততালি আর জ্যোৎস্না রাতে মুখরিত হয়েছিল সে রাতের ব্রহ্মপুত্র। ছুটির দিনসহ প্রতি শুক্রবারই ব্রহ্মপুত্রের তীরে বসে কপোত-কপোতির মেলা। আনন্দমোহন, প্রকৌশল মহাবিদ্যালয়সহ শহরের বিভিন্ন স্থান থেকে ঘুরতে আসা ভ্রমণপিপাসুুদের ঢল নামে নদের পাড়ে। আসেন আরিফ, তারেক, মেহেদী, শিলা ও পারভেজের মতো ক্যাম্পাস ছেড়ে যাওয়া ছাত্রছাত্রীরাও। নদের পাড়ে দাঁড়িয়ে ঘণ্টার পর ঘণ্টা নৌকায় নদের বুকে ভেসে বেড়ানো পুরনো দিনগুলোর কথা মনে করে আবেগে হারিয়ে যান তাঁরা। শুধু এখানে ঘুরে বেড়ানোই নয়, নদের পাশ ঘেঁষে গড়ে ওঠা বোটানিক্যাল গার্ডেন দেখতেও আসেন অনেকে। ৩০টি জোনে বিভক্ত এই গার্ডেনে আছে হাজার প্রজাতির উদ্ভিদ। ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবনের আদলে তৈরি একটি ম্যানগ্রোভ জোনও রয়েছে এখানে।

No comments

Powered by Blogger.