আশিয়ান হাউজিংয়ে রাজউকের উচ্ছেদ অভিযান

নুমোদনহীন হাউজিং কম্পানি আশিয়ান হাউজিংয়ের প্রকল্প এলাকায় অভিযান চালিয়ে দুটি বিলবোর্ড ও কিছু অবকাঠামো উচ্ছেদ করেছে রাজউক। গতকাল মঙ্গলবার পূর্বাচল প্রকল্পসংলগ্ন এলাকায় রাজউকের উচ্ছেদকারী দল এ অভিযান চালিয়ে আশিয়ান হাউজিংয়ের এসব অবৈধ বিলবোর্ড ও স্থাপনা গুঁড়িয়ে দেয়।রাজউকের চেয়ারম্যান প্রকৌশলী নুরুল হুদা কালের কণ্ঠকে জানান, নিয়ম লঙ্ঘনের অভিযোগে রাজউক এর আগেও আশিয়ান সিটিকে


একাধিকবার নোটিশ দেয়। তারা আইন অমান্য করায় পরে তাদের বিরুদ্ধে মামলাও করা হয়। এর পরও তারা অবৈধ ও অনুমোদনহীন প্রকল্প বাস্তবায়নের কার্যক্রম অব্যাহত রাখে। রাজউক চেয়ারম্যান বলেন, 'এ ঘটনায় আগেও রাজউকের তরফ থেকে অভিযান চালিয়ে তাদের অনুমোদনহীন প্রকল্পের সাইনবোর্ড ও বিলবোর্ড উচ্ছেদ করা হয়েছে। আজও (গতকাল) একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযান চলেছে।'
রাজউকের চেয়ারম্যান জানান, ওই এলাকায় আরো কিছু অনুমোদনহীন প্রকল্প এভাবে গজিয়ে উঠেছে। সবগুলোর বিরুদ্ধেই অভিযান চালানো হচ্ছে।
জানা গেছে, গতকাল সকালে রাজউকের উচ্ছেদকারী দলের সদস্যরা রাজউকের ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলামের নেতৃত্বে খিলগাঁও থানার পূর্বাচল প্রকল্প এলাকায় অভিযান শুরু করেন। তাঁরা দেখতে পান, জলাশয় বা নিচু জমিতে বিভিন্ন হাউজিং কম্পানি রাজউকের অনুমোদন না নিয়েই বিশাল বিশাল সাইনবোর্ড টাঙিয়ে তাদের প্রকল্প হিসেবে জাহির করছে। উচ্ছেদকারী দলের সদস্যরা খিলগাঁও থেকে পূর্বাচল এলাকায় যাওয়ার রাস্তার দুই পাশের সাত-আটটি বিশালাকৃতির সাইনবোর্ড উচ্ছেদ করেন।
রাজউক সূত্র জানায়, নানা মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে সাধারণ গ্রাহকদের সঙ্গে প্রতারণা করে আসছে এসব কম্পানি। রাজউক একাধিকবার নোটিশ দিলেও হাউজিং কম্পানিগুলো নিজ উদ্যোগে সেগুলো অপসারণ করেনি। বরং নানা ধরনের আকর্ষণীয় বিজ্ঞাপন দিয়ে সাধারণ মানুষকে প্রতারিত করে আসছে।
রাজউকের বোর্ডসভার সদস্য (পরিকল্পনা) শেখ আবদুল মান্নান কালের কণ্ঠকে বলেন, 'ওই এলাকায় আশিয়ান সিটিসহ বেশ কিছু অনুমোদনহীন প্রকল্প গড়ে উঠেছে। এক দিনে সব প্রকল্প উচ্ছেদ করা সম্ভব নয়। আমরা উচ্ছেদ কার্যক্রম শুরু করেছি। পর্যায়ক্রমে সব অবৈধ প্রকল্পের সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার_সব কিছু উচ্ছেদ করা হবে। এটা এখন আমাদের রুটিন ওয়ার্ক।'
জানা গেছে, গতকাল সকালে এক প্লাটুন পুলিশ নিয়ে রাজউকের ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম অভিযানে গেলে অনুমোদনহীন প্রকল্পের কিছু লোক বাধা দেওয়ার চেষ্টা করে। কিন্তু পুলিশের হস্তক্ষেপে তারা একপর্যায়ে পিছু হটে।
সংশ্লিষ্ট এলাকায় রাজউকের অথরাইজড অফিসার শফিকুল ইসলাম জানান, পূর্বাচল প্রকল্প এলাকার আশপাশে এসব অবৈধ হাউজিং প্রকল্প গড়ে উঠেছে। অভিযান চালিয়ে সেগুলোরই বেশ কয়েকটি উচ্ছেদ করা হয়েছে। এই অভিযান অব্যাহত থাকবে।

No comments

Powered by Blogger.