গৌতমের খুনিদের ফাঁসির দাবিতে মানববন্ধন ও সমাবেশ by হাসানউজ্জামান

সুহৃদ ও সহকর্মীদের চোখের জল, শ্রদ্ধা ও ভালোবাসায় ১৭ নভেম্বর ফরিদপুরে সন্ত্রাসীদের হাতে নিহত সমকালের সাবেক ব্যুরোপ্রধান গৌতম দাসের মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে বক্তারা অবিলম্বে গৌতমের খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। বক্তারা গৌতমের খুনের বিচার প্রক্রিয়া দেরি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন।


সকাল ১১টায় ফরিদপুর প্রেস ক্লাব চত্বরে গৌতম দাসের প্রতিকৃতিতে ফরিদপুর প্রেস ক্লাব, সাংবাদিক সমিতি, সমকাল সুহৃদ সমাবেশসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে। পরে ফরিদপুর প্রেস ক্লাবের সামনের মুজিব সড়কে অবিলম্বে গৌতম হত্যা মামলার বিচারকাজ সম্পন্ন করার দাবি এবং গৌতমের খুনিদের ফাঁসির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে সমকাল সুহৃদ সমাবেশ। এরপর দুপুর ১২টায় ফরিদপুর সাংবাদিক সমিতির কার্যালয়ে প্রবীণ সাংবাদিক জগদীশ চন্দ্র ঘোষের সভাপতিত্বে স্মরণ সভায় বক্তারা অবিলম্বে গৌতম হত্যা মামলার বিচার সম্পন্ন করার দাবি জানান। সভায় ও মানববন্ধনে উপস্থিত ছিলেন_ গৌতম দাসের স্ত্রী দিপালী দাস, সাংবাদিক মুন্শী হারুন অর রশিদ, প্রেস ক্লাব সভাপতি হাবিবুর রহমান হাবিব, সাধারণ সম্পাদক লায়েকুজ্জামান, ফরিদপুর সাহিত্য সংস্কৃতি উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চৌধুরী কুশল, ফরিদপুর মহিলা পরিষদের সভাপতি খাদিজা বেগম মনি, জেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক নাজনীন হায়দার, সদস্য সচিব আইভি মাসুদ, ডিউবি সিকদার, হাসিনা মোশাররফ, ফরিদপুর সমকাল সুহৃদ সমাবেশের সভাপতি আবুল কাশেম, অধ্যাপক মতিন ফকির, অধ্যাপক মিজানুর রহমান মানিক, সাংবাদিক তমিজউদ্দিন তাজ, পান্না বালা, নির্মলেন্দু চক্রবর্তী, মশিউর রহমান খোকন, মফিজ ইমাম মিলন, মাহফুজুল আলম মিলন, এনজিও বিএফএফএর নির্বাহী পরিচালক ফজলুল হাদী সাবি্বর, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সিরাজ-ই কবীর খোকন, সাংবাদিক শফিকুল ইসলাম মনি, সালামত হোসেন খান, মন্টু দাস গোপী, আমীর আলী টুকু, আরিফ ইসলাম, কবিরুল ইসলাম সিদ্দিকী, আহম্মেদ ফিরোজ প্রমুখ।
এ ছাড়া ফরিদপুর প্রেস ক্লাবের উদ্যোগে গত বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেস ক্লাব মিলনায়তনে গৌতম দাসের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দুপুরে ফরিদপুর আলীপুরে নিজ বাসভবনে দরিদ্র শিশুদের মধ্যে খাবার বিতরণ করেন গৌতম দাসের স্ত্রী দিপালী দাস। গৌতমের গ্রামের বাড়ি ভাঙ্গা উপজেলার চণ্ডিদাসদীতে, একই সময় কাঙালিভোজের আয়োজন করেন তার পরিবারের সদস্যরা। ভাঙ্গায় সমকাল সুহৃদ সমাবেশের উদ্যোগে গৌতম দাসের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ এবং সন্ধ্যায় স্থানীয় কোর্টপাড়ে আলোচনা সভার আয়োজন করা হয়। সেখানে ভাঙ্গা সুহৃদ সভাপতি ডা. রেজাউল করিমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাঈদ মাসুদ, প্রভাষক হেদায়েত, মিজানুর রহমান, প্রদীপ, নবাব, ওবায়দুল আলম সম্রাট, বিপ্লব কুমার, দিলীপ দাস, আবদুল মান্নান, অজয় দাস প্রমুখ। গৌতমের পরিবারের পক্ষ থেকে ভাঙ্গা ও ফরিদপুর শহরে খুনিদের বিচারের দাবিতে পোস্টারিং করা হয়েছে।
উল্লেখ্য, গৌতম হত্যাকাণ্ডের ছয় বছর অতিক্রান্ত হলেও এখনও পর্যন্ত খুনিদের বিচার হয়নি। সাংবাদিক গৌতম দাস হত্যা মামলাটি চাঞ্চল্যকর বিবেচনা করে ২০০৬ সালের ২৮ আগস্ট ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। তারপর থেকে মামলাটি কয়েকদফা আইনি জটিলতার কবলে পড়ে এর কার্যক্রম স্থগিত অবস্থায় থাকে। বর্তমানে মামলাটি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ আদালতের বিচারক শাহেদ নূরুদ্দিনের আদালতে বিচারাধীন। ফরিদপুর শহরের মুজিব সড়কের সংস্কার ও পুনর্নির্মাণ কাজের অনিয়ম এবং দুর্নীতির সংবাদ পরিবেশন করায় সাংবাদিক গৌতম দাসের ওপর ক্ষুব্ধ হয় সড়কের ঠিকাদার ও তাদের সহযোগী সন্ত্রাসী চক্র। ২০০৫ সালের ১৭ নভেম্বর ভোরে চিহ্নিত সন্ত্রাসীরা সমকালের ফরিদপুর ব্যুরো অফিসে ঢুকে সাংবাদিক গৌতমকে নির্যাতন ও শ্বাসরোধ করে হত্যা করে।
হফরিদপুর প্রতিনিধি

No comments

Powered by Blogger.