মুখোমুখি প্রতিদিন-বেশি স্থানীয় খেলোয়াড় খেলিয়ে ঝুঁকি নিতে চাইনি

দায়িত্ব নিয়েই পোখরা সফল কাপে শেখ জামালকে চ্যাম্পিয়ন করেছেন সাইফুল বারী টিটু। কিন্তু এ টুর্নামেন্টের মান নিয়ে অনেকের মধ্যেই রয়ে গেছে প্রশ্ন। দলের কোচের কাছ থেকে এটিসহ আরো অনেক বিষয়েই জানার চেষ্টা করেছে কালের কণ্ঠ স্পোর্টসকালের কণ্ঠ স্পোর্টস : প্রথমত আপনাকে অভিনন্দন। দায়িত্ব নিয়েই একটি টুর্নামেন্টে শেখ জামালকে চ্যাম্পিয়ন করিয়েছেন। কিন্তু টুর্নামেন্টটির মান সম্পর্কে কেউ কেউ প্রশ্ন তুলছেন...


সাইফুল বারী টিটু : পোখরায় প্রথমবারের মতো এমন টুর্নামেন্ট হয়েছে। নেপালের সেরা আটটি দল টুর্নামেন্টে অংশ নিয়েছে। তবে দলগুলোতে নেপাল জাতীয় দলের ফুটবলাররা ছিল না। কিন্তু প্রতিটি দলেই বিদেশি ফুটবলার ছিল। এ ছাড়া আমরা ছাড়া আরো দুটি বিদেশি দল ছিল। ভারতের প্রথম বিভাগে খেলা সাউদার্ন সমিতি ও বাইচুং ভুটিয়ার একাডেমী।
প্রশ্ন : শুনেছি তিনটি বিদেশি দলকেই সরাসরি কোয়ার্টার ফাইনাল খেলার সুযোগ দেওয়া হয়েছিল। বড় কোনো আসরে কি এমনটি দেখা যায় কখনো?
টিটু : টুর্নামেন্টটিকে কোনোভাবেই খাটো করে দেখার সুযোগ নেই। পোখরা, আসামে এমন বিদেশি দলগুলোকে সরাসরি নক আউট পর্বে খেলার সুযোগ দেওয়া হয়ে থাকে। ওখানে এটাই স্বাভাবিক।
প্রশ্ন : বাংলাদেশে শেখ জামাল যে মানের টুর্নামেন্ট খেলে, পোখরার এ টুর্নামেন্টকেও কি সেই মানের বলা চলে?
টিটু : অবশ্যই বাংলাদেশের মানের। প্রতিপক্ষ দলের ফুটবলাররা শারীরিকভাবে অনেক শক্তিশালী ছিল। এ ছাড়া সমুদ্রপৃৃষ্ঠ থেকে প্রায় তিন হাজার ফুট ওপরে আমাদের খেলতে হয়েছে। ব্যাপারটি আমাদের জন্য বেশ কঠিনই ছিল। আমি বলব, সব মিলিয়ে এ টুর্নামেন্টে শেখ জামাল ভালো করেছে।
প্রশ্ন : নেপালের ওয়েবসাইটগুলোতে দেখেছি শেখ জামাল সাতজন বিদেশি ফুটবলার খেলিয়েছে?
টিটু : প্রথম ম্যাচেই আমরা সাতজন বিদেশি ফুটবলারকে মাঠে নামিয়েছিলাম। দ্বিতীয়ার্ধেই কিন্তু দুজনকে বসিয়ে দেই। তারপর থেকে প্রতিটি ম্যাচে পাঁচজন বিদেশি ফুটবলার খেলানো হয়েছে।
প্রশ্ন : কিন্তু স্থানীয় ফুটবলাররা বিদেশে কেমন খেলে সেটা দেখার একটা সুবর্ণ সুযোগ ছিল আপনার সামনে...
টিটু : আসলে আমরা কোয়ার্টার ফাইনাল থেকে খেলায় প্রতিটি ম্যাচই কিন্তু আমাদের জন্য নক আউট ছিল। তাই কোনো ঝুঁকি নিতে চাইনি। গ্রুপ পর্বের ম্যাচ হলে আমি বেশি বেশি স্থানীয় ফুটবলার খেলানোর সুযোগ দিতাম।
প্রশ্ন : কিন্তু আপনাকে বাংলাদেশে তো স্থানীয় ফুটবলারই বেশি খেলাতে হবে?
টিটু : আমি যে স্থানীয় ফুটবলারদের খেলাইনি ব্যাপারটি কিন্তু ঠিক এ রকম নয়। তা ছাড়া আমাদের স্থানীয় ফুটবলাররা কেমন খেলে তা আমি কমবেশি জানি। বিদেশিরা কেমন করে সেই ব্যাপারটিই আমি ওখানে জানার চেষ্টা করেছি।
প্রশ্ন : তো বিদেশি ফুটবলারদের কেমন দেখলেন?
টিটু : আমরা এরই মধ্যে তিনজন বিদেশি ফুটবলারকে রেজিস্ট্রেশন করিয়েছি। নেপালে ইউসুফ আর কেস্তা ভালো করেছে। এই দুজনকে আমরা রেখে দেব। কিন্তু মোস্তফা আর মরিসনের খেলায় আমরা খুশি হতে পারিনি। তাদের পজিশনে ভালো ফুটবলার খোঁজা হচ্ছে।
প্রশ্ন : আসন্ন মৌসুমে শেখ জামাল কেমন করবে বলে আপনার ধারণা?
টিটু : সব কিছু নির্ভর করবে প্রস্তুতির ওপর। তবে আমি মনে করি দল একেবারে খারাপ করবে না।

No comments

Powered by Blogger.