চার মাসে ১৫ শতাংশ এডিপি বাস্তবায়ন by জাফর আহমেদ

লতি ২০১১-২০১২ অর্থবছরের অক্টোবর পর্যন্ত চার মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ১৫ শতাংশ বাস্তবায়িত হয়েছে। বাস্তবায়নের এ হার গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১ শতাংশ বেশি। গত চার মাসে সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত ১০টি মন্ত্রণালয়ের মধ্যে ৬টির এডিপি বাস্তবায়ন হার জাতীয় গড়ের নিচে। অন্যদিকে সেতু বিভাগের এডিপি বাস্তবায়নের হার হতাশাব্যঞ্জক। এ বিভাগটি চার মাসে মাত্র ২ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে। তবে বিদ্যুৎ বিভাগ সর্বোচ্চ ২৬ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।


সূত্র জানায়, ২০১১-২০১২ অর্থবছরের প্রথম চার মাসে এডিপি বাস্তবায়নের জাতীয় হার হচ্ছে ১৫ শতাংশ। বিগত ২০১০-২০১১ অর্থবছরে একই সময়ে এডিপি বাস্তবায়ন হার ছিল ১৪ শতাংশ। ২০০৯-২০১০ ও ২০০৮-২০০৯ অর্থবছরে এ সময়ে এডিপি বাস্তবায়ন ছিল ১৬ ও ১৩ শতাংশ। চলতি অর্থবছরের চতুর্থ মাসে এসে ১ হাজার ৩৯টি প্রকল্পের বিপরীতে বাস্তবায়নকারী সংস্থাগুলো অর্থ ব্যয় করেছে ৬ হাজার ৭৬০ কোটি টাকা। এর মধ্যে সরকারের জিওবি তহবিল থেকে ব্যয় হয়েছে ৫ হাজার ৫১০ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ব্যয় হয়েছে এক হাজার ২৫০ কোটি টাকা, যা বরাদ্দের ৭ শতাংশ।
সূত্র জানায়, চলতি অর্থবছরের প্রথম থেকে এডিপি বাস্তবায়ন দ্রুত এগিয়ে নিতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য পরিকল্পনা কমিশন থেকে এডিপি বাস্তবায়নে বারবার তাগিদ দেওয়ার পাশাপাশি বিভিন্ন নির্দেশ জারি করা হয়েছে।
চলতি অর্থবছরের চতুর্থ মাসে সরকারে গুরুত্বপূর্ণ ১০টি মন্ত্রণালয় বা বিভাগের মধ্যে বিদ্যুৎ বিভাগের বরাদ্দ হচ্ছে ৭ হাজার ১৩৫ কোটি ২৮ লাখ টাকা। বিভাগটি ৪৬টি প্রকল্পের বিপরীতে ব্যয় করেছে এক হাজার ৮৮১ কোটি ২১ লাখ টাকা। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ২৫ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে। ১১টি প্রকল্পের বিপরীতে এ সংস্থাটি অর্থ ব্যয় করেছে ৫৯৫ কোটি ১৩ লাখ টাকা। স্থানীয় সরকার বিভাগ ২১ শতাংশ বাস্তবায়ন করেছে। ১৩৭টি প্রকল্পের বিপরীতে এ সংস্থাটি অর্থ ব্যয় করেছে এক হাজার ৯৬২ কোটি ২৭ লাখ টাকা। সড়ক বিভাগ বাস্তবায়ন করেছে ১৬ শতাংশ। ১৫৫টি প্রকল্পের বিপরীতে এ সংস্থাটি অর্থ ব্যয় করেছে ৩৬৫ কোটি ১৩ লাখ টাকা।
রেলপথ বিভাগ ও শিক্ষা মন্ত্রণালয় দুটিই ১৩ শতাংশ হারে এডিপি বাস্তবায়ন করেছে। ৪২ ও ৬৫টি প্রকল্পের বিপরীতে এ দুটি সংস্থা ৩০২ কোটি ৫৪ লাখ টাকা এবং ২৮৪ কোটি ৪৯ লাখ টাকা ব্যয় করেছে। খনিজ ও প্রাকৃতিক সম্পদ বিভাগের এডিপির বাস্তবায়ন হচ্ছে ১২ শতাংশ। ৩৭টি প্রকল্পের বিপরীতে এ বিভাগটি ১২৮ কোটি ৩৩ লাখ টাকা ব্যয় করেছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এডিপির বাস্তবায়ন হচ্ছে মাত্র ১১ শতাংশ। ২০টি প্রকল্পের বিপরীতে এ সংস্থাটি অর্থ ব্যয় করেছে ১০৯ কোটি ৩০ লাখ টাকা। সেতু বিভাগ ২ এবং পানিসম্পদ মন্ত্রণালয় ১১ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।

No comments

Powered by Blogger.