ঢাকা বইমেলা এবার ঢাকায় থাকছে না-গ্রন্থকেন্দ্রের আয়োজনে ভেন্যু রাজশাহী by আজিজুল পারভেজ

'ঢাকা বইমেলা' এবার ঢাকায় থাকছে না। টানা ১৭ বছর চলার পর এবার এর ব্যত্যয় ঘটছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে এ মেলা এখন থেকে এক বছর পর পর অনুষ্ঠিত হবে। জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে এবার ঢাকা বইমেলার বদলে রাজশাহীতে বইমেলা হবে। সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেনের নেতৃত্বে গঠিত পর্যালোচনা কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।


পর্যালোচনা কমিটি ঢাকা বইমেলার জন্য নির্দিষ্ট স্থান ও তারিখ নির্ধারণ এবং বিভাগীয় ও জেলা শহরে বইমেলা আয়োজনের সুপারিশ করেছে। এর পরিপ্রেক্ষিতে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে বিভাগীয় ও জেলা শহরে বইমেলা আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে।
অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন কালের কণ্ঠকে জানিয়েছেন, যে বছর ঢাকায় বইমেলা হবে না সে বছর বিভাগীয় শহরে এর আয়োজন করবে জাতীয় গ্রন্থকেন্দ্র। সে হিসেবে এ বছর রাজশাহীতে বইমেলা অনুষ্ঠিত হবে।
গত ২৮ ফেব্রুয়ারি সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা আন্তর্জাতিক বইমেলা-২০১০ অনুষ্ঠান-উত্তর মতবিনিময় সভার সিদ্ধান্ত অনুসারে ডেইলি সান সম্পাদক সৈয়দ আনোয়ার হোসেনের নেতৃত্বে পর্যালোচনা কমিটি গঠিত হয়। সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিনিধি, জাতীয় গ্রন্থকেন্দ্র ও প্রকাশক প্রতিনিধিদের নিয়ে ছিল এ কমিটি। কমিটি গত ১৪ মার্চ বৈঠক করে সুপারিশ প্রণয়ন করে।
ঢাকা বইমেলার যাত্রা শুরু ১৯৯৫ সালে। ২০০৮ সালে এ মেলার নামকরণ করা হয় 'ঢাকা আন্তর্জাতিক বইমেলা'। সংস্কৃতি মন্ত্রণালয়ের অঙ্গ প্রতিষ্ঠান জাতীয় গ্রন্থকেন্দ্র এ বইমেলার আয়োজন করে থাকে। এ মেলা কখনোই সফল হতে পারেনি। প্রকাশকদের জন্যও লাভজনক হয়ে ওঠেনি। মেলা উপলক্ষে কখনো নতুন বইও প্রকাশিত হয়নি।
সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে ধারণা পাওয়া গেছে, ভেন্যু ও সময় সুনির্দিষ্ট না থাকায় ঢাকা বইমেলা সফল হতে পারেনি। শুরু হওয়ার পর থেকে ১৭ বছরে এ মেলা ১০ বার স্থান পরিবর্তন করেছে। সর্বশেষ গত দুই বছর মেলা হয়েছে সোহরাওয়ার্দী উদ্যানে। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে দুইবার, জাতীয় প্যারেড স্কয়ারে তিনবার, শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে তিনবার, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে একবার, মোহাম্মদপুর শারীরিক শিক্ষা কলেজ মাঠে একবার, শেরে বাংলানগর চন্দ্রিমা উদ্যানের উত্তর পাশে তিনবার এবং বিজয় সরণি মাঠে একবার মেলা হয়েছে। এর মধ্যে আটবার জানুয়ারি ও ৯ বার ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হয়েছে।
'রাজশাহী বিভাগীয় বইমেলা' আয়োজন করা হচ্ছে কলেজিয়েট স্কুল প্রাঙ্গণে। ২১ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত মেলা চলবে। ঢাকা বইমেলার মতোই এখানেও প্রতিদিন আলোচনা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। তবে ঢাকার মতো প্রবেশপথে টিকিট থাকবে না।
জাতীয় গ্রন্থকেন্দ্রের উপপরিচালক মানিক মাহমুদ জানিয়েছেন, রাজশাহীতে বইমেলা আয়োজনের প্রস্তুতি পুরোদমে চলছে। মেলায় ৭০টির মতো স্টল থাকবে। ঢাকার নামকরা প্রকাশকরা এতে অংশ নেবেন।
এদিকে ঢাকা বইমেলার নামের ক্ষেত্রেও আসছে পরিবর্তন, ফিরে যাচ্ছে পুরনো নামে। পরিবর্তনের তিন বছরের মাথায় 'ঢাকা আন্তর্জাতিক বইমেলা' আবার পরিবর্তিত হয়ে পুরনো নাম 'ঢাকা বইমেলা' নামেই পরিচিত হবে।
এদিকে রাজধানীর বাইরে বইমেলা আয়োজনকে প্রকাশকরা ইতিবাচক বললেও বিরতি দিয়ে আয়োজন প্রসঙ্গে অনেকেই আপত্তি তুলেছেন। নাম প্রকাশ না করার শর্তে তাঁরা বলেন, ঢাকা বইমেলা এমনিতেই কখনো সফল হয়নি। সেই মেলা এক বছর পর পর আয়োজন করলে এর সফলতা আরো কঠিন হয়ে উঠতে পারে। এর চেয়ে মেলাটি নিয়মিত ঢাকার বাইরে আয়োজন করলে ভালো ফল পাওয়া যেত।


No comments

Powered by Blogger.