সচেতনতার বিকল্প নেই

দেশে প্রতিনিয়ত ঘটে যাওয়া মোটরসাইকেল দুর্ঘটনার কারণ ও প্রতিকার নিয়ে কথা বলেছেন বুয়েটের দুর্ঘটনা রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. হাসিব মোহাম্মদ আহসানষবর্তমান সময়ে মোটরসাইকেলের ব্যবহার ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে, এর কারণ কী বলে আপনি মনে করেন?ষষমোটরসাইকেলে অন্য গাড়ির চেয়ে তুলনামূলক তাড়াতাড়ি চলাফেরা করা যায়। আর তরুণ যুবকদের মধ্যে মোটরসাইকেলের চাহিদাও একটু বেশি।


তাছাড়া বিভিন্ন কোম্পানি ও এনজিও তাদের মার্কেটিং ও অন্যান্য অফিসিয়াল কাজের জন্য মোটরসাইকেল দিয়ে থাকে, তাই মোটরসাইকেলের চাহিদা বাড়ছে।
ষ দেশে মোটরসাইকেল দুর্ঘটনা এবং ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে বলুন।
ষষ মোটরসাইকেল দুর্ঘটনা দুর্ঘটনার পরিসংখ্যানের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে। মোট দুর্ঘটনায় মারা যাওয়ার শতকরা ৪ ভাগই মোটরসাইকেল দুর্ঘটনা। মোটরসাইকেল দুর্ঘটনায় মৃতের সংখ্যা অল্প হলেও এদের বেশির ভাগই হাড়ে আঘাতপ্রাপ্ত হচ্ছে, যে কারণে পঙ্গু হাসপাতালের মতো হাসপাতালগুলোতে মোটরসাইকেল দুর্ঘটনার রোগী তুলনামূলক বেশি।
ষ মোটরসাইকেল দুর্ঘটনার কারণ কী বলে মনে করেন।
ষষ অদক্ষ ব্যক্তির কাছে মোটরসাইকেল তুলে দেওয়া হচ্ছে। কোম্পানিগুলো তাদের কর্মীদের হাতে মোটরসাইকেল দিচ্ছে। যাচাই করছে না তার লাইসেন্স আছে কি-না। একজন অভিভাবক তার সন্তানকে মোটরসাইকেল দিচ্ছে দেখছে না তার লাইসেন্স আছে কি-না। রাস্তায় যারা মোটরসাইকেল চালাচ্ছে তারা যথাযথ নিয়ম মানছে না বা সে জানেই না রাস্তায় কীভাবে গাড়ি চালানো উচিত। অনেকে আবার রাস্তায় প্রতিযোগিতায় লিপ্ত। এসব কারণেই দুর্ঘটনাগুলো ঘটছে।
ষ বেশিরভাগ মোটরসাইকেল আরোহীর দেখা যায় অরিজিনাল লাইসেন্স নেই। এর কারণ কী বলে আপনি মনে করেন?
ষষ আপনাকে একটা প্রশ্ন করলেই এর উত্তর বেরিয়ে আসবে। তা হলো, মোটরসাইকেল কেনার জন্য লাইসেন্স আবশ্যক কি-না?
ষ দুর্ঘটনা রোধে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে?
ষষ গতি নিয়ন্ত্রণ, ফুটপাতের ব্যবহার , হেলমেট ব্যবহার নিশ্চিত করতে হবে, মোটরসাইকেল বিক্রির সময় লাইসেন্স দেখতে হবে, রাস্তা ব্যবহারকারীদের [মোটর সাইকেল/গাড়িচালক, পথচারী] যার যার জায়গা নিশ্চিত করতে হবে। পর্যাপ্ত পরিমাণ ট্রেনিং স্কুলের ব্যবস্থা করতে হবে এবং বেশি বেশি ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে সর্বোপরি সচেতনতা তৈরি করতে হবে। এসব ব্যবস্থা নিলে দুর্ঘটনা রোধ করা সম্ভব।

No comments

Powered by Blogger.