উত্তরায় পোশাক কারখানায় আগুন-আহত একজনকে উদ্ধার

রাজধানীর উত্তরায় গতকাল মঙ্গলবার রাতে একটি বহুতল ভবনে অবস্থিত তৈরি-পোশাক কারখানায় অগি্নকাণ্ড ঘটে। ফায়ার সার্ভিসের কর্মীরা দেড় ঘণ্টার চেষ্টায় 'লাসমা ফ্যাশন' নামের প্রতিষ্ঠানটির আগুন নিয়ন্ত্রণে আনে এবং ভবন থেকে অগি্নদগ্ধ এক যুবককে জীবিত উদ্ধার করে। এ ছাড়া প্রাথমিকভাবে আর কোনো হতাহতের খবর এবং ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। আগুনে কারখানাটির মালামাল পুড়ে গেছে।


ফায়ার সার্ভিস ও থানা পুলিশ সূত্রে জানা যায়, রাত সাড়ে ৭টার দিকে রাজলক্ষ্মী কমপ্লেঙ্রে পাশের ছয়তলা 'বেইলি কমপ্লেঙ্' ভবনের পাঁচ তলায় আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের প্রধান কার্যালয়সহ বিভিন্ন স্টেশন থেকে পাঁচটি ইউনিটের ১৫টি গাড়ি গিয়ে আগুন নেভানোর চেষ্টা চালায়। আগুনের শিখায় আশপাশের ভবনেও আতঙ্ক ছড়িয়ে পড়ে। লোকজন রাস্তায় নেমে আসেন। রাত ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানা গেছে।
ঘটনাস্থল থেকে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবু নাঈম মোহাম্মদ শহিদুল্লাহ বলেন, 'রাত ৮টার পর থেকে আগুন অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসে। পৌনে ৯টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণ করা গেছে।'
রাত ৯টার দিকে পাঁচ তলা থেকে আনুমানিক ২২ বছর বয়সের এক যুবককে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাঁকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। ধারণা করা হচ্ছে, আহত যুবক লাসমা ফ্যাশনের কর্মী। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ ও অগি্নকাণ্ডের কারণ জানা যায়নি। তবে লাসমা ফ্যাশনের ব্যবস্থাপনা পরিচালক মুর্তজা আলী দাবি করেন, যেখানে অগি্নকাণ্ড ঘটেছে সেটি প্রতিষ্ঠানের স্টোর রুম। ওই কক্ষে প্রায় চার কোটি টাকার মালামাল ছিল।
জানা গেছে, বেইলি কমপ্লেঙ্রে দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত তৈরি পোশাকের কারখানা। সেখানে রাতেও কাজ করছিলেন কিছু শ্রমিক। রাতে এ রিপোর্ট লেখার সময় ভবনে সন্ধান চালাচ্ছিলেন পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা।

No comments

Powered by Blogger.