আলো ছড়াচ্ছে মুশফিকের ব্যাট by রুবেল খান,

ট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামকে আলাদাভাবে মনে রাখবেন বাংলাদেশ দলের নতুন অধিনায়ক মুশফিকুর রহিম। চট্টগ্রামের এ ভেন্যুতে ব্যাট হাতে নামলেই যেন আলো ছড়াতে থাকেন তিনি। এ ভেন্যুতে মুশফিকের ব্যাট কতটা সাবলীল, তা বোঝাতে একটা পরিসংখ্যানই যথেষ্ট। সেটা হচ্ছে, মুশফিকের টেস্ট ব্যাটিং গড় যেখানে ২৭.১৫, সেখানে এ ভেন্যুতে খেলা তার ৫ টেস্টে (গতকাল থেকে শুরু হওয়া ম্যাচটির আগ পর্যন্ত) ব্যাটিং গড় ১০২.৬! শুধু তাই নয়, এ ভেন্যুতেই রয়েছে মুশফিকের একমাত্র টেস্ট সেঞ্চুরি। যেটি করেছিলেন তিনি গত বছর ভারতের বিপক্ষে। সে সঙ্গে রয়েছে তিনটি হাফ সেঞ্চুরিও।


এর মধ্যে গতকালের আগে এ ভেন্যুর সর্বশেষ টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে গত বছর দুই ইনিংসে রয়েছে তার ৭৯ ও ৯৫ রান। এ ভেন্যুতেই অধিনায়ক হিসেবে খেলা একমাত্র ওয়ানডে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬১ রানে অল আউট করে নিজেরা '৫৮'-র লজ্জার বদলা নিয়েছেন। ম্যাচটি ৮ উইকেটে জিতে নিয়েছে মুশফিকের দল। সেই চট্টগ্রাম ভেন্যুতে ফের আলো ছড়াচ্ছে মুশফিকের চওড়া ব্যাট। গতকাল টেস্ট ক্যারিয়ারে আরও একটি হাফ সেঞ্চুরি তুলে নিলেন মুশফিক এ ভেন্যুতেই। তবে অন্যগুলোর চেয়ে গতকালের হাফ সেঞ্চুরিটা একটু ভিন্ন স্বাদের। কারণ, গতকালই টেস্টে অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছে তার। অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট ম্যাচেই দায়িত্বশীল ব্যাটিং করে গেলেন তিনি দিনের শেষ বল পর্যন্ত। চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে ৬৮ রানে অপরাজিত রয়েছেন। আজ দ্বিতীয় সেঞ্চুরি পেতে ও দলীয় রানকে উচ্চতায় টেনে নিতে ব্যাট হাতে নামবেন দলকে সামনে থেকেই নেতৃত্ব দেওয়া মুশফিকুর রহিম।
ক্রিকেটারদের স্বপ্নের মাঠ লর্ডসে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২০০৫ সালে টেস্ট অভিষেক হয়েছিল মুশফিকুর রহিমের। এরই মধ্যে ২৪টি টেস্ট ম্যাচ খেলা হয়ে গেছে তার। গতকাল লাকি গ্রাউন্ড চট্টগ্রাম ভেন্যুতে যখন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলতে মাঠে নামেন তিনি, তখন টেস্টে তার মোট রান ছিল ১১৯৫। দিন শেষে সে রানকে ১২৬৩ রানে নিয়ে গেছেন তিনি। এছাড়া এই টেস্টের প্রথম ইনিংসে ২৫৫ রানে নিয়ে গেছেন। নিজে অপরাজিত রয়েছেন ৬৮ রানে। এরই মধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ও টেস্ট ক্যারিয়ারে সপ্তম হাফ সেঞ্চুরি পূর্ণ হয়েছে তার। দলীয় ৮০তম ওভারে ক্যারিবীয় স্পিনার বিশুকে স্কয়ার কাট করে সিঙ্গেল নিয়ে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন মুশফিক। ১১৯ বলে তিনটি চারের সাহায্যে হাফ সেঞ্চুরি পূর্ণ হয় তার। শেষ পর্যন্ত ১৪৪ বলে চারটি চারের সাহায্যে ৬৮ রান করেছেন মুশফিক। আজ ৮ রানে অপরাজিত থাকা অন্য ব্যাটসম্যান নাঈম ইসলামকে সঙ্গে নিয়ে আবার ব্যাট হাতে মাঠে নামবেন বাংলাদেশ দলপতি।
 

No comments

Powered by Blogger.