ঘনিষ্ঠ বন্ধু হারিয়ে শোকার্ত তাঁরা

মৃত্যুর আগে লিবিয়ার লৌহমানব মুয়াম্মার গাদ্দাফির খুব বেশি বন্ধুবান্ধব ছিল না। তবে যে গুটি কয়েক ঘনিষ্ঠজন ছিলেন তাঁদের কেউ কেউ একেবারে শেষ দিন পর্যন্ত, এমনকি মৃত্যুর পরও প্রকাশ্যে গাদ্দাফিকে সমর্থন দিয়েছেন।
এ মাসের শুরুতে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের অস্থিরতায় অবাঞ্ছিত হস্তক্ষেপের অভিযোগ তোলেন। তিনি গাদ্দাফির অনুগতদের প্রশংসা করেন এবং 'বহিঃশত্রুর হামলা ও আগ্রাসন' প্রতিরোধে তাঁদের প্রতি আহ্বান জানান। এমনকি, 'ঈশ্বর, আমাদের ভাই মুয়াম্মার গাদ্দাফির জীবন রক্ষা করুন' বলেও প্রার্থনা জানান তিনি।


গাদ্দাফির আরেক মিত্র জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। লিবিয়ায় বিদ্রোহীদের অন্তর্বর্তী জাতীয় পরিষদ এনটিসিকে স্বীকৃতি দেননি তিনি। বিদ্রোহী নেতাদের গাদ্দাফির সঙ্গে আলোচনায় বসারও আহ্বান জানান তিনি। গাদ্দাফি সরকারের প্রতি সমবেদনা জানিয়ে মুগাবে মন্তব্য করেন, 'সাম্রাজ্যবাদীদের ষড়যন্ত্রেই গাদ্দাফির সরকার ছিন্নভিন্ন হয়েছে।' যুক্তরাষ্ট্র ও ন্যাটোভুক্ত তাঁর মিত্ররা লিবিয়ায় 'গণহত্যা' ও 'পৈশাচিক অপরাধ' চালাচ্ছে বলে মন্তব্য করেছেন কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো।
গাদ্দাফির মৃত্যুর পরও প্রকাশ্যে গাদ্দাফির স্তুতি গেয়েছেন শাভেজ। ভেনিজুয়েলার এল উনিবার্সাল পত্রিকা জানায়, গাদ্দাফির মৃত্যুকে শাভেজ 'হত্যাকাণ্ড' বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, 'ইয়াংকি (যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের সময় ইংরেজ উদ্বাস্তুদের বোঝাতে এই শব্দ ব্যবহার করা হতো) সাম্রাজ্য এ বিশ্বকে নিয়ন্ত্রণ করতে সফল হবে না। আমরা চিরকালই গাদ্দাফিকে এক মহান যোদ্ধা, একজন বিপ্লবী ও শহীদ হিসেবে স্মরণ করব।'
গাদ্দাফির মৃত্যুর পর বিশ্বের অন্যান্য সংবাদমাধ্যমের তুলনায় ভেনিজুয়েলা ও জিম্বাবুয়ের প্রচারমাধ্যমগুলোতেও ভিন্ন ধরনের মতামত প্রকাশ পায়। গাদ্দাফির প্রতি আন্তরিকভাবে সংহতি প্রকাশ করে তারা। ভেনিজুয়েলার টেলিভিশন চ্যানেল বেনেসোলানা দে তেলেবিসিয়ন এক প্রতিবেদনে জানায়, গাদ্দাফি 'গুপ্ত হত্যার' শিকার হয়েছেন। দেশটির সরকারি বার্তা সংস্থা অ্যাজেন্সিয়া বেনেসোলানা দে নতিসিয়াস বলে, 'পশ্চিমা নেতারা একদিকে স্বাধীনতা ও গণতন্ত্রকে উৎসাহিত করে, একই সঙ্গে লিবিয়ায় সামরিক অভিযান চালাচ্ছে এবং নতুন নেতাদের সঙ্গে স্থূল বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করছে।' গত সপ্তাহে আচমকা লিবিয়া সফরে গিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন 'গাদ্দাফির হত্যাকাণ্ডের অনুমোদন দিয়েছেন এবং বিষয়টিকে উৎসাহিত করে গেছেন' বলেও দাবি করে তারা।
জিম্বাবুয়ের জাতীয় সম্প্রচার মাধ্যম জিম্বাবুয়ে ব্রডকাস্টিং করপোরেশন গাদ্দাফির মৃত্যুতে শোক সাংবাদ প্রকাশ করেছে। তাদের বিশ্লেষণ, 'পশ্চিমাবিরোধী ও সাম্রাজ্যবাদবিরোধী মতবাদের কারণেই গাদ্দাফি পশ্চিমা বিশ্বের শত্রুতে পরিণত হয়েছিলেন। বিদ্রোহীরা তাঁকে হত্যা করে থাকতে পারে। তবে প্রকৃতপক্ষে যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররাই গাদ্দাফিকে অপসারিত করেছে। এ প্রক্রিয়ায় তারা লিবিয়ায় হাজার হাজার বেসামরিক মানুষকে হত্যা করেছে।' সূত্র : ফরেনপলিসি অনলাইন।

No comments

Powered by Blogger.