মোহামেডানে চার গ্র্যান্ডমাস্টার

দাবা থেকে মোহামেডান যখন মুখ ফিরিয়ে নেয় তখন সাফল্যে জ্বলজ্বল ছিল ক্লাবটি। ১৯৯৫ ও '৯৬ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর আর দাবায় দেখা যায়নি তাদের। ১৯৭৭ সালে লীগের প্রথম আসরের চ্যাম্পিয়ন দলটি চার গ্র্যান্ডমাস্টার নিয়ে ফিরছে দাপটের সঙ্গেই। এর মধ্যে দু'জন ভারতের এবং দু'জন বাংলাদেশের। ভারতের গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ূয়া এবং অভিজিত গুপ্তের সঙ্গে পাকা কথা হয়েছে মোহামেডানের। ১২ নভেম্বর শুরু হতে যাওয়া প্রিমিয়ার লীগে তাদের সঙ্গে মোহামেডানে খেলবেন দেশের দুই গ্রান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ ও জিয়াউর রহমান। স্থানীয় আরেক দাবাড়ূ আবদুল মালেকও খেলবেন সাদা-কালো শিবিরে।


মোহামেডানের ইচ্ছা ছিল একজন একজন রাশিয়ান গ্র্যান্ডমাস্টার আনার। ক্লাবের পরিচালক লোকমান হোসেন ভূঁইয়া জানালেন, 'রাশিয়ান কোনো গ্র্যান্ডমাস্টার পাওয়া যায়নি। তাই ভারতের এ দু'জনকেই চূড়ান্ত করেছি।'
কর্মকর্তাদের অনাগ্রহেই দীর্ঘ দিন দাবায় অংশ নেয়নি ক্লাবটি। লিমিটেড কোম্পানিতে পরিণত হওয়ার পর দায়িত্ব নিয়েছে প্রথম নির্বাচিত কমিটি। শুধু দাবাই নয়, আরও কয়েকটি ডিসিপ্লিনেও ফেরার চিন্তা-ভাবনা আছে তাদের। মহিলা হ্যান্ডবলেও ক্লাবটির ফেরা অনেকটা নিশ্চিত। চিন্তা-ভাবনা করছে অ্যাথলেটিকসে ফেরারও। এছাড়া সারা দেশের মোহামেডান ক্লাবকেও এক ছাতার নিচে আনার উদ্যোগ নিয়েছে দেশের ঐতিহ্যবাহী ক্লাবটি। 'দেশের সব মোহামেডান ক্লাব কী অবস্থায় আছে, সেটার খোঁজখবর নিচ্ছি। তাদের সক্রিয় করে তোলা হবে। প্রয়োজনে তাদের আর্থিকভাবে সহায়তাও করা হবে'_ বলেন লোকমান হোসেন ভূঁইয়া।

No comments

Powered by Blogger.