রূপগঞ্জে বেস্টওয়ে সিটির বিরুদ্ধে জনতার বিক্ষোভ, অবরোধ-সাইট অফিস ভাঙচুর, সংঘর্ষে আহত ২৫

ভুঁইফোঁড় হাউজিং কম্পানি পূর্বাচল বেস্টওয়ে সিটির ভূমি আগ্রাসনের বিরুদ্ধে রাস্তায় নেমে এসেছে ক্ষতিগ্রস্ত কৃষক-জনতা। এ সময় কম্পানিটির নিরাপত্তাকর্মীদের সঙ্গে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষে আহত হয়েছে কমপক্ষে ২৫ জন। উত্তেজিত জনতা একপর্যায়ে বেস্টওয়ে সিটির সাইট অফিসে হামলা ও ভাঙচুর চালায়। গতকাল শুক্রবার কেন্দুয়া মায়ারবাড়ী নামক স্থানে এ হামলা-সংঘর্ষের ঘটনায় কাঞ্চন পৌর এলাকায় উত্তেজনা বিরাজ করছে।জানা যায়, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অনুমোদনহীন পূর্বাচল বেস্টওয়ে হাউজিং কম্পানি অবৈধভাবে বালু ভরাট, জোরপূর্বক জমি দখলসহ নানাভাবে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছে।


কম্পানিটির এসব অপকর্মের প্রতিবাদে এলাকাবাসী দীর্ঘদিন ধরেই ক্ষোভে ফুঁসছিল। গতকাল তারা বেস্টওয়ে কম্পানির বিরুদ্ধে রাস্তায় নেমে আসে। জনতা প্রথমে এশিয়ান হাইওয়েতে বিক্ষোভ মিছিল বের করে। এরপর তারা মহাসড়কের মায়ারবাড়ী চত্বরে গাছের গুঁড়ি ফেলে অবরোধ
সৃষ্টি করে। উত্তেজিত জনতা একপর্যায়ে বেস্টওয়ে সিটির সাইট অফিসে হামলা ও ভাঙচুর চালায়। এ সময় কম্পানিটির মারমুখী নিরাপত্তাকর্মীদের সঙ্গে কয়েক দফা ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে উভয় পক্ষে কমপক্ষে ২৫ জন আহত হন।
ক্ষতিগ্রস্ত কৃষক, এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শীরা জানায়, ভুঁইফোড় হাউজিং কম্পানি পূর্বাচল বেস্টওয়ে সিটি দীর্ঘদিন কাঞ্চন পৌরসভায় জমি কিনে আসছে। তারা বিভিন্ন সময়ে এলাকার সাধারণ মানুষ ও কৃষকদের জমিতে অবৈধভাবে বালু ভরাট, জোরপূর্বক জমি দখলসহ নানামুখী প্রতারণা করে আসছে। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভ দেখা দেয়। দীর্ঘদিনের পুঞ্জীভূত এ ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে গতকাল। বেস্টওয়ে সিটির ভূমি আগ্রাসন বন্ধের দাবিতে বিক্ষুব্ধ এলাকাবাসী সকালে এশিয়ান হাইওয়ে সড়কে বিক্ষোভ শেষে সড়ক অবরোধ করে। এ সময় কম্পানিটির নিজস্ব নিরাপত্তাকর্মীরা সাইট অফিস থেকে এসে জোরপূর্বক অবরোধ তুলে দেওয়ার চেষ্টা করে এবং হুমকি দেয়। উত্তেজিত জনতা নিরাপত্তাকর্মীদের ধাওয়া করলে শুরু হয় দুই পক্ষে ধাওয়া-পাল্টাধাওয়া। জনতা একপর্যায়ে বেস্টওয়ে সিটির সাইট অফিসে ভাঙচুর শুরু করলে দুই পক্ষে সংঘর্ষ বেধে যায়। সংঘর্ষে নিরাপত্তাকর্মী ক্যাপ্টেন (অব.) জাহিদ, শফিকুল ইসলাম, ফজলু, শাহীন, ফাইজুল, সুমন, ডালিম, মোজাম্মেল, সাত্তার, জিয়াউল হক, আমিনুল, রতন, আবুল হোসেন, ইসমাঈল, মঞ্জু, হাবিবুর, আলমগীর, কাকনসহ দুই পক্ষে অন্তত ২৫ জন আহত হন।
কাঞ্চন গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক মোসেন মিয়া বলেন, 'আমি দেড় বিঘা জমিন বেস্টওয়ের কাছে বিক্রি করছি। কিছু টেকা দিছে, বাহি টেকা ছয় মাস ধইরা দেই-দিতাছি কইরা হয়রানি করতাছে।' গুতিয়াবো এলাকার মাওলানা সাইদুর ইসলাম জানান, তাঁর ১৫ শতাংশ জমি বেস্টওয়ে কম্পানি জোরপূর্বক দখল করে বালু দিয়ে ভরাট করে ফেলেছে।
রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মজিবর রহমান গতকাল সন্ধ্যায় বলেন, 'ঘটনার খবর পেয়েছি, তবে এখনো কোনো অভিযোগ পাইনি। তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে।'
এ ব্যাপারে জানতে বেস্টওয়ে সিটির ব্যবস্থাপনা পরিচালক মোমেন মিয়ার মোবাইল ফোনে বারবার চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি।

No comments

Powered by Blogger.