পাকিস্তানে সংবাদ সম্মেলনে হিলারি-জঙ্গি দমনে কঠোর ব্যবস্থা নিন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ‘কয়েক দিন অথবা কয়েক সপ্তাহের’ মধ্যেই আফগানিস্তানের জঙ্গিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন। পাকিস্তানকে কড়া ভাষায় হিলারি বলেন, ‘আমরা চাই, পাকিস্তান তার দেশটিতে আফগান জঙ্গিদের স্বর্গরাজ্য (আস্তানা) গুঁড়িয়ে দিয়ে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিক।’ পাকিস্তানে সফররত হিলারি ক্লিনটন গতকাল শুক্রবার ইসলামাবাদে এক যৌথ সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন।
এর আগে গত বৃহস্পতিবার হিলারি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খারের সঙ্গে চার ঘণ্টা বৈঠক করেন। তাঁর সফরসঙ্গী হিসেবে রয়েছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ পরিচালক ডেভিড পেট্রাউস এবং শীর্ষ মার্কিন সামরিক কর্মকর্তা মার্টিন ডেম্পসি। বৈঠকে উভয় পক্ষের সামরিক, গোয়েন্দা ও ঊর্ধ্বতন বেসামরিক নেতারা উপস্থিত ছিলেন।
সাংবাদিক সম্মেলনে হিলারি ক্লিনটন একই সঙ্গে ১০ বছরের আফগান যুদ্ধের অবসান ঘটিয়ে দেশটির শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়ায় তালেবান ও আল-কায়েদাসংশ্লিষ্ট হাক্কানি নেটওয়ার্ককে উৎসাহিত করারও আহ্বান জানান। তিনি পাকিস্তানি ভূখণ্ড ব্যবহার করে আফগানিস্তানে অবস্থানরত আমেরিকানদের ওপর জঙ্গি আক্রমণ ঠেকাতে সুনির্দিষ্ট ব্যবস্থা নিতে দেশটির ওপর চাপ প্রয়োগ করেন।
মার্কিন ও আফগান সেনাদের পাশাপাশি পাকিস্তানকে তার অংশে হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আহ্বান জানিয়ে হিলারি বলেন, ‘এটা সেই পুরোনো গল্পের মতো: আপনি নিজ আঙিনায় সাপ রেখে কখনোই ভাবতে পারেন না যে সেটি শুধু প্রতিবেশীদেরই দংশন করবে। বরং সাপগুলো তার দিকেই আক্রমণের জন্য ধেয়ে যাবে, যে সেগুলো আঙিনায় ছেড়ে দেবে।’ তিনি বলেন, আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা স্থাপনের প্রচেষ্টায় তালেবান ও আল-কায়েদাসংশ্লিষ্ট হাক্কানি নেটওয়ার্ককে সম্পৃক্ত করার চেষ্টা চালাতে হবে। তবে সহযোগিতা না করলে অবশ্যই তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।
হিলারির সঙ্গে বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খার পাকিস্তান ও আফগানিস্তান—উভয় দেশেই জঙ্গিদের স্বর্গরাজ্য রয়েছে স্বীকার করে বলেন, এ ক্ষেত্রে অধিকতর ফলাফল পেতে পাকিস্তান সহায়তা করবে। তিনি বলেন, ‘স্বর্গরাজ্য কি রয়েছে? আছে। উভয় দেশেই রয়েছে। আমাদের সহযোগিতা করা কি প্রয়োজন? অবশ্যই। আমরা আরও বেশি সহযোগিতা করতে পারি এবং অধিকতর ভালো ফলাফল পেতে পারি।’
তবে পাকিস্তানের গোয়েন্দা সংস্থার ভেতরের কেউ কেউ আফগান জঙ্গিদের সহায়তা করছে বলে যুক্তরাষ্ট্র যে অভিযোগ তুলেছে, হিনা দ্ব্যর্থহীন ভাষায় তা নাকচ করে দেন।
এদিকে হিলারি পাকিস্তানের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় বলেন, যুক্তরাষ্ট্র কয়েক মাস আগে হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে একবার বৈঠক করেছে। তবে এ ব্যাপারে বিস্তারিত জানাননি তিনি।

No comments

Powered by Blogger.