ইসলামাবাদে হিলারি ক্লিনটন : তালেবান আস্তানা গুঁড়িয়ে দিতে দ্রুত পদক্ষেপ নিন : যুক্তরাষ্ট্র

সলামাবাদ সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, সন্ত্রাসবাদবিরোধী লড়াই অবসানে পাকিস্তানকে অবশ্যই আফগান তালেবান আস্তানা গুঁড়িয়ে দিতে এবং তাদের শান্তি আলোচনায় উদ্বুদ্ধ করতে দ্রুত পদক্ষেপ নিতে হবে। গতকাল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির সঙ্গে বৈঠককালে তিনি এ হুশিয়ারি দেন। এ ব্যাপারে পাকিস্তান কঠোর ব্যবস্থা না নিলে যুক্তরাষ্ট্র নিজেই একতরফা ব্যবস্থা নেবে। বিবিসি, এএফপি, রয়টার্স, এপি।


পাকিস্তান সফরকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন দেশটির প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি, পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার, সেনাপ্রধান জেনারেল আশফাক পারভেজ কায়ানি ও আইএসআই প্রধান লে. জেনারেল সুজা পাশার সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
পাকিস্তানের মাটি ব্যবহার করে মার্কিন বাহিনীর ওপর হামলাকারী আফগান তালেবানের
বিরুদ্ধে অভিযান পরিচালনায় ইসলামাবাদ আরও বেশি ভূমিকা রাখতে পারে, এ মর্মে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন পাকিস্তানের স্বীকৃতি আদায় করেছেন বলে ধারণা করা হচ্ছে। হিলারি গতকাল পাকিস্তানি নেতাদের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন। এর আগে বৃহস্পতিবার তিনি আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে চার ঘণ্টা আলোচনা করেন। সিআইএ পরিচালক ডেভিড পেট্রাউস ও মার্কিন শীর্ষ সামরিক
কর্মকর্তা মার্টিন ডেম্পসে এ সময় হিলারির সঙ্গে ছিলেন। হিলারি পাকিস্তানকে সন্ত্রাসের বিরুদ্ধে বাস্তব পদক্ষেপ গ্রহণ করতে চাপ দেন এবং একইসঙ্গে ইসলামাবাদকে দীর্ঘমেয়াদি মার্কিন সহায়তার আভাস পুনর্ব্যক্ত করেন। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানী খারের সঙ্গে বৈঠকের পর হিলারি বলেন, আমরা আশা করি পাকিস্তান আফগান তালেবানের পাকিস্তানের ভূখণ্ডে নিরাপদ আস্তানা গড়তে দেবে না এবং তাদের আস্থার সঙ্গে আলোচনায় বসতে উত্সাহিত করবে। হিলারি আরও বলেন, যুক্তরাষ্ট্র আশা করে, পাকিস্তান আগামী কয়েক মাস বা বছর নয়, বরং কয়েকদিন বা সপ্তাহের মধ্যে অভিযানমূলক পদক্ষেপ নেবে। কারণ অভিন্ন লক্ষ্যে পৌঁছতে আমাদের অনেক কাজ করার আছে।
তিনি বলেন, আমরা খুবই সুনির্দিষ্টভাবে হাক্কানি নেটওয়ার্ক ও অন্য সন্ত্রাসীদের দমনে পাকিস্তানের পক্ষ থেকে অধিকতর সহযোগিতার আহ্বান জানিয়েছি। কারণ সীমান্তের একপাশে সন্ত্রাসী ও তাদের আস্তানা নির্মূলের চেষ্টা ফলপ্রসূ হচ্ছে না।
তিনি বলেন, এটা সেই পুরনো গল্পের মতো : আপনি আপনার বাড়ির পেছনের উঠোনে সাপ পুষবেন আর তারা কেবল আপনার প্রতিবেশীকেই কাটবে, তেমন আশা করতে পারেন না। একসময় সাপগুলো যারা তাদের পেছনের উঠোনে রেখেছে তাদেরও কাটবে।
হিলারি বলেন, এটি কেবল সামরিক পদক্ষেপ নয়। আমরা আরও বেশি গোয়েন্দা তথ্য বিনিময় করতে পারি, যাতে আমরা হাক্কানি বা তালেবানের সীমান্ত অতিক্রম বা হামলা পরিচালনার প্রচেষ্টা রোধ বা বাধাগ্রস্ত করতে পারি। গতকাল হিলারির সঙ্গে চার ঘণ্টাব্যাপী বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠককালে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি অধিকতর সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন বলে প্রতীয়মান হচ্ছে।
সীমান্তের উভয় পাশে তালেবানের আস্তানার অস্তিত্ব স্বীকার করে তিনি এক্ষেত্রে অধিকতর সহযোগিতার মাধ্যমে আরও বেশি ফল লাভের সম্ভাবনা আছে বলে উল্লেখ করেন।

No comments

Powered by Blogger.