তৌফিকের জবাব সাঙ্গাকারা

রুর বুকে আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামের পিচও যেন বোলারদের কাছে মরুভূমির মতোই নিষ্ফলা। শ্রীলঙ্কার পর দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের বোলাররাও সেখানে মাথা কুটে মরেছেন উইকেটের জন্য। সারা দিনে ২৫১ রান খরচায় পাকিস্তানের বোলাররা সাফল্যে মেতেছেন মাত্র চারবার। অন্যদিকে ব্যাটসম্যানদের জন্য আবুধাবি যেন মরুর বুকে এক টুকরো স্বর্গ। আগের দিন সতীর্থের বোকামিতে ট্রিপল সেঞ্চুরির পথে অনেক দূর এগিয়ে গিয়েও পারেননি তৌফিক উমর।


এমন কোনো অঘটন না ঘটলে কুমার সাঙ্গাকারাও পেয়ে যেতে পারেন টেস্ট ক্রিকেটে নিজের অষ্টম ডাবল সেঞ্চুরির দেখা। তাঁর ব্যাটে ভর দিয়েই ২৬৭ রানে পিছিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কা এখন দেখছে দ্বিতীয় ইনিংসে লিড নেওয়ার স্বপ্ন। চতুর্থ দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ২৯৮, পিছিয়ে আছে মাত্র ১৬ রানে। সাঙ্গাকারা অপরাজিত ১৬১ রানে, তাঁর সঙ্গী প্রসন্ন জয়াবর্ধনে ব্যাট করছেন ২৫ রানে।
তৃতীয় দিনের খেলা শেষে মনে হচ্ছিল, সিরিজে ১-০-তে এগিয়ে যাবে পাকিস্তান। বড় লিড নেওয়ার পর শ্রীলঙ্কার উদ্বোধনী জুটিটাকেও বড় হতে দেননি উমর গুল। প্রথম বলেই থারাঙ্গা পারানাভিতানাকে ফিরিয়েছিলেন কোনো রান করার আগেই। কিন্তু চতুর্থ দিনে আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যানকে বিচ্ছিন্ন করতে পাকিস্তানের লাগল ৩৯ ওভার। দ্বিতীয় উইকেটে লাহিরু থিরিমান্নেরের সঙ্গে সাঙ্গাকারার ১৫৩ রানের জুটিটাই বাঁচাল শ্রীলঙ্কাকে। ৬৮ রান করে থিরিমান্নে রান আউট হয়ে সাজঘরে ফেরার সঙ্গে সঙ্গে বিপদেরও শুরু, কারণ, এরপর দলের দুই সেরা ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে (৪) এবং অধিনায়ক তিলকরত্নে দিলশানের (৯) দ্রুত বিদায়। মাত্র ১০ ওভারেই ১৫৩/১ থেকে ১৯১/৪, সেরা দুই ব্যাটসম্যান দুই অঙ্কের রান করার আগেই প্যাভিলিয়নে। ঘনিয়ে আসা বিপদটা একাই সামাল দিয়েছেন সাঙ্গাকারা। অ্যাঞ্জেলো ম্যাথুজকে (২২) নিয়ে ৪২ ও প্রসন্ন জয়াবর্ধনেকে নিয়ে ৬৫ রানের জুটি গড়ে পাকিস্তানের লিড অনেকটাই কমিয়ে এনেছেন তিনি। পাকিস্তানকে আবারও ব্যাট করাতে শ্রীলঙ্কার দরকার আর মাত্র ১৬ রান, হাতে আছে ৫ উইকেট। শেষ দিনে তাই নাটকীয়তাই অপেক্ষা করছে আবুধাবি টেস্টে।
বড় ইনিংস খেলার খ্যাতি আছে সাঙ্গাকারার। ২৬ টেস্ট সেঞ্চুরির সাতটিই 'ডাবল'। আবুধাবিতে ১৬১ রানে অপরাজিত সাঙ্গাকারার সামনে তাই অষ্টম ডাবল সেঞ্চুরির হাতছানি। তৌফিক উমরের জবাবটা সাঙ্গাকারার ব্যাট দিয়েই দিচ্ছে শ্রীলঙ্কা। পাকিস্তানের বোলারদের মধ্যে সফল সেই গুল, আগের দিনে পারানাভিতানাকে আউট করার পর গতকাল লেগ বিফোরের ফাঁদে ফেলেছেন ম্যাথুজকে। সাইদ আজমল ও জুনাইদ খান নিয়েছেন ১টি করে উইকেট। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর
চতুর্থ দিন শেষে শ্রীলঙ্কা ১৯৭ ও দ্বিতীয় ইনিংস ২৯৮/৫ (সাঙ্গাকারা ১৬১*, থিরিমান্নে ৬৮, প্রসন্ন ২৫*, ম্যাথুজ ২২, গুল ১৫-২-৪৯-২, আজমল ৩৬-৭-১০০-১, জুনায়েদ ১৭-২-৪৩-১), পাকিস্তান ৫১১/৬ (ডিক্লে.)

No comments

Powered by Blogger.