বিশ্বকাপ ফুটবল ২০১৪-সাও পাওলোয় শুরু শেষ সেই মারাকানায়

কাধারে ব্রাজিলীয় ফুটবলের গর্ব এবং দুঃখ মারাকানা। বিশ্বের প্রথম এক লাখেরও বেশি দর্শক ধারণক্ষম এ স্টেডিয়াম তৈরি হয়েছিল ১৯৫০ বিশ্বকাপ আয়োজনকে ঘিরে। যে মাঠের প্রথম বিশ্বকাপ ফাইনালে নিশ্চিত ফেভারিট ব্রাজিল উরুগুয়ের কাছে হেরেছিল ২-১ ব্যবধানে। রিও ডি জেনিরোর সেই মারাকানাতেই অনুষ্ঠিত হবে ২০১৪ বিশ্বকাপের ফাইনাল। আর শুরু হবে সাও পাওলোয়। গতকাল ফিফা সেক্রেটারি জেরোম ভালকের এ ঘোষণায় বেজায় খুশি ব্রাজিলীয় গ্রেট রোনালদো। এ শহরের বিশ্বকাপ আয়োজক কমিটিতে যে আছেন তিনিও!


ফুটবল বিশ্বকাপের বর্ষপঞ্জি মেনে ব্রাজিল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচও অনুষ্ঠিত হবে ২০১৪ সালের ১২ জুন। আর ফাইনাল ১৩ জুলাই। এর আগের দিন তৃতীয় স্থানের জন্য মুখোমুখি হবে সেমিফাইনালের বিজিত দুই দল। বিশ্বকাপের সবচেয়ে আকর্ষক ফাইনাল এবং উদ্বোধনী ম্যাচের পরই গুরুত্বপূর্ণ সেমি ফাইনাল। সে দুটি ম্যাচের ভেন্যু হওয়ার সুযোগ পেয়েছে বেলো হোরিজন্তে এবং সাও পাওলো। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি অনুষ্ঠিত হবে ব্রাসিলিয়াতে। ফাইনালের আগে চারটি গ্রুপ ম্যাচের সঙ্গে দ্বিতীয় পর্বের একটি ম্যাচও অনুষ্ঠিত হবে মারাকানায়।
ব্রাজিলে আরেকটি বিশ্বকাপ ফাইনালের ভেন্যু হিসেবে মারাকানাই সবার অনুমোদন পাবে_এ নিয়ে কোনো সংশয় ছিল না। কিন্তু রিও'র এই ভেন্যুকে ঘিরে জটিলতারও কমতি নেই। যেমন_গত ১৯ দিন ধরে এ মাঠের সংস্কারকাজে বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে ধর্মঘটে আছেন শ্রমিকরা। ৬৬ কোটি ডলার ব্যয়ে যে সংস্কারকাজ তা আবার শুরুর ব্যাপারে অবশ্য কর্তৃপক্ষ যথেষ্টই আশাবাদী। এদিকে নির্ধারিত সময়ের আগেই বিশ্বকাপের ১২টি ভেন্যু তৈরির নিশ্চয়তা দিয়েছে ব্রাজিল সরকারও। যে সংস্কারকাজ বাবদ আনুমানিক ব্যয় ধরা হয়েছে ১১৪ কোটি ডলার! সরকারি এ আশ্বাসের ভিত্তিতে ১৬ সেপ্টেম্বর থেকে বিশ্বকাপের হাজার দিনের ক্ষণ গণনা শুরু করে দিয়েছে ব্রাজিল। এএফপি

No comments

Powered by Blogger.