নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন-আইভীর অভিযোগের সত্যতা পাননি রিটার্নিং অফিসার

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের মেয়র পদপ্রার্থী ডা. সেলিনা হায়াত আইভীর দেওয়া অভিযোগের সত্যতা খুঁজে পাননি রিটার্নিং অফিসার। রিটার্নিং অফিসার বিশ্বাস লুৎফর রহমান গতকাল শুক্রবার রাতে কালের কণ্ঠকে জানান, মেয়র পদপ্রার্থী আইভী গত বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর প্রতিদ্বন্দ্বী প্রার্থী এ কে এম শামীম ওসমানের বড় ভাই নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আলহাজ নাসিম ওসমান এবং বিএনপির প্রার্থী তৈমূর আলমসহ কয়েকজনের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের যে লিখিত অভিযোগ করেছিলেন, বিভিন্ন মাধ্যমে তদন্ত করে এর কোনো সত্যতা পাওয়া যায়নি।


এ ব্যাপারে নাসিম ওসমান কালের কণ্ঠকে বলেন, 'আইভী নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের সুন্দর পরিবেশকে ঘোলাটে করার জন্য নানা ষড়যন্ত্র করছেন। আমার ও অন্যদের বিরুদ্ধে তাঁর অভিযোগ সত্য বলে প্রমাণিত হয়নি_এটাই তাঁর ষড়যন্ত্রের বহিঃপ্রকাশ।' তিনি অভিযোগ করে বলেন, 'আইভী প্রথম থেকেই আমাদের পরিবার, সরকার ও প্রশাসনের বিরুদ্ধে মিথ্যাচার করে আসছেন।'
উল্লেখ্য, বৃহস্পতিবার মেয়র পদপ্রার্থী আইভীর পক্ষে লিখিত অভিযোগে বলা হয়েছিল, এ কে এম শামীম ওসমানের ভাই ও নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি নাছিম ওসমান জনসভা করে ঘোষণা দিয়েছেন, ৩০ অক্টোবরের নির্বাচনের দিন সন্ধ্যা ৭টায় শামীম ওসমানকে বিজয়ী ঘোষণা করা হবে। আইভী সেখানে পাঁচ হাজার ভোটও পাবেন না। তাঁর এ বক্তব্য নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের শামিল। এই ঘোষণার মধ্য দিয়ে জনমনে উৎকণ্ঠা ও ভীতির সৃষ্টি করা হয়েছে। এ ছাড়া বিএনপি সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলমের বিরুদ্ধে অভিযোগ আনা হয়, এই প্রার্থীর পক্ষ থেকে 'খালেদা জিয়ার মার্কা আনারস মার্কা, ধানের শীষের মার্কা আনারস মার্কা, বিএনপির মার্কা আনারস মার্কা' স্লোগান প্রচার করা হচ্ছে, যা নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন।
ইভিএম নিয়ে তৈমূরের সঙ্গে কমিশনের শুনানি সম্পন্ন
ইভিএম নিয়ে মেয়র পদপ্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারের সংবাদমাধ্যমে দেওয়া একটি বক্তব্যের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন তাঁকে শোকজ করেছে। এ ব্যাপারে তৈমূর ব্যক্তিগত শুনানির আবেদন করেন নির্বাচন কমিশনে। এর ভিত্তিতে গতকাল বিকেল ৪টা ২০ মিনিটে শহরের চাষাঢ়ায় জেলা পরিষদের ডাকবাংলোতে সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয়ে শুনানি শুরু হয়। এতে তৈমূরের পক্ষে আইটি বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির সাবেক নেতা কে এম ওবায়দুর রহমানের মেয়ে শামা ওবায়েদ। আর নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন ইভিএমের উদ্ভাবক বুয়েটের প্রকৌশলী এস এম লুৎফুল কবির। এ সময় সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার বিশ্বাস লুৎফর রহমান, তৈমূর আলম খন্দকারসহ অন্যরা উপস্থিত ছিলেন।
চার হাজার কর্মকর্তার প্রশিক্ষণ চলছে
আগামী ৩০ অক্টোবর অনুষ্ঠেয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে সম্ভাব্য দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ চলছে। চার হাজার কর্মকর্তাকে গত বৃহস্পতিবার থেকে তিন দিনের প্রশিক্ষণ দিচ্ছে নির্বাচন কমিশন। প্রশিক্ষণের শেষ দিন আজ।
রিটার্নিং অফিসার বিশ্বাস লুৎফর রহমান গতকাল শুক্রবার জানান, প্রশিক্ষণে কর্মকর্তাদের সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে ভোটের দিনের করণীয় সম্পর্কে সব ধরনের দিকনির্দেশনা দেওয়া হচ্ছে।

No comments

Powered by Blogger.