ট্রানজিট দিতে চট্টগ্রাম বন্দরে তত্পরতা শুরু

ভারতকে ট্রানজিট সুবিধা দিতে চট্টগ্রাম সমুদ্রবন্দরে তত্পরতা শুরু হয়েছে। বন্দরের দক্ষতা বাড়াতে আনা হচ্ছে উন্নত প্রযুক্তির সরঞ্জামাদি। এরই মধ্যে চারটি স্ট্র্যাডল ক্যারিয়ার ও তিনটি কনটেইনার মুভার বন্দরে পৌঁছেছে। আরও বেশকিছু সরঞ্জামাদি আনার প্রক্রিয়া চলছে। বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বন্দরকে নতুন করে সাজাতে চলতি অর্থবছরে ১২০ কোটি টাকা ব্যয়ে এসব সরঞ্জামাদি আমদানি করা হচ্ছে।চট্টগ্রাম বন্দরের শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা জানান, আগামী তিন-চার মাসের মধ্যে সব যন্ত্রপাতিই বন্দরে চলে আসবে। নতুন এসব যন্ত্রপাতি বসানো হলে বন্দর ট্রানজিটের উপযোগী হয়ে উঠবে।


ওই কর্মকর্তা জানান, চলতি অর্থবছর সংগৃহীত নতুন যন্ত্রপাতির মধ্যে কনটেইনার হ্যান্ডলিং ইকুইপমেন্ট আছে ৯৭ কোটি টাকার। আর কার্গো হ্যান্ডলিং ইকুইপমেন্ট আছে ২০ কোটি টাকার।
চট্টগ্রাম বন্দরের জন্য আমদানি তালিকায় থাকা সরঞ্জামের মধ্যে আছে কনটেইনার হ্যান্ডলিংয়ের জন্য তিনটি
কনটেইনার মুভার, ১০টি
লোমাস্ট ফর্কলিফট, ছয়টি স্ট্র্যাডল ক্যারিয়ার ও চারটি রাবার টায়ার্ড গ্যান্টিক্রেন। কার্গো হ্যান্ডলিংয়ের জন্য আনা হচ্ছে ৫০ টন ধারণক্ষমতার দুটি ক্রেন, ২০ টন ধারণক্ষমতার তিনটি ক্রেন ও ১০ টন ধারণক্ষমতার তিনটি ফর্কলিফট।
চট্টগ্রাম বন্দরের যান্ত্রিক বিভাগ সূত্রে জানা গেছে, সেপ্টেম্বরের শেষদিকে ফিনল্যান্ডের প্রতিষ্ঠান কার্গোটেকের তৈরি তিনটি কনটেইনার মুভার চট্টগ্রাম বন্দরে এসেছে। এটি নতুন সংগৃহীত সরঞ্জামের প্রথম চালান। আর গত সপ্তাহে জার্মানি থেকে চারটি স্ট্র্যাডল ক্যারিয়ার এসেছে।
এছাড়া দক্ষিণ কোরিয়া থেকে ২ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ডিসেম্বরে আসছে প্রতিটি ৫ টন ধারণক্ষমতার ১০টি লোমাস্ট ফর্কলিফট। আগামী বছরের ফেব্রুয়ারিতে ৪৪ কোটি টাকা ব্যয়ে ফিনল্যান্ড থেকে চারটি রাবার টায়ার্ড গ্যান্টিক্রেন আসবে।
সূত্র জানায়, জেনারেল কার্গো হ্যান্ডলিং যন্ত্রপাতির প্রথম চালান আসবে আগামী ডিসেম্বরে। যুক্তরাষ্ট্র থেকে ১০ কোটি টাকা মূল্যের ৫০ টন ধারণক্ষমতার ক্রেন দুটি ডিসেম্বরে চট্টগ্রাম বন্দরে পৌঁছবে। জানুয়ারিতে জাপান থেকে আসবে প্রতিটি ১০ টন ধারণক্ষমতার তিনটি ফর্কলিফট। যুক্তরাষ্ট্র থেকে ফেব্রুয়ারিতে আসবে ৮ কোটি টাকা মূল্যের প্রতিটি ২০ টন ধারণক্ষমতার তিনটি ক্রেন।
সূত্র জানায়, ১৯৯৫ সালের মাস্টারপ্ল্যান অনুযায়ী বছরে ১৪ লাখ ইউনিট কনটেইনার ওঠা-নামার কাজ করতে হলে অত্যাবশ্যকীয় সরঞ্জাম লাগবে ৬৫১টি। কিন্তু চট্টগ্রাম বন্দরে এ মুহূর্তে এমন যন্ত্রপাতি আছে ২২৬টি।

No comments

Powered by Blogger.