সেনা প্রত্যাহারেই পাহাড়ে সহিংস ঘটনা ॥ বিএনপি সংসদীয় দল

সোমবার খাগড়াছড়ি ও বাঘাইছড়ির ঘটনাস্থল পরিদর্শন শেষে বিএনপির সংসদীয় প্রতিনিধি দলের প থেকে বলা হয়েছে পার্বত্য চট্টগ্রাম থেকে সেনাবাহিনী প্রত্যাহার করার জের হিসেবে পাহাড়ী বাঙালীদের মাঝে সহিংস ঘটনা ঘটেছে।
পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের অংশ এখানে পাহাড়ী-বাঙালী সমভাবে বসবাস করবে বিএনপি এ মতাদর্শে বিশ্বাস করে। পাহাড়ে সংঘটিত এ অনাকাঙ্ৰিত ঘটনার জন্য বিএনপির সংসদীয় প্রতিনিধি দল দেশী-বিদেশী কয়েকটি এনজিও দায়ী বলে মত ব্যক্ত করেছেন। বিকেলে খাগড়াছড়ি সার্কিট হাউসে বিএনপির সংসদীয় প্রতিনিধি দলের নেতা বিরোধী দলীয় চীফ হুইপ জয়নাল আবেদীন ফারুক এক সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।
বিরোধীদলীয় চীফ হুইপ আরও বলেন, পাহাড়ে যেন পাহাড়ী-বাঙালী মিলেমিশে শান্তিতে বসবাস করতে পারে সে জন্য বিএনপির সংসদীয় দলের সভায় আলোচনা করে সরকারের কাছে দাবি জানানো হবে। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার প থেকে তিগ্রস্তদের সমবেদনা জানিয়ে বলেন, সরকার পার্বত্য এলাকার জনগণের জানমালের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। পাহাড়ে যেন আর কোন অবাঞ্ছিত ঘটনা না ঘটে সে ব্যাপারে সজাগ দৃষ্টি রাখার জন্যও তারা সরকারের কাছে আহ্বান জানান।
বিরোধীদলীয় চীফ হুইপ জয়নাল আবেদীন ফারম্নকের নেতৃত্বে গত ২৩ ফেব্রুয়ারি খাগড়াছড়ি ও ১৯-২০ ফেব্রুয়ারি রাঙ্গামাটির বাঘাইছড়িতে সংঘটিত পাহাড়ী-বাঙালীদের মাঝে সহিংস ঘটনাস্থল পরিদর্শন করে বিএনপির ৫ সদস্যের বিএনপি সংসদীয় প্রতিনিধি দল। পরিদর্শনের সময় সংসদীয় প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন জাফরুল ইসলাম চৌধুরী, শহীদ উদ্দিন চৌধুরী এ্যনি, এবিএম আশরাফ উদ্দিন নিযান ও নাজিম উদ্দিন আহমেদ।
এর আগে বিএনপির সংসদীয় দলটি খাগড়াছড়ি সদরের সাত ভাইয়া পাড়া এলাকায় তিগ্রস্তদের তোপের মুখে পড়েন। এ সময় তিগ্রস্তরা আটক পাহাড়ীদের মুক্তির দাবি করেন।

No comments

Powered by Blogger.