২১ বছর পর খালাস পেলেন চবির তৎকালীন সাত নেতা- শিবিরের মিথ্যা মামলা

 ২১ বছর আগের শিবিরের দায়ের করা মিথ্যা অপহরণ মামলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তৎকালীন চাকসু ভিপিসহ ৭ জন বেকসুর খালাস পেয়েছে। রবিবার চট্টগ্রাম জেলা ষষ্ঠ অতিরিক্ত দায়রা জজ আমিনুল হক জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন।
আদালত সূত্রে জানা গেছে, ১৯৮৮ সালের ১৫ জানুয়ারি ঢাকা থেকে বেড়াতে আসে ছাত্র শিবির কমর্ী আলীয়া মাদ্রাসার ছাত্র হাবিবুর রহমান ও জগন্নাথ কলেজের ছাত্র আইনুল হক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাহজালাল হলের সামনে তৎকালীন ছাত্রলীগ সমর্থিত অঙ্গ সংগঠনের সমর্থক ও নেতারা এ দু'জনকে অস্ত্রের মুখে জিম্মি করে নিয়ে যায়। এ ঘটনায় শিবিরের পৰ থেকে হাটহাজারী থানায় ঐ বছরের ১৬ জানুয়ারি একটি অপহরণ মামলা দায়ের করা হয়।
এ মামলায় আসামি করা হয় তৎকালীন ছাত্র ইউনিয়নের নেতা একরাম হোসেন, ছাত্রলীগ সভাপতি অভিজিত ধর, ছাত্রলীগ নেতা মোঃ শামীম, চাকসু ভিপি নিজাম উদ্দিন, জাতীয় ছাত্র সমাজের সভাপতি আবদুল হামিদ, একই সংগঠনের নেতা আনোয়ার হোসেন ও সরোয়ার হোসেন। এ ঘটনায় পুলিশ ঐ বছরের ১৬ মার্চ এ সাতজনকে অভিযুক্ত করে চার্জশীট দাখিল করে আদালতে। দীর্ঘ প্রায় পনেরো বছর পর ২০০৩ সালের আগস্ট মাসে আদালতের পৰ থেকে আসামিদের বিরম্নদ্ধে চার্জ গঠন করা হয়।
কিন্তু ১৪ সাৰীর মধ্যে মাত্র আদালত মাত্র ১ সাৰীর সাৰ্যগ্রহণ করতে পারে। বাকি ১৩ জনকে দফায় দফায় সমন দেয়ার পরও মামলা প্রমাণার্থে তারা আদালতে হাজির হয়নি। দীর্ঘ এই একুশ বছরের মধ্যে বিভিন্ন সময় আদালতের বিচারকগণের পরিবর্তন হলেও মামলাটি খারিজ হয়নি। অবশেষে রবিবার সকালে ষষ্ঠ অতিরিক্ত দায়রা জজ আমিনুল হক শিবিরের আনীত অভিযোগের ভিত্তিতে সাৰ্যপ্রমাণ না পাওয়ায় সাত আসামির সকলকে বেকসুর খালাস দেন।

No comments

Powered by Blogger.