আওয়ামী লীগের তৃণমূল মিশন কাল শুরু

নবীন-প্রবীণের সমন্বয় ঘটিয়ে দলকে ঢেলে সাজাতে আগামীকাল সোমবার থেকে শুরম্ন হচ্ছে আওয়ামী লীগের আনুষ্ঠানিক 'তৃণমূল মিশন'। বর্ধিত সভায় দলের সভানেত্রী শেখ হাসিনার নির্দেশনা নিয়ে তৃণমূলে গিয়ে কোন্দল-দ্বন্দ্ব নিরসন করে দলকে আধুনিক ও শক্তিশালী করে গড়ে তুলতে মাঠে নেমেছে দায়িত্বপ্রাপ্ত সাত সাংগঠনিক সম্পাদক।
কাল বরিশালে বর্ধিত সভার মাধ্যমে আনুষ্ঠানিক সাংগঠনিক তৎপরতা শুরম্ন হবে দলটির। জেলায় জেলায় বর্ধিত সভার পাশাপাশি সারাদেশে ঝটিকা সফর করে দলকে চাঙ্গা করে তুলবেন কেন্দ্রীয় নেতারা। গত ৩০ জানুয়ারি গণভবনে সারাদেশ থেকে আগত প্রায় ১০ সহস্রাধিক নেতাদের অনুষ্ঠিত বর্ধিত সভার পর চাঙ্গা হয়ে উঠেছে আওয়ামী লীগ। ওই সভাতে তৃণমূল নেতারা দল থেকে সরকারকে আলাদা এবং সাংগঠনিক স্থবিরতা কাটাতে প্রয়োজনীয় পরামর্শ দেন। জবাবে প্রধানমন্ত্রী মন্ত্রী-এমপি ও কেন্দ্রীয় নেতাদের তৃণমূলমুখী হওয়ার নির্দেশ দেন। আর ওই সভাতেই প্রায় এক কোটি নতুন সদস্য সংগ্রহের টার্গেট থেকে উদ্বোধন করেন দলের সদস্য নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ অভিযান। নতুন সদস্য সংগ্রহ অভিযানেও সুযোগসন্ধানীদের ব্যাপারে সতর্ক থেকে সারাদেশের তরম্নণ প্রজন্ম এবং মহিলাদের বেশি করে দলের পতাকাতলে সমবেত করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
দলের একাধিক সূত্র জানায়, ওই বর্ধিত সভার পর পরই সারাদেশে সাংগঠনিক তৎপরতার মাধ্যমে দলকে ঢেলে সাজাতে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়া হয় সাত সাংগঠনিক সম্পাদককে। বিভাগীয় ও জেলায় জেলায় বর্ধিত সভা করে সদস্য সংগ্রহ অভিযানকে জোরদার এবং বিদ্যমান সাংগঠনিক সমস্যাগুলো চিহ্নিত ও মেয়াদোত্তীর্ণ কমিটিগুলো দ্রম্নত পুনর্গঠন করতে বলা হয়। এছাড়া যেসব জেলায় কোন্দল-দ্বন্দ্ব বা সমস্যা রয়েছে তাও চিহ্নিত করে দ্রম্নত সমাধানের জন্য চেষ্টা করতে বলা হয় সাংগঠনিক সম্পাদকদের। সেৰেত্রে তাঁরা ব্যর্থ হলে রিপোর্টের ভিত্তিতে কেন্দ্রীয়ভাবে হসত্মৰেপ করে তা সমাধানেরও সিদ্ধানত্ম হয়।
এরই ধারাবাহিকতায় আগামীকাল সোমবার বরিশালে অনুষ্ঠিত হচ্ছে আওয়ামী লীগের প্রথম বর্ধিত সভা। এই বর্ধিত সভায় বরিশাল জেলা আওয়ামী লীগ ও মহানগরের নেতাদের পাশাপাশি সকল থানা ও ওয়ার্ডের নেতারা উপস্থিত থাকবেন। বর্ধিত সভা থেকেই তৃণমূল নেতারা সদস্য নবায়ন ও নতুন সদস্য ফরম সংগ্রহের পাশাপাশি স্ব স্ব এলাকার সাংগঠনিক সমস্যাগুলোও তুলে ধরবেন। ধারাবাহিকভাবে সাত বিভাগেই সাংগঠনিক তৎপরতা চালাবে আওয়ামী লীগ।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে বরিশাল বিভাগের দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আফম বাহাউদ্দিন নাছিম জনকণ্ঠকে বলেন, ৮ ফেব্রম্নয়ারি বরিশালে বর্ধিত সভার মাধ্যমে দলকে ঢেলে সাজানোর কার্যক্রম শুরম্ন হবে। এতে মহানগর, জেলা ও উপজেলার নেতারা উপস্থিত থাকবেন। সভায় বিভিন্ন সাংগঠনিক সিদ্ধানত্ম গ্রহণ ছাড়াও তৃণমূল নেতাদের হাতে সদস্য সংগ্রহের ফরম বিতরণ করা হবে। বিভাগের তরম্নণ প্রজন্ম তথা নতুন ভোটার এবং অধিক সংখ্যক নারী সমাজ যাতে আওয়ামী লীগের সদস্য হতে পারে সেদিকেই বিশেষ দৃষ্টি রেখেই জেলা-মহানগর, উপজেলা-ওয়ার্ড ও ইউনিয়ন নেতাদের সঙ্গে আলোচনার মাধ্যমে কৌশল নির্ধারণ করা হবে।
পলাতক খুনীদের রেহাই নেই-সাজেদা
সংসদ উপনেতা ও আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর খুনীদের মধ্যে যারা পলাতক আছে, তাদেরও ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করার প্রচেষ্টা চলছে। এই কাজে শেখ হাসিনার সরকারকে সহযোগিতার জন্য সংশিস্নষ্ট সবার প্রতি তিনি আহ্বান জানান। শনিবার রাজধানীর ধানম-ির রবীন্দ্র সরোবর মঞ্চে 'বাংলার মুখ'-এর ২০ বছরপূর্তি উপল েআয়োজিত আলোচনাসভা ও সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, মাইনাস ওয়ান ফমর্ুলা বাসত্মবায়নে শেখ হাসিনাকে মেরে ফেলার চেষ্টা করা হয়েছিল। কিন্তু জনগণের পূর্ণ সমর্থনের কারণে সেটা সম্ভব হয়নি। ১৯ বার মৃতু্যর মুখোমুখি হয়েও শেখ হাসিনা বাঙালীর বিশ্বাস জয় করে বেঁচে আছেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনী কর্নেল ফারম্নকরা গর্বভরে বলেছিল তাদের কেউ বিচার করতে পারবে না। অথচ এখন সেই খুনীদের কবরে মানুষ ঘৃণায় থুথু ও জুতা-স্যান্ডেল নিপে করছে। দেশ, জাতীয় পতাকা ও সংবিধান রায় সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের কেউ দমাতে পারেনি। শেষ পর্যনত্মও দমাতে পারবে না।
অনুষ্ঠানে শিল্পী অজিত রায় এবং কবি নির্মলেন্দু গুণকে সম্মাননা স্মারকে ভূষিত করা হয়। সংগঠনের সভাপতি সাইফুল আজম বাশারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী এ্যাডভোকেট আবদুল মান্নান খান এমপি, আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক আসাদুজ্জামান নূর এমপি, সংগঠনের সাধারণ সম্পাদক কৃতি রঞ্জন রায় প্রমুখ। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বরেণ্য শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।

No comments

Powered by Blogger.