অপরাধী যে দলেরই হোক না কেন তার বিরুদ্ধে ব্যবস্থা- ঢাবি'র ঘটনা সম্পর্কে টুকু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘটনাকে অনভিপ্রেত ও অনাকাঙ্ৰিত আখ্যায়িত করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ঠিক রাখতে তিনি সরকার ও বিরোধী দলের নেতৃবৃন্দকে এগিয়ে আসার আহ্বান জানান।
তিনি বলেন, এ ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ একটি কমিটি গঠন করেছে। ঘটনায় জড়িত কয়েকজনকে গ্রেফতার ও বহিষ্কার করা হয়েছে। তিনি আরও বলেন, ছাত্রলীগের নামধারীদের বিরম্নদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া ছাত্রলীগেরও কেউ কোন অপরাধ করলে তাকে ছাড়া হবে না। অপরাধী যে দলেরই হোক না কেন তার বিরম্নদ্ধে ব্যবস্থা নেয়া হবে। রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সকল বিভাগ/অধিদফতরের সঙ্গে বার্ষিক উন্নয়ন কর্মসূচী নিয়ে বৈঠক শেষে তিনি একথা বলেন।
বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন সাংবাদিকদের বলেন, আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন নয়টি বিভাগ/ অধিদফতরের কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছি। এতে কাজের অগ্রগতি নিয়ে আলোচন হয়েছে। কাজের অগ্রগতি বেড়েছে। এবার রেকর্ড পরিমাণ অগ্রগতি হয়েছে ৩৭ শতাংশ। বিগত বছর এর পরিমাণ ছিল ২৬ শতাংশ। তবে এই অগ্রগতির পরিমাণ ৫০ শতাংশ হওয়া উচিত ছিল। অন্যান্য মন্ত্রণালয়ে এই অগ্রগতির পরিমাণ ২৯ শতাংশের বেশি হয়নি।
তিনি বলেন, আমরা পুলিশের জন্য বিভিন্ন থানায় গাড়ি ক্রয়সহ বিভিন্ন কর্মসূচী বাসত্মবায়নের লৰ্যে মোট ৪৮৭ কোটি টাকার কর্মপরিকল্পনা গ্রহণ করেছি। এছাড়া পুলিশের জন্য ডিএনএ পরীৰার জন্য একটি ল্যাবরেটরি স্থাপনের সিদ্ধানত্ম নেয়া হয়েছে। এ লৰ্যে ৫০ কোটি টাকার একটি কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ ব্যাপারে আগারগাঁওয়ে স্থান নির্ধারণ করা হয়েছে। এ কাজে জাপান সাহায্য দেয়ার প্রতিশ্রম্নতি দিয়েছে।
তিনি বলেন, দেশের বিভিন্ন স্থানে নতুন করে কারাগার স্থাপনের কাজ চলছে। আগামী এক শ' বছরের কথা বিবেচনায় নিয়ে এই সব কারাগার স্থাপন করা হচ্ছে। ঢাকা কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে স্থানানত্মত্মরিত হবে। এ লৰ্যেও নির্মাণ কাজ শীঘ্রই শুরম্ন করা হচ্ছে। তিনি বলেন, কোস্টগার্ডের কাজ উপকূলীয় এলাকায়। তাই তাদের কাজের সুবিধার্থে স্পিড বোট ও হাইপাওয়ার স্পিড বোট দেয়া হয়েছে। তারা কাজ শুরম্ন করেছে। এছাড়া এমআরপি ও এমআরভি'র কাজও চলছে।
তিনি বলেন, গত বছর ২৫-২৬ ফেব্রম্নয়ারিতে পিলখানায় নারকীয় হত্যাকা- ঘটেছিল। এ হত্যার প্রেৰিতে দায়ের করা মামলার তদনত্ম কাজ শেষ পর্যায়ে। খুব শীঘ্রই এই তদনত্ম শেষ হবে এবং চার্জশিট প্রদান করা হবে।
এক প্রশ্নের বজাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের দুই গ্রম্নপের মহড়ায় মামলা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপৰকে তদনত্ম করতে বলা হয়েছে। দোষী যেই হোক না কেন কাউকে ছাড় দেয়া হবে না।
স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সব বিভাগ/অধিদফতরের প্রতিনিধি ও সংশিস্নষ্ট উর্ধতন কর্মকর্তারা।

No comments

Powered by Blogger.