রাজনীতিকেরা সংহতি জানাতে পারবেন, বক্তৃতা নয়- গণজাগরণ মঞ্চে মহাসমাবেশ আজ

আবদুল কাদের মোল্লাসহ যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে শাহবাগে আজ শুক্রবার মহাসমাবেশ ডাকা হয়েছে। বেলা তিনটায় মহাসমাবেশ শুরু হবে। গতকাল বৃহস্পতিবার অবস্থান গণজাগরণ মঞ্চ (প্রতিবাদের মূলমঞ্চ) থেকে এ মহাসমাবেশের ঘোষণা দেওয়া হয়।
এতে জাতীয় পর্যায়ের রাজনৈতিক নেতাদের বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হবে না বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে রাজনৈতিক নেতারা এ আন্দোলনে সংহতি জানাতে পারবেন। যেসব রাজনৈতিক দল ও সংগঠন অংশ নেবে, তাদের ব্যানার নিয়ে না আসতে অনুরোধ জানানো হয়েছে।
তরুণ প্রজন্মের এ আন্দোলনে যাতে কেউ রাজনৈতিক রং লাগাতে না পারে, সে জন্য গতকাল বিকেলে আয়োজকদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়। বৈঠকে ক্যাম্পাসে সক্রিয় বিভিন্ন ছাত্রসংগঠনের প্রতিনিধিরাও অংশ নেন।
গতকাল সন্ধ্যায় সমাবেশ থেকে দেওয়া ঘোষণায় বলা হয়, শুক্রবারের মহাসমাবেশে বক্তৃতা করবেন ব্লগার, যুব সংগঠনের নেতা, সংস্কৃতিকর্মী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। তবে কোনো প্রধান অতিথি বা প্রধান বক্তা থাকছেন না। মহাসমাবেশে যোগ দিতে দেশের সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ অন্যান্য শ্রেণী-পেশার মানুষের প্রতি আহ্বান জানানো হয়।
একাত্তরে মানবতা-বিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গত মঙ্গলবার রায় দেন। এ রায় প্রত্যাখ্যান করে কাদের মোল্লার ফাঁসির দাবিতে ওই দিন বিকেলেই শাহবাগ মোড়ে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি শুরু করে ব্লগার ও ফেসবুক অ্যাকটিভিস্ট নেটওয়ার্ক।
এ আন্দোলনের অন্যতম সমন্বয়কারী ব্লগার অ্যাকটিভিস্ট নেটওয়ার্কের আহ্বায়ক ইমরান সরকার প্রথম আলোকে বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত শাহবাগে অবস্থান চলবে।

No comments

Powered by Blogger.