বকরের ক পরিদর্শন টিয়ার শেলের অংশ জবণ্ড তদন্ত শুরু

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র আবুবকর 'হত্যাকাণ্ডে'র তদন্ত শুরু করেছে সিন্ডিকেট কর্তৃক গঠিত তদনত্ম কমিটি। কমিটি কার্যক্রমের প্রথম দিন শনিবার এফ রহমান হল ও নিহত বকরের কৰ পরিদর্শন করে কিছু আলামত সংগ্রহ করেছে।
শনিবার কার্যক্রম শুরু হওয়ার দিন থেকে ১৫ কার্য দিবসের মধ্যেই প্রতিবেদন দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছে কমিটি।
এদিকে আবুবকর হত্যার প্রতিবাদ ও হত্যাকা-ের সঙ্গে জড়িতদের খুঁজে বের করে বিচারের দাবিতে ক্যাম্পাসে শিৰার্থী ও বিভিন্ন ছাত্র সংগঠনের আন্দোলন অব্যাহত রয়েছে।
১ ফেব্রম্নয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফ রহমান হলে ছাত্রলীগের দুই গ্রম্নপে সংঘর্ষ চলাকালে নিজ কৰের বেলকনিতে গুরম্নতর আহত হয় ইসলামের ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আবুবকর। দীর্ঘ ৩০ ঘণ্টা যুদ্ধ করে ৩ ফেব্রম্নয়ারি তার মৃতু্য হয়। তার মৃতু্য নিয়ে শুরম্ন থেকে সৃষ্টি হয়েছে ধূম্রজাল। তার রম্নমমেট ও প্রত্যৰদর্শীদের দাবি, ৫০৩ নম্বর কৰের বেলকনি থেকে পুলিশের ছোড়া টিয়ার অথবা গুলিতে আহত হয় বকর। পুলিশ তা অস্বীকার করেছে। অন্যদিকে ডাক্তাররা বলেছেন, তার মাথায় ভোতাবস্তুর ভারি আঘাতের কারণে তার মৃতু্য হয়েছে।
এফ রহমান হলের সেদিনের ঘটনা ও বকরের মৃতু্যর ঘটনা তদনত্মে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট উপ-উপাচার্যর্ অধ্যাপক হারম্নন অর রশীদকে আহবায়ক করে একটি তদনত্ম কমিটি গঠন করা হয়। কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।
কমিটি শনিবার থেকে তদনত্ম কার্যক্রম শুরম্ন করেছে। তদনত্মের প্রথম দিনে কমিটির আহবায়ক অধ্যাপক হারম্নন, সদস্য সচিব বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কে এম সাইফুল ইসলামসহ কমিটির ৫ সদস্য ঘটনাস্থল এফ রহমান হল ও নিহত বকরের কৰ (৪০৪) পরিদর্শন করেন। এ সময় ৪০৪ নম্বর কৰ থেকে তিনটি টিয়ার সেলের মুখের দিকের অংশ কমিটি জব্দ করে।
পরিদর্শন শেষে কমিটির আহবায়ক অধ্যাপক হারম্নন অর রশীদ সাংবাদিকদের বলেন, শনিবার থেকে তদনত্মের কার্যক্রম শুরম্ন হয়েছে। নিয়মিত চলবে এ কার্যক্রম। এবং নির্দিষ্ট সময়ের মধ্যেই তদনত্ম প্রতিবেদন জমা দেয়া হবে। তিনি জানান, প্রথম দিনে তারা হল ও বকরের কৰ পরিদর্শন করেছেন এবং টিয়ার সেলের অংশবিশেষ আলামত হিসাবে বকরের কৰ থেকে সংগ্রহ করেছেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তাঁরা কোন নির্দিষ্ট ধারা নিয়ে তদনত্মে আগাতে চান না। এটি হলে তদনত্ম সুষ্ঠু হওয়ার সম্ভাবনা কম থাকে।
আন্দোলন অব্যাহত এদিকে বকর হত্যার প্রতিবাদে ক্যাম্পাসে শানত্মিপূর্ণ আন্দোলন অব্যাহত রয়েছে। শনিবারও বিভাগের শিৰার্থী এবং বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা ঘটনার প্রতিবাদ এবং ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করে দৃষ্টানত্মমূলক শাসত্মি দেয়ার দাবিতে বিৰোভ মিছিল ও সমাবেশ করেছে। সকালে কলাভবনে বিৰোভ মিছিল করে বকরের বিভাগ ও বিভিন্ন বিভাগের সাধারণ শিৰার্থীরা। একই সময় ক্যাম্পাসে বিৰোভ মিছিল ও সমাবেশ করে প্রগতিশীল ছাত্রজোট। জোটের সমাবেশ থেকে বিশ্ববিদ্যালয় প্রক্টরের পদত্যাগ দাবি করা হয়।

No comments

Powered by Blogger.