আন্দোলনরত শিক্ষক কর্মচারীদের সঙ্গে আজ শিক্ষামন্ত্রীর বৈঠক

 আন্দোলনরত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোট নেতৃবৃন্দের সঙ্গে আজ তাদের চলমান আন্দোলন নিয়ে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিকেল তিনটায় মন্ত্রীর বাসভবনে বৈঠক অনুষ্ঠিত হবে।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার সুযোগ চেয়েছেন এমপিওর দাবিতে আন্দোলনরত এই শিক্ষক-কর্মচারীরা। শিক্ষকদের একটি প্র্রতিনিধি দল বৃহস্পতিবার জাতীয় সংসদের স্পীকার আব্দুল হামিদের সঙ্গে সংসদ ভবনে তার দফতরে দেখা করে প্র্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সুযোগ চান।
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের ব্যবস্থা করতে স্পীকার উদ্যোগ নেয়ার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের সভাপতি অধ্যক্ষ এশারত আলী। তিনি বলেন, এমপিও দেয়ার বিষয়টি বিবেচনা করতে স্পীকারের কাছে একটি স্মারকলিপিও দেয়া হয়েছে। স্পীকার কথা দিয়েছেন এ বিষয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন। এর আগে সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত শিক্ষক-কর্মচারীরা সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চে অনশন করেন। আজ সকাল ১০টা থেকে সোহরাওয়ার্দী উদ্যানে ফের অনশনে বসবেন তাঁরা। বুধবার এক সংবাদ সম্মেলনে আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা দাবি মেনে নিতে সরকারকে ২২ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দেন। এর মধ্যে এমপিওর ঘোষণা না এলে প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়ার হুমকিও দেন তাঁরা। শিক্ষকরা জানান, সারাদেশে সাত হাজারের মতো স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানে এক লাখের মতো শিক্ষক-কর্মচারী কর্মরত আছেন। শিক্ষক নেতরা বলে আসছেন, এমপিওর সমাধান না হলে কোন শিক্ষকই ঢাকা ছেড়ে যাবে না। শুধুমাত্র প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আশ্বাস পেলেই কর্মসূচী স্থগিত করবেন তাঁরা। এমপিও দাবিতে আন্দোলনরত শিক্ষক-কর্মচারীদের বিভিন্ন কর্মসূচীতে বেশ কয়েক দিন ধরেই বাধা দিচ্ছে পুলিশ। পুলিশী বাধার মধ্যেও শিক্ষকরা কেন্দ্রীয় শহীদ মিনার, টিএসসি চত্বর, সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চ এবং সংসদ ভবনের সামনে বিচ্ছিন্নভাবে কর্মসূচী পালন করছেন। বৃহস্পতিবার সংসদ অভিমুখে শিক্ষকদের মৌন পদযাত্রার কথা থাকলেও পুলিশী হামলার ভয়ে শিক্ষকদের মধ্য থেকে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল স্পীকারের সঙ্গে দেখা করেন। এমপিওভুক্তির দাবিতে গত ৭ জানুয়ারি থেকে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের ব্যানারে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন ও অনশন কর্মসূচী পালন করছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক শ‘ শিক্ষক-কর্মচারী।

No comments

Powered by Blogger.