মানসিক অসুস্থরাও এমপি হবেন

সমাজ থেকে বৈষম্য দূর করার ক্ষেত্রে এক নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ পার্লামেন্ট। সে অনুসারে, এখন থেকে মানসিক অসুস্থরাও পার্লামেন্টের সদস্য হতে পারবেন। সম্প্রতি সর্বসম্মতিক্রমে এমনই এক প্রস্তাব পাস হয়েছে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে। একই সঙ্গে মানসিক অসুস্থদের জুরি ও কম্পানির পরিচালক হওয়ার ব্যাপারে যে আইনগত বাধা ছিল তাও সরিয়ে দিয়েছেন তাঁরা।


ব্রিটিশ পার্লামেন্টের নিয়মানুসারে, কোনো সদস্য ছয় মাসের বেশি সময় মানসিকভাবে অসুস্থ থাকলে তাঁর সদস্যপদ বাতিল হয়ে যায়। নতুন প্রস্তাব পাস হওয়ার পর এই বিধানটিও রহিত হয়ে গেল।
মানসিক অসুস্থদের পার্লামেন্ট নির্বাচন করার সুযোগ দিতে সম্প্রতি একটি বেসরকারি প্রস্তাব আনেন ক্ষমতাসীন রক্ষণশীল দলের নেতা গাভিন বারওয়েল। উপপ্রধানমন্ত্রী নিক ক্লেগ ও লেবার পার্টির নেতা অ্যাডওয়ার্ড মিলিব্যান্ড এ প্রস্তাবে সমর্থন দিলে তা আরো জোরালো ভিত পায়। সাধারণত দেখা যায়, বেশির ভাগ বেসরকারি বিলই সদস্যদের নজর কাড়তে ব্যর্থ হয়। সেখানে 'মানসিক স্বাস্থ্য (বৈষম্য) বিল' শীর্ষক এ প্রস্তাবটি ব্যাপক সমর্থন পাওয়ায় কণ্ঠ ভোটেই পাস হয়ে যায়। বিল সম্পর্কে লেবার নেতা মিলিব্যান্ড বলেন, 'প্রস্তাবটি মানুষকে এই বার্তাই দেবে যে, আধুনিক ব্রিটেনে মানসিক অসুস্থদের সঙ্গে বৈষম্য করার কোনো সুযোগ নেই।' সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.