মাথাভর্তিরঙিন ক্লিপ by খাদিজা ফাল্গুনী

ছোট ছোট চুল। তাতে ছোট্ট রঙিন ক্লিপ। নানা রকম ক্লিপ ব্যবহার করে আনা যায় বৈচিত্র্য। ব্যবহারে সুবিধা, দেখতেও অনেক স্মার্ট লাগে। পাশাপাশি ছোট্টমণিও হয়ে উঠবে আরও মায়াকাড়া। রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিন বলেন, ‘শিশুদের চুলে যেকোনো সাজই মানানসই। সব রকম রং,


সব নকশার ক্লিপ ও রাবার ব্যান্ড দিয়ে তাদের সাজানো যায়। আমার মেয়ে নাফিয়া নাজমি যখন ছোট ছিল, তার মাথায় অনেক ঝুঁটি করে দিতাম। কখনো অনেক ক্লিপ দিয়ে চুল পেছনে আটকে দিতাম, ওকে আরও বেশি ভালো লাগত।’
তানজিমা আরও বলেন, শিশুর চুলে রঙিন ক্লিপ দিয়ে কিছু স্টাইল করতে পারেন। তবে সেটা যেন কখনোই শিশুকে বিরক্ত না করে। অনেকেই চোখের সমান করে চুল কেটে রাখেন। এতে কপালে র‌্যাশ হয়। শিশুর দেখতেও সমস্যা হয়। তাই সামনে চুল না ঝুলিয়ে হালকা টুইস্ট করে পাঞ্চক্লিপে আটকে দিতে পারেন। ছোট করে ফুলিয়ে তালুতে ক্লিপ বসিয়ে দিতে পারেন। মাথার দুই পাশে ছোট বেণি করে একসারি রঙিন পাঞ্চক্লিপ লাগিয়ে দিলে দেখতে ভালো লাগে। দুই ঝুঁটি করলে ঝুঁটির গোড়ায় বেশ কিছু ক্লিপ বসিয়ে দিলে সুন্দর দেখাবে। অনেকেই ছোট বাচ্চাদের চুল বড় রাখেন। সে ক্ষেত্রে স্টাইল করার সুযোগও বেশি থাকে। সামনে কিছু চিকন বেণি করে দুই পাশে ঝুলিয়ে দিতে পারেন।
বেণিতে ছোট ফুল বা রিবন বসানো ক্লিপ আটকালে চমৎকার লাগবে। তবে মনে রাখবেন, চুলের সঠিক যত্ন নিতে হবে আপনাকেই। খেয়াল রাখতে হবে যেন চুলে ঘাম ও ময়লা না জমে। উকুন যেন না হয়। ছোট শিশুরা নিজেদের সমস্যা গুছিয়ে বলতে পারে না। তাই নিজে যত্ন না নিতে পারলে শিশুর চুল বড় না রাখাই ভালো। আর চুলের ক্লিপ ও ব্যান্ডানা যেন অবশ্যই আরামদায়ক হয়। শিশুর পছন্দ অনুযায়ী তাকে ক্লিপ পরতে দিন। এর ফলে নিজের চুল নিজেই বাঁধতে শেখার প্রতি আগ্রহ জন্মাবে। তাদের চুলের অনুষঙ্গ আলাদা রাখুন। বড়দের সঙ্গে মেশালে তা দ্রুত ময়লা হবে। খুশকি ও উকুনও ছড়াতে পারে।
বাজারে ঘুুরলেই পাবেন শিশুদের রঙিন ক্লিপের সমাহার। ফুল, লতাপাতা ও পাথর ছাড়াও পাবেন নতুন আকৃতির রঙিন ক্লিপ। পছন্দের কার্টুন যেমন—ডোরেমন, মিকি মাউস, সিনড্রেলা ও বারবি ক্লিপও আছে বাজারে। রঙিন ফিতার ফুল ও রিবন করা ক্লিপের পাশাপাশি রং-বেরঙের ফলের মোটিফেও এগুলো পাওয়া যাচ্ছে। নিউমার্কেট, চাঁদনী চকসহ মেট্রো প্লাজা, রাপা প্লাজা ও বসুন্ধরা শপিং মলেও পাবেন রঙিন ক্লিপ। দাম পড়বে পাঁচ থেকে ৩০ টাকার মধ্যে। আর পাথর, রিবন ও পুতুল বসানো ক্লিপের দাম পড়বে ৩০ থেকে ৫০ টাকার মধ্যে। শপিং মলগুলোতে ১০০ থেকে ১৫০ টাকার মধ্যেই পেয়ে যাবেন সোনামণির ছোট্ট রঙিন ক্লিপ।

No comments

Powered by Blogger.