টেলিফোনে নাগরিক মন্তব্য-জাতীয়তাবাদী ফ্রন্ট বিকল্প হবে না

বিএনপি থেকে পদত্যাগকারী নেতা ব্যারিস্টার নাজমুল হুদা বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্ট নামে নতুন একটি রাজনৈতিক দল গঠন করেছেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। নাজমুল হুদার নতুন রাজনৈতিক দল রাজনীতিতে কতটা বিকল্প শক্তি হয়ে উঠতে পারবে সে বিষয়ে মতামত
জানিয়েছেন পাঠকরা। গ্রন্থনা একরামুল হক শামীম ও মাহফুজুর রহমান মানিক

জোবায়ের হোসেন
চাকরিজীবী, লাকসাম, কুমিল্লা
নাজমুল হুদা জাতীয়তাবাদী দলের সহ-সভাপতি ছিলেন এবং একজন মন্ত্রীও ছিলেন। তিনি দলে সংস্কারের কথা বলছেন। দলের নেতাদের মধ্যে সবাই এ রকম হবে না তা নয়। প্রত্যেকের নিজস্ব মত থাকতে পারে এবং সেটা দলের মধ্যেই আলোচনা করে সমাধান করা উচিত। নতুন দল গঠন করা তার সমাধান হতে পারে না।
জিয়া
ব্যবসায়ী, দোহার, ঢাকা
বাংলাদেশে এখন সবাই আওয়ামী লীগ এবং বিএনপির ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। রাজনীতিও এই দুই দলকে কেন্দ্র করেই আবর্তিত হচ্ছে। ফলে নতুন দল গঠন করে কেউ সুবিধা করতে পারবে বলে মনে হয় না।
কামরুল ইসলাম
শিক্ষার্থী, ব্রাহ্মণবাড়িয়া
নতুন দল গঠন করার জন্য নাজমুল হুদাকে ধন্যবাদ। যেখানে বর্তমান সরকার আকণ্ঠ দুর্নীতিতে নিমজ্জিত এবং এর আগের সরকারের বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ রয়েছে, সেখানে এর বাইরে এসে একটা দল গঠন প্রয়োজন ছিল।
মুন্সী সিরাজুল ইসলাম
মসজিদের খতিব, ফরিদপুর
নাজমুল হুদা যে দল গঠন করছেন এতে তিনি সম্পূর্ণ ব্যর্থ হবেন। আমাদের দেশের নতুন রাজনৈতিক দল গঠনের নজির সেটাই বলে। ড. কামাল হোসেন ব্যর্থ হয়েছেন, বদরুদ্দোজা চৌধুরী ও মান্নান ভূঁইয়াসহ এ রকম যারাই নতুন দল গঠন করতে চেয়েছেন সবাই ব্যর্থ হয়েছেন। সুতরাং নাজমুল হুদার কথা বলার অপেক্ষা রাখে না।
নিয়াজুল হক
প্রবাসী, মালয়েশিয়া
নাজমুল হুদা ব্যর্থ হবেন বলেই মনে হচ্ছে। তার দলের অবস্থা গণফোরাম আর কমিউনিস্ট পার্টির মতোই শোচনীয় হবে। প্রথম নির্বাচনে চমকের জন্য হয়তো একটা সিট নাজমুল হুদা পেতে পারেন। এরপর আর কখনোই তারা জনগণের ভোট পাবেন না এবং তিনি ব্যর্থ হবেন।
শাহ আলম
শিক্ষার্থী, সিরাজগঞ্জ
সাবেক যোগাযোগমন্ত্রী নাজমুল হুদা জাতীয়তাবাদী ফ্রন্ট নামে যে দল গঠন করেছেন এতে তিনি সফল হবেন। তার মতো একজন শিক্ষিত এবং অভিজ্ঞ ব্যক্তি চাইলেই তার দলকে অনেক দূর এগিয়ে নিতে পারবেন। নতুন দল গঠনের জন্য তাকে অভিনন্দন।
খোকন আহমেদ
ব্যবসায়ী, বেলাব, নরসিংদী
নাজমুল হুদার নতুন দলকে স্বাগত জানাচ্ছি। তিনি সারাদেশে ৩০০ আসনে নির্বাচনে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করেছেন এটা একটা ভালো বিষয়। দেখা যাচ্ছে, এখন একদল আরেক দলের সঙ্গে ঐক্য করে নির্বাচন দিচ্ছে, এতে দলের নিজস্বতা বলে কিছু থাকে না। নাজমুল হুদা যেন সব আসনে নির্বাচন দিয়ে তার দলের স্বকীয়তা বজায় রাখেন।
এম কে ডি নয়ন
সাংবাদিক, ফরিদপুর
নাজমুল হুদাকে সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য ধন্যবাদ। নতুন দল ঘোষণা করে তিনি যে সাহস দেখিয়েছেন সত্যিই তা প্রশংসার দাবিদার। আমরা চাই তিনি দলকে অনেক দূর নিয়ে যাবেন।
নাহিদ
ব্যবসায়ী, বগুড়া
নাজমুল হুদার দলকে সমর্থন করছি। আমরা চাই জনগণের সমর্থন নিয়ে তিনি ৩০০ আসনে প্রার্থী দেন। তিনি যেন সংসদে এসে জনগণের পক্ষে কথা বলতে পারেন।
আবদুল আউয়াল
ব্যবসায়ী, শরীয়তপুর
যেখানে ড. কামাল হোসেন, বি. চৌধুরীরা সফল হতে পারেননি, সেখানে নজমুল হুদা কিছু করতে পারবেন বলে মনে হয় না।
মাহিদ বিন আবজুন নূর
শিক্ষার্থী, ডোমার, নীলফামারী
পার্টি নতুন আর পুরনো যাই হোক না কেন তাদের জনকল্যাণের চিন্তা কম। নাজমুল হুদা যেভাবে পার্টি গঠন করেছেন তাতে কি তার রাজনৈতিক অস্তিত্ব ভবিষ্যতে থাকবে। এমন পার্টি গঠন বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে আরও ক্ষতি বয়ে আনবে।
হেলাল উদ্দিন
প্রবাসী, সিলেট
খুব ভালো উদ্যোগ।
আমিনুল হক মতিন
অধ্যাপক, নাটোর
নতুন রাজনৈতিক দলের প্রয়োজন আছে। কিন্তু নাজমুল হুদাকে দিয়ে বিকল্প দলের আকাঙ্ক্ষা পূরণ হবে না। তিনি বিকল্প হতে পারবেন না।
নাজমুল হক চৌধুরী
রাজনীতিবিদ, কক্সবাজার
আমার জানা মতে, নাজমুল হুদা একজন ত্যাগী নেতা। বিএনপির কিছু নেতা নানা দিক থেকে বঞ্চিত। তাই নাজমুল হুদার নতুন দল গঠনের বিষয়টি সময়োচিত সিদ্ধান্ত।
নাজিম উদ্দিন সোহা
শিক্ষক, কুমুরিয়াবাড়ি, টাঙ্গাইল
নতুন দল গঠন করা স্বাভাবিক, এতে তার সফলতা নির্ভর করবে আর কতজনকে নিজ দলে এনে নিজেকে জাতির কাছে তুলে ধরতে পারেন তার ওপর। তা না হলে এক ব্যর্থ ব্যক্তি হিসেবে পরিচিত হবেন অলি আর বি. চৌধুরীর মতো।
মো. আলী
চাকরিজীবী, হাজারীবাগ রোড, ঢাকা
ব্যারিস্টার নাজমুল হুদা বলেছেন, ৩০০ আসনে আমরা নমিনেশন নেব। তার দলে কে কে আছে আমরা তাও জানি না। তার গায়ে বিএনপির গন্ধ রয়ে গেছে যেমন ড. বদরুদ্দোজা চৌধুরী বিএনপি থেকে সরে গিয়ে নতুন দল বিকল্প ধারা গঠন করেও সফলতা পাননি। নাজমুল হুদা কি একই অবস্থার শিকার হবেন? এটাই এখন দেখার বিষয়।
আহমেদ শরীফ
চাকরিজীবী, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা
নাজমুল হুদা একজন সুবিধাবাদী রাজনীতিবিদ, তিনি সবসময় ক্ষমতায় থাকতে চান। বিএনপিকে ডিঙিয়ে নতুন দল করছেন। তার দল গড়ার উৎসাহটা কোথায়? দলের ভালো হয়েছে যে, কানা মামার চেয়ে নাই মামা ভালো। নাজমুল হুদা বিষয়টা ভালোভাবে বোঝেননি।
মো. লাভলু মিয়া
ব্যবসায়ী, হাটগোপালপুর, ঝিনাইদহ
ড. কামাল, বদরুদ্দোজা চৌধুরী, অলি আহমদ জাঁদরেল রাজনীতিবিদ হয়ে দেশের মানুষের কাছে আশানুরূপ সাড়া পাননি, তেমনি ব্যারিস্টার নাজমুল হুদার দলের সফলতাও কঠিন। দল গঠন করতে হলে শেখ মুজিব, জিয়াউর রহমান, মওলানা ভাসানী ও স্যার সলিমুল্লাহর মতো দেশপ্রেমিক হতে হবে। তাহলে দেশের মানুষ দল গঠনে সাড়া দেবে।
মো. আনোয়ার শাহ
ইমাম, ব্রাহ্মণবাড়িয়া সদর
বাংলাদেশে অনেক দল গঠন করা হয়েছে। ব্যারিস্টার নাজমুল হুদার এই দল আমি সমর্থন করি না।
দেলোয়ার হোসেন দেলু
সংগঠক, নারায়ণগঞ্জ
নাজমুল হুদার মতো অতীতে এএম ওবায়েদুর রহমান, ডা. বদরুদ্দোজা চৌধুরী, অলি আহমদ দল ছেড়ে নতুন দল গঠন করে কোনো সুবিধা করতে পারেননি। কিন্তু আমার মনে হয়, নতুন কোনো সুবিধা পাওয়ার জন্য নাজমুল হুদার এই পদক্ষেপ।
ওয়াহিদ মুরাদ
কবি, স্বরূপকাঠি, পিরোজপুর
নাজমুল হুদা একজন বয়োজ্যেষ্ঠ এবং প্রাজ্ঞ রাজনীতিবিদ। তার কথাবার্তা রাজনীতি দলের শৃঙ্খলা ভঙ্গের মতো। নতুন করে তার দল গঠনে একটাই উদ্দেশ্য হতে পারে, তা হলো তার বক্তব্য জনগণের কাছে সরাসরি পেঁৗছে যাওয়ার সুযোগ করা। কোনো দলের মধ্যে শীর্ষ নেতা না হলে হয়তো সকল বক্তব্য কেউ গুরুত্ব দিয়ে শোনে না। এমতাবস্থায় জনাব হুদার রাজনৈতিক দল গঠন করা অযৌক্তিক নয়। তবে দলবদল কিংবা নতুন দল সৃষ্টি কোনো ব্যতিক্রম বার্তা বয়ে আনবে না। নাজমুল হুদা এক সময় হয়তো পুরনো দলে ফিরে যাবেন।
কুমারেশ চন্দ্র বিশ্বাস
শ্রমিক লীগ কর্মী, ঝিনাইদহ বাসস্ট্যান্ড
নাজমুল হুদার নতুন দল গঠিত হওয়ায় আগামী ২০১৪ সালের সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সরকারের ক্ষমতায় যাওয়ার আরও এক ধাপ এগিয়ে গেল। বিএনপি, জামায়াত ভেঙেচুরে যত টুকরা টুকরা হবে ততই আওয়ামী লীগ সরকার গঠনের সুবিধা হবে।
বাবুল মোদক
চাকরিজীবী, মহাখালী, ঢাকা
ব্যারিস্টার নাজমুল হুদার নতুন দলকে সমর্থন করি।
রফিকুল আলম
ব্যবসায়ী, রাধানগর আবাসিক এলাকা, ঢাকা
আমাদের আরও ইয়াং নেতা দরকার।
শেখ মো. আলী
ব্যবসায়ী, তালতলা বাজার, মুন্সীগঞ্জ
বিএনপি থেকে পদত্যাগী নেতা নাজমুল হুদা নতুন দল গঠন করেছে জাতীয়তাবাদী ফ্রন্ট নামে। আমরা তাকে স্বাগত জানাই।
মামুন
শিক্ষার্থী, ফরিদপুর
নতুন দল গঠন করার জন্য নাজমুল হুদাকে ধন্যবাদ।
মেয়র রুহুল আমিন
ব্যবসায়ী, সিলেট
নতুন দল গঠন করার জন্য ধন্যবাদ। তিনি যেন মুক্তিযুদ্ধের সপক্ষে থাকতে পারেন।
আবদুল বারেক মিন্টু
চাকরিজীবী, কুমিল্লা
নাজমুল হুদা বিএনপি থেকে বেরিয়ে যে দল করছেন তা ঠিক করেননি।
রেজওয়ান
ব্যবসায়ী, বরিশাল
নাজমুল হুদা আসলে কী জন্য দল করছেন, টিকে থাকার জন্য, না জনগণকে চমক দেখানোর জন্য?
পারভেজ
উন্নয়নকর্মী, মাদারীপুর
নাজমুল হুদার মতো অনেকেই নতুন দল করেছেন। যদিও তিনি মাঝে মধ্যে উচিত কথা বলেন। কিন্তু তার এই দল কতটা সফলতা পাবে তা প্রশ্নসাপেক্ষ।
মামুনুর রশীদ
ব্যবসায়ী, বরিশাল
নাজমুল হুদা যে দল গঠন করেছেন এবং তা দ্বারা যে কিছু করার স্বপ্ন দেখছেন, সে স্বপ্ন বাস্তবায়ন হবে বলে মনে হয় না।
মুক্তার আহমেদ
ব্যবসায়ী, কক্সবাজার
আমরা নাজমুল হুদার দলে আছি।
নুরুল ইসলাম
শিক্ষার্থী, বগুড়া
নতুন দল গঠন করা নাজমুল হুদার ঠিক হয়নি।
কবির
চাকরিজীবী, কুমিল্লা
নাজমুল হুদার নতুন দল গঠনের ঘোষণাকে স্বাগত জানাই। তিনি অন্য দলের অধীনে না থেকে নিজেই দল গঠন করেছেন এ জন্য ধন্যবাদ। বর্তমান যে দুটি দল আছে তারা দেশের মানুষকে জিম্মি করে রেখেছে। এর থেকেই বেরিয়ে আসতে নতুন দলের প্রয়োজন আছে। এ রকম আরও নতুন নতুন দলের বাংলাদেশের গণতন্ত্রের জন্যই দরকার।
ফারুক হোসেন
সাংবাদিক, রাজশাহী
দেশের রাজনৈতিক সুসময়ে বিএনপি থেকে বহিষ্কৃত নাজমুল হুদা নতুন রাজনৈতিক দল গঠন করেছেন। দেশের জন্য হিতাকাঙ্ক্ষীরা তার নতুন দলে যোগ দিলে জনগণ উপকৃত হবে। স্বাধীন দেশের উন্নয়নে রাজনৈতিক দলের সত্য, ন্যায়নিষ্ট হওয়া প্রয়োজন। জনগণ নাজমুল হুদার মতো এ রকম সৎ ও যোগ্য ব্যক্তিকেই চায়।
মো. ওমর ফারুক
শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়
বাংলাদেশে নতুন রাজনৈতিক দল নতুন কোনো বিষয় নয়। নাজমুল হুদার এ দল নিয়ে বিএনপির কিছু আসে যায় না। আসলে রাজনৈতিক দল হওয়া উচিত জনগণের কল্যাণেই।
কামরুল ইসলাম
শিক্ষক, ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞ আইনজীবী নাজমুল হুদাকে একজন ভালো মানুষ ভাবতাম। তিনি নিজের স্বার্থ হাসিল করতে না পেরে রাজনৈতিক দল গঠন করেছেন।
ডা. সুভাষ চন্দ্র বিশ্বাস
ফার্মেসি ব্যবসায়ী, জকিগঞ্জ, সিলেট
তিনি বিএনপির একজন ত্যাগী নেতা ছিলেন। তিনি নেত্রীর প্রতি ক্ষুব্ধ হয়ে দল গঠন করেছেন এবং এর মাধ্যমে এটা বোঝা যায় যে, দলে কোন্দল আছে। তিনি আসলে সরকারের সঙ্গে বসার কথা ঠিকই বলেছেন।
আবদুল্লা ফুয়াদ
শিক্ষার্থী, ঢাকা
নাজমুল হুদার নতুন দল বর্তমান রাজনৈতিক সংকটে একটা হাস্যকর বিষয় ছাড়া আর কিছুই নয়।
মোজাম্মেল হোসেন চৌধুরী
ব্যাংকার, রূপালী ব্যাংক হেড অফিস, ঢাকা
নাজমুল হুদার এখন বয়স হয়েছে। তিনি যেন রাজনীতি থেকে অবসরে যান।
তোয়াবুর রহমান
ব্যবসায়ী, মৌলভীবাজার
অতীতে নাজমুল হুদার চেয়ে বড়মাপের নেতারা বিভিন্ন সময়ে দল গঠন করেছেন। জাতি ও দেশের উপকারে না হলেও তারা বিভিন্ন সময় গণভবন, বঙ্গভবন, নির্বাচন কমিশন ইত্যাদিতে নিমন্ত্রণ পেয়েছেন এবং বিদেশ ভ্রমণেও দলপ্রধান হিসেবে উপকারি হয়েছেন।
আবদুস সালাম
শিক্ষক, দোহার, ঢাকা
নাজমুল হুদা আমাদের দোহারের নয়নমণি। তিনি আমাদের এলাকার উন্নয়ন করেছেন। তাকে এলাকার পক্ষ থেকে স্বাগত জানাচ্ছি এবং তার দলের সফলতা কামনা করছি।
মো. সাইফুল ইসলাম সবুজ
প্রভাষক, টাঙ্গাইল
রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরে গণতন্ত্র চর্চার জন্য নাজমুল হুদা যে দল গঠন করেছেন সেখানে যেন গণতন্ত্র থাকে।
শাওন চৌধুরী
ব্যবসায়ী, কুমিল্লা-৬
আমাদের এলাকায় বর্তমান যে এমপি রয়েছেন তিনি ঠিকমতো কাজ করেন না। আমরা এলাকায় একজন ভালো মানুষ চাই।

নাজিম
ব্যবসায়ী, চট্টগ্রাম
নাজমুল হুদা তো আগে বিএনপি করতেন, তিনি বিএনপির সহ-সভাপতি ছিলেন, বিএনপির আমলে মন্ত্রীও ছিলেন এবং বিএনপি থেকেই তার উত্থান। বিএনপি ছেড়ে চলে আসাটা তার উচিত হয়নি। আর নতুন দল গঠন করাও
ঠিক হয়নি।
তপন বিশ্বাস
লেখক, মোহাম্মদপুর, ঢাকা
ব্যারিস্টার নাজমুল হুদার সিদ্ধান্ত সঠিক। বর্তমান রাজনৈতিক পরিপ্রেক্ষিতে আমাদের একটা বিকল্প দরকার, সেটা নাজমুল হুদা দেখিয়েছেন। পরে কী হবে সেটা বড় কথা নয়। তিনি একটা নতুন কিছু এনেছেন, সেটা ধন্যবাদ
পাওয়ার যোগ্য।

No comments

Powered by Blogger.