শুধুই জুস by পার্থ সরকার

জাস্ট জুস। ঢাকার গুলশান ২ নম্বরের ৮২ নম্বর রোডের মাথায় মূল সড়কের ওপর ছোট একটা দোকান। ভেতরে বসার জায়গা সাকুল্যে চারজনের। অবশ্য ফুটপাতে আরও ১০-১২ জনের বসার ব্যবস্থা আছে। তাতে অবশ্য ভিড়টা একটুও কমে না। বসার জায়গা না পেলে দাঁড়িয়েও নানা ধরনের ফলের রস খান আগত ব্যক্তিরা।


যাঁরা দাঁড়িয়ে অপেক্ষা করতে চান না, তাঁদের জন্য বাড়তি সুবিধা আছে। এখানকার তৈরি খাবার ও ফলের রস বাড়িতেও নিয়ে যেতে পারবেন।
জাস্ট জুসের ব্যবস্থাপক ফিরোজ আহমেদ বলেন, ‘এখানকার ফলের রসে একদমই পানি বা চিনি মেশানো হয় না। তবে ক্রেতারা চাইলে চিনি মিশিয়ে দিতে পারি। ফলের রসের এই স্বকীয়তাই আমাদের বৈশিষ্ট্য।’
নাম জাস্ট জুস হলেও জুস ছাড়াও কিছু হালকা খাবার পাওয়া যায় এই দোকানে। ঢুকতেই আপনার চোখে পড়বে স্টেক ফালিসহ স্যান্ডউইচ বানানোর অনেক উপকরণ। ফরমাশ দিলে চোখের সামনেই বানিয়ে দেওয়া হবে আমেরিকান সাবওয়ে স্যান্ডউইচের আদলে দেশি স্যান্ডউইচ। এই স্যান্ডউইচের ব্রেডটা ত্রিভুজাকৃতির না হয়ে ছয় ইঞ্চি লম্বা হয়। স্বাদটাও অন্য রকম। স্টেক অ্যান্ড চিজ, রোস্ট বিফ, চিকেন, স্মোকড স্যালমন ইত্যাদি স্বাদের স্যান্ডউইচ পাবেন এখানে। দাম ২৮০ থেকে ৩৮০ টাকা।
আছে কুল মিক্সারের ব্যানারে একাধিক ফলের রসের মিশ্রণ। যেমন—কমলা, আনারস, আপেল, কমলা ইত্যাদি। আবার মৌসুমি যেকোনো একটি ফলের রসও আপনি পাবেন। দাম পড়বে ১৮০ টাকা। তবে একটু অন্য রকম স্বাদের খোঁজে খেতে পারেন মকটেল ধাঁচের কুল মিক্সারস। মূলত একাধিক ফলের রস এবং বিভিন্ন (ফল, আইসক্রিম) যোগ করে সাজানো হয় এসব পানীয়। সিন্ডারেলা, লাভারস ডিলাইট, গ্রিন ল্যাডি, পিনাকোলাডা, মর্নিং বার্স্ট, অ্যাপল ফ্রাপল স্মুদি, লিচি পাঞ্চ ইত্যাদি কুল মিক্সার এই দোকানের সবচেয়ে চালু পানীয়। দাম ২৮০ টাকা করে। এ ছাড়া চকলেট, স্ট্রবেরি ভ্যানিলা, অরিও ইত্যাদি শেকসের দাম ২২০ টাকা করে। হালকা ঠান্ডা ঠান্ডা লাগছে? একটু গরম কিছু খেতে চান? সে ব্যবস্থাও আছে। ক্যাপাচিনো, কফি ল্যাটে, আফোগাটো, ক্যাফে মোকা, হট চকলেট ইত্যাদি পাবেন ১৫০ টাকায়। চা পাবেন ৮০ টাকায়।

স্টেক অ্যান্ড চিজ স্যান্ডউইচ
উপকরণ: বাগেট বন ৬ ইঞ্চি লম্বা, বিফ স্টেক এক ফালি ১৫০ গ্রাম, শসা, পেঁয়াজ, টমেটো, লেটুসপাতা, মজারোলা চিজ, মেয়নেজ, মাস্টার্ড (সরষের) সস, ইয়োগার্ট (দই) সস, ককটেল সস (জাস্ট জুসের নিজস্ব) ও গোলমরিচের গুঁড়া।
প্রণালি: প্রথমে ব্রেডটা দুই ভাগে ফালি করে নিতে হবে। এর মধ্যে মেয়নেজ মাখিয়ে নিন। আপনার ইচ্ছামতো সবজি দুই ফালির মধ্যে দিন। এরপর গরুর মাংসের স্টেকের ফালি দিতে হবে। এবার জাস্ট জুসের নিজস্ব ককটেল সস ও মাস্টার্ড সস ব্রেডের ফালির ওপর দিতে হবে। সবশেষে ইয়োগার্ট সস ও মজারোলা ঝুরি করে ওপরের অংশে দিন। এরপর ওভেনে ২০০ ডিগ্রি ফারেনহাইটে পাঁচ মিনিট বেক করতে হবে। ব্যস, হয়ে গেল স্টেক অ্যান্ড চিজ স্যান্ডউইচ।

রসুই ঘর
লাভারস ডিলাইট
উপকরণ: এই মকটেলের জন্য আপনার দরকার হবে কমলার জুস ১৫০ মিলিগ্রাম, আনারসের জুস ১৫০ মিলিগ্রাম, স্ট্রবেরি ২টি, স্ট্রবেরি আইসক্রিম এক স্কুপ ও প্রয়োজনমতো চিনি।
প্রণালি: প্রথমে কমলার জুস, আনারসের জুস ও এক স্কুপ স্ট্রবেরি আইসক্রিম ভালোমতো মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণে যোগ করতে হবে পরিমাণমতো চিনি। এরপর দু-তিনটা স্ট্রবেরি দিয়ে পরিবেশন করতে হবে।

No comments

Powered by Blogger.