ইউটিউব বন্ধ করে দিল সরকার

মহানবী হজরত মুহাম্মদ (স.)-কে নিয়ে নির্মিত ইসলাম ধর্মের জন্য অবমাননাকর চলচ্চিত্র 'ইনোসেন্স অব মুসলিম'-এর ভিডিও ক্লিপ প্রদর্শন ঠেকাতে বিশ্বের অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউব বাংলাদেশে বন্ধ করে দেওয়া হয়েছে।
গতকাল সোমবার রাত সাড়ে ১০টার দিকে সরকারের এক সিদ্ধান্তে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন


(বিটিআরসি) ওয়েবসাইটটি বন্ধের জন্য দেশের ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েগুলোকে (আইআইজি) নির্দেশ দেয়। এ ধরনের নির্দেশনার বিষয়টি সংবাদমাধ্যমকে জানাতেও আইআইজি অপারেটরদের এসএমএস পাঠানো হয়। রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটর বিটিসিএল গতকাল রাত ১১টায় বিটিআরসির এ নির্দেশনা কার্যকর করে।
গতকাল রাত থেকেই ওয়েবসাইট ইউটিউবে ঢুকতে পারেনি ইন্টারনেট ব্যবহারকারীরা। তবে ব্যবহারকারীরা জানায়, আপত্তিকর ভিডিও ক্লিপটি ইউটিউব বাদে ফেসবুকসহ সামাজিক বিভিন্ন সাইট ও ব্লগে প্রদর্শিত হচ্ছে। শুধু ইউটিউব বন্ধ করে এই ক্লিপটি প্রদর্শন কতটুকু রোধ করা যাবে সে বিষয়ে প্রশ্ন তুলেছে ব্যবহারকারীরা। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় অনেক ব্যবহারকারী জানায়, সরকার পুরো সাইটটি বন্ধ না করে কেবল ওই ক্লিপটি বন্ধ করলেই সেটি প্রদর্শিত হতো না। সাইটটি বন্ধ হয়ে যাওয়ায় অনেক ব্যবহারকারী তাদের প্রয়োজন অনুযায়ী অন্যান্য সুবিধা ধেকে বঞ্চিত হবে বলেও অনেকে জানায়। ব্যবহারকারীরা শঙ্কা প্রকাশ করে জানায়, আপত্তিকর ওই ভিডিও ক্লিপটি ইন্টারনেটে অন্য সাইটগুলোতে এমনভাবে ছড়িয়ে পড়েছে যে কেবল ইউটিউব নয়, অন্য সাইটগুলোর ব্যাপারেও ভাবতে হবে সরকারকে। গত বছর ফেসবুক বন্ধ করে সরকার ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়েছিল বলে জানায় তারা।
এ বিষয়ে কথা বলতে গেলে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গিয়াস উদ্দিন আহমেদের সঙ্গে গতকাল রাত পৌনে ১১টায় টেলিফোনে যোগাযোগ করা হলে তাঁর স্ত্রী জানান, তিনি ঘুমিয়ে পড়েছেন। অপরদিকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব সুনীল কান্তি বোসের সঙ্গে যোগাযোগ করা হলে একই জবাব পাওয়া যায়। তাঁর মেয়ে জানান, তিনি ঘুমাচ্ছেন। তাঁকে এখন ডাকা সম্ভব নয়।
এর আগে রাত ৮টার দিকে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান কালের কণ্ঠকে টেলিফোনে জানান, গুগল ও ইউটিউব কর্তৃপক্ষকে বাংলাদেশে ওই আপত্তিকর ভিডিও ক্লিপ প্রদর্শন বন্ধের অনুরোধ জানিয়ে সোমবারও চিঠি দেওয়া হয়েছে।
প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে নির্মিত 'ইনোসেন্স অব মুসলিমস' নামের এই বিতর্কিত চলচ্চিত্রকে ঘিরে সম্প্রতি বিক্ষোভের ঝড় উঠেছে মুসলিম বিশ্বে। নিন্দিত চলচ্চিত্রের ভিডিও ক্লিপ কোনো ওয়েবসাইটে যাতে না প্রদর্শিত হয়, তার ব্যবস্থা নিতে বিটিআরসি আইআইজি অপারেটরদের নির্দেশ দিলেও তা বাস্তবায়নে কারিগরি অসুবিধা দেখা দেয়। আইআইজি অপারেটররা জানান, বাংলাদেশ থেকে এটা বন্ধ করা সম্ভব না। এটা করতে হলে ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল বা ইউটিউব কর্তৃপক্ষকে রাজি করাতে হবে। কিন্তু গুগল প্রথম অনুরোধে সাড়া দেয়নি। বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইমার্জেন্সি রেসপন্স টিম থেকে দ্বিতীয় অনুরোধপত্র পাঠানো হয়।
এ বিষয়ে আইআইজি অপারেটর ম্যাঙ্গো টেলিসার্ভিসেসের ব্যবস্থাপনা পরিচালক মীর মাসুদ কবীর রবিবার রাতে এ প্রতিবেদককে বলেন, 'শনিবার থেকেই আমরা সংশ্লিষ্ট ওয়েবসাইটগুলো ব্লক করার চেষ্টা চালাচ্ছি। কিন্তু গুগল ও ইউটিউবের আইপি অ্যাড্রেস ডায়নামিক। একটি পথ বন্ধ করলে অন্য পথে চালু থাকে। গুগলকে আমরা অনুরোধ করেছিলাম, কিন্তু তারা রাজি হচ্ছে না।'

No comments

Powered by Blogger.