প্রতিক্রিয়া- তোফায়েলের মন্ত্রিত্ব প্রত্যাখ্যানের সঙ্গে আমার সম্পর্ক নেই by মতিউর রহমান

সম্প্রতি কয়েকটি পত্রিকায় আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা ও সাংসদ তোফায়েল আহমেদের সঙ্গে আমাকে জড়িয়ে একটি বিভ্রান্তিকর খবর প্রকাশিত হয়েছে। এতে গত শনিবার রাতে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় দেওয়া স্থানীয় সরকারমন্ত্রী ও দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের বক্তব্যের বরাত দিয়ে বলা হয়েছে,


এক ডিনারে আমার সঙ্গে পরামর্শের পর নাকি তোফায়েল আহমেদ তাঁকে দেওয়া মন্ত্রিত্বের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন।
এই তথ্য সম্পূর্ণ অসত্য ও ভিত্তিহীন। ওই রাতে তোফায়েল আহমেদের সঙ্গে আমি কোনো নৈশভোজে মিলিত হইনি। তাঁর মন্ত্রিত্বের প্রস্তাব ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্তের সঙ্গেও আমার লেশমাত্র সম্পর্ক নেই। এ কথা ভাবার কোনো অবকাশ নেই যে, কোনো রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়ার জন্য তোফায়েল আহমেদের মতো দীর্ঘদিনের অভিজ্ঞ ও বর্ষীয়ান নেতা আমার পরামর্শের মুখাপেক্ষী হবেন।
তবে এ কথা সত্য, তোফায়েল আহমেদের সঙ্গে আমার ঘনিষ্ঠতা দীর্ঘ প্রায় ৪৫ বছরের। তাঁর মতো বাংলাদেশের বিভিন্ন দলের আরও অনেক রাজনীতিবিদের সঙ্গেই আমার দীর্ঘদিনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।
গতকাল (সোমবার) এ নিয়ে সৈয়দ আশরাফুল ইসলামের সঙ্গে আমার কথা হয়। সৈয়দ আশরাফুল ইসলাম আমাকে বলেছেন, তিনি এ রকম কোনো বক্তব্য দেননি।
দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, আমার ও প্রথম আলোর বিরুদ্ধে বর্তমান সরকারি দলের কয়েকজন নেতা বিভিন্ন সময়ে বিষোদ্গার করেছেন। এর আগে ২০১০ সালের ২১ সেপ্টেম্বর জাতীয় সংসদে সরকারের মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, শাজাহান খানসহ আরও কয়েকজন সাংসদ আমার বিরুদ্ধে বিষোদ্গার করেছেন। প্রথম আলোয় প্রকাশিত কয়েকটি সংবাদের সূত্র ধরে এক মন্ত্রী আমাকে সংসদে তলব করারও দাবি জানিয়েছিলেন।
গত বছরের ১৯ মে প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক তাঁর নির্বাচিত কিছু সাংবাদিককে ডেকে এক সংবাদ সম্মেলনে ২১ আগস্টের গ্রেনেড হামলার সঙ্গে আমাকে জড়িয়ে আবার সেই অসত্য অভিযোগের পুনরাবৃত্তি করেছিলেন।
প্রথম আলো ও আমার বিরুদ্ধে এ ধরনের অসত্য অভিযোগ ও আক্রমণ নতুন কিছু নয়। প্রায় ১৪ বছর ধরে এই প্রতিকূলতার মধ্য দিয়েই স্বাধীন ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার নীতি বজায় রেখে আমরা এগিয়ে যাওয়ার চেষ্টা করছি।
প্রথম আলো সব সময় মুক্তিযুদ্ধের চেতনা, ন্যায়, গণতন্ত্র ও প্রগতির পক্ষে ছিল। ভবিষ্যতেও তা-ই থাকবে।

No comments

Powered by Blogger.