বিমানের হজ ফ্লাইট শুরু

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজ ফ্লাইট গতকাল সোমবার থেকে শুরু হয়েছে।
বিমানের একটি বোয়িং-৭৭৭ উড়োজাহাজ ভোর পাঁচটা ২০ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।
এর আগে বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী এম ফারুক খান ও ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়া বিমানবন্দরে হজ ফ্লাইটের উদ্বোধন করেন।
এরপর বেলা ১১টায় ও বিকেল পাঁচটায় বোয়িং-৭৭৭ উড়োজাহাজে ৪১৯ জন করে হজযাত্রী নিয়ে দ্বিতীয় ও তৃতীয় ফ্লাইটটি সৌদি আরবের উদ্দেশে রওনা হয়।
বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) খান মোশাররফ হোসেন প্রথম আলোকে বলেন, তিনটি ফ্লাইটে এক হাজার ২৫৭ জন হজযাত্রী সৌদি আরবে গেছেন। এ ছাড়া হজের জন্য ভাড়ায় আনা বোয়িং-৭৪৭ উড়োজাহাজটির আনুষ্ঠানিকতা শেষ হলে রাত ১০টায় পাঁচ শতাধিক হজযাত্রী নিয়ে যাওয়ার কথা রয়েছে।
চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ১২ হাজার ৫৬৮ জন হজযাত্রীর হজে যাওয়ার কথা রয়েছে। গত বছরের চেয়ে এ বছর হজযাত্রীর সংখ্যা পাঁচ হাজার ১৪৩ জন বেশি।
চলতি বছর অর্ধেক হজযাত্রী অর্থাৎ ৫৬ হাজার ২৮৪ জনকে পরিবহন করবে বাংলাদেশ বিমান। বাকিদের মধ্যে সৌদিয়া এয়ারলাইনস ৪০ হাজার এবং ওই দেশের নাস এয়ার ১৬ হাজার জনকে পরিবহন করবে।
গতকাল সকাল সাড়ে নয়টায় হজযাত্রীদের নিয়ে নাস এয়ারের প্রথম ফ্লাইট ঢাকা ছেড়ে যায়। আর সৌদিয়া ২১ সেপ্টেম্বর হজযাত্রী পরিবহন শুরু করবে। চলবে ২২ অক্টোবর পর্যন্ত।
বাংলাদেশ বিমানের হজ ফ্লাইট শেষ হবে ২০ অক্টোবর। আর ফিরতি ফ্লাইট ৩০ অক্টোবর শুরু হয়ে ২৯ নভেম্বর পর্যন্ত চলবে। হজ ফ্লাইটের জন্য বিমান ৫৩২ আসনের একটি ৭৪৭-৪০০ বোয়িং ভাড়া নিয়েছে। এ ছাড়া নিজস্ব উড়োজাহাজ হজযাত্রী পরিবহন করবে। এর মধ্যে রয়েছে ৪১৯ আসনের দুটি বোয়িং-৭৭৭ ও ৩১৪ আসনের দুটি ডিসি-১০।
এ বছর হজযাত্রীরা জমজমের পানি আনতে পারবেন না। তাঁরা দেশে ফিরলে বিমান কর্তৃপক্ষ প্রত্যেক হাজিকে সৌদি আরবের দেওয়া ১০ লিটার করে জমজমের পানি দেবে।

No comments

Powered by Blogger.