নতুন করে বিক্ষোভের ডাক হিজবুল্লাহর

ইসলামকে অবমাননা করে যুক্তরাষ্ট্রে নির্মিত একটি চলচ্চিত্রের প্রতিবাদে সপ্তাহব্যাপী বিক্ষোভের ডাক দিয়েছেন লেবাননভিত্তিক জঙ্গিগোষ্ঠী হিজবুল্লাহর প্রভাবশালী নেতা শেখ হাসান নসরুল্লাহ। তিনি মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভের পাশাপাশি যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষোভ প্রকাশে মুসলিম সরকারগুলোর ওপর চাপ সৃষ্টি করতে বিক্ষোভ করারও আহ্বান জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রে নির্মিত ইনোসেন্স অব মুসলিমস চলচ্চিত্রে মহানবী (সা.)-কে অবমাননা করায় কয়েক দিন ধরেই বিশ্বের বিভিন্ন দেশে মুসলমানদের মধ্যে প্রচণ্ড ক্ষোভ বিরাজ করছে। গতকাল সোমবারও বিভিন্ন শহরে বিক্ষোভ হয়।
হিজবুল্লাহ নিয়ন্ত্রিত আল-মানার টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে নসরুল্লাহ এক সপ্তাহজুড়ে নানা প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেন। তিনি ইনোসেন্স অব মুসলিমস চলচ্চিত্রটিকে ইসলামের জন্য ‘নজিরবিহীন’ অবমাননা বলে আখ্যা দেন। নসরুল্লাহ মন্তব্য করেন, বিতর্কিত লেখক সালমান রুশদির বই দ্য স্যাটানিক ভার্সেস এবং মহানবী (সা.)-কে ব্যঙ্গ করে ২০০৫ সালে ডেনমার্কের পত্রিকায় ছাপা কার্টুনের চেয়েও এটা জঘন্য কাজ। তিনি বলেন, ‘চলচ্চিত্রটির সঙ্গে সরাসরি যারা জড়িত এবং যারা তাদের সমর্থন দিয়েছে এবং রক্ষার চেষ্টা করছে, তাদের সবাইকে ধরতে হবে, শাস্তি দিতে হবে এবং বর্জন করতে হবে।’
নসরুল্লাহ আরও বলেন, ইসলামকে অবমাননা করার মুখে মুসলিমরা নীরব থাকবে না—বিশ্বকে এটা জানানো দরকার। যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষোভ প্রকাশে মুসলিম সরকারগুলোর ওপর চাপ সৃষ্টির জন্য বিক্ষোভ করারও আহ্বান জানান তিনি।
এদিকে গতকালও প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল ছিল কয়েকটি দেশ। পাকিস্তানের করাচিতে মার্কিন কনস্যুলেটের সামনে বিক্ষোভ হয়। এ সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে একজন বিক্ষোভকারী নিহত হয়।
এক হাজারের বেশি বিক্ষোভকারী গতকাল আফগানিস্তানের কাবুলের রাস্তায় নামে। তারা যুক্তরাষ্ট্র পরিচালিত ‘ক্যাম্প ফিনিক্স’ সামরিক ঘাঁটিতে ইটপাটকেল ছোড়ে। পরে পুলিশ তাদের সরিয়ে দেয়। ইন্দোনেশিয়ার জাকার্তায় মার্কিন দূতাবাসের বাইরে বিক্ষোভ করা হয়। বিক্ষোভকারীরা দাঙ্গা পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করে। ইয়েমেনের শত শত শিক্ষার্থী গতকাল রাজধানী সানার রাস্তায় নামে। তারা দেশ থেকে মার্কিন রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি এবং ইয়েমেনের মাটিতে মার্কিন মেরিন সেনা উপস্থিতির তীব্র নিন্দা জানায়।
নেদারল্যান্ডের উগ্র ডানপন্থী নেতা গের্ট উইলডারস ইনোসেন্স অব মুসলিমস চলচ্চিত্র প্রদর্শনের আহ্বান জানানোর পর কয়েক শ মুসলিম ওই দেশে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করে। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.