ছয় জাতির সঙ্গে ইরানের বৈঠক ২৬ ফেব্রুয়ারি

কাজাখস্তানে আগামী ২৬ ফেব্রুয়ারি বিশ্ব নেতাদের সঙ্গে আলোচনায় বসবে ইরান। পরমাণু কর্মসূচি নিয়ে নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য ও জার্মানির সঙ্গে আলোচনা করবে তারা। ইরান ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গতকাল মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) বৈঠকে যোগ দিতে ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ গতকাল মিসরের রাজধানী কায়রো পৌঁছান। ১৯৭৯ সালে ইসলামী বিপ্লবের পর কোনো ইরানি রাষ্ট্রপ্রধানের এটাই প্রথম মিসর সফর।ইরানের প্রধান আলোচক সাইদ জলিলি গতকাল এক বিবৃতিতে ২৬ ফেব্রুয়ারি আলোচনার কথা জানান। ইইউ পররাষ্ট্রনীতির প্রধান ক্যাথরিন অ্যাশটনের সঙ্গে আলোচনার মাধ্যমে এ দিন ধার্য করা হয়েছে। এর আগে গত রবিবার ইরানি পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহি ২৫ ফেব্রুয়ারি আলোচনা শুরু হতে পারে বলে জানিয়েছিলেন।
গত বছর ছয় জাতির সঙ্গে ইরানের তিন দফা আলোচনা হয়। তবে কোনো অগ্রগতি হয়নি।
এরই মধ্যে তিন দিনের সফরে গতকাল কায়রো পৌঁছান আহমাদিনেজাদ। মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি তাঁকে স্বাগত জানান। ১৯৮০ সালে ইসরায়েলের সঙ্গে মিসরের শান্তিচুক্তি স্বাক্ষর ও ইরানের নির্বাসিত শাহ রেজা পাহলভিকে মিসরে অন্ত্যেষ্টিক্রিয়ার সুযোগ দেওয়ার পর ইরানের সঙ্গে তাদের সম্পর্কের অবনতি ঘটে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.