সাজা ১০৫ বছর খাটতে হবে ২৩ বছর

মানবতাবিরোধী পাঁচটি অভিযোগে আবদুল কাদের মোল্লার সাজা হয়েছে। এর মধ্যে একটি গণহত্যা, একটি ধর্ষণসহ হত্যার অভিযোগে প্রতিটিতে তাঁকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়েছে। বাকি তিনটি অভিযোগে ১৫ বছর করে সাজা দেওয়া হয় তাঁকে।
এ পাঁচটি অভিযোগে ১০৫ বছর (দুটিতে যাবজ্জীবন সাজায় ৬০ বছর এবং তিনটিতে ১৫ বছর করে ৪৫ বছর মিলে মোট ১০৫ বছর) সাজা হয়েছে কাদের মোল্লার। এখন প্রশ্ন উঠেছে, তিনি কত দিন সাজা খাটবেন?
দেশের প্রচলিত আইন অনুযায়ী যাবজ্জীবন সাজা হচ্ছে ৩০ বছর। তবে এ সাজা থেকে সরকারি ছুটিসহ বিভিন্ন ছুটি বাদ দেওয়া হয়ে থাকে। সেই হিসাবে যাবজ্জীবন সাজা চূড়ান্তভাবে বহাল থাকলে আসামিকে প্রায় ২৩ বছর জেল খাটতে হয়।
ট্রাইব্যুনালের রায়ে বলা হয়েছে, রায় ঘোষণার দিন থেকে সব সাজা একযোগে কার্যকর হবে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ওই রায় বহাল থাকলে শুধু যাবজ্জীবন (৩০ বছর) সাজা খাটতে হবে। তবে আইনি মারপ্যাঁচে তাঁকে ২৩ বছর জেল খাটতে হবে।
কত দিন সাজা হবে- এ প্রশ্নের জবাবে দেশের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, বিধান অনুযায়ী যাবজ্জীবন রায় ৩০ বছর। কাদের মোল্লার বিরুদ্ধে ঘোষিত রায় একসঙ্গে কার্যকর হবে। সে ক্ষেত্রে তাঁকে শুধু একটি যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হবে।
« পূর্ববর্তী সংবাদ
   
পরবর্তী সংবাদ »
মূল পাতা প্রথম পাতা

No comments

Powered by Blogger.