'বাল্মীকি প্রতিভা'য় মুগ্ধ দর্শক রবিরশ্মির বসন্তের গান- সংস্কৃতি সংবাদ

রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য 'বাল্মীকি প্রতিভা' শুক্রবার শিল্পকলা একাডেমীতে মঞ্চস্থ হয়। সুরলোক ও নৃত্যাঞ্চলের শিল্পীদের এ পরিবেশনা উপভোগ করেন হলভর্তি দর্শক।
বড় পরিসরে আয়োজিত নৃত্যনাট্যের নির্দেশনা দেন সুকল্যাণ ভট্টাচার্য। তাঁর কোরিওগ্রাফও মুগ্ধ করে দর্শকদের। একইভাবে প্রশংসা কুড়ায় চঞ্চল খানের সঙ্গীত পরিচালনা। এদিন প্রথমবারের মতো বাল্মীকি চরিত্রটি মঞ্চে উপস্থাপন করেন জনপ্রিয় নৃত্যশিল্পী শিবলী মহম্মদ। তাঁর পরিবেশনায় প্রাণবনত্ম হয়ে ওঠে চরিত্রটি। যেন দু্যতি ছড়ায়। প্রসঙ্গত, 'বাল্মীকি প্রতিভা' রবীন্দ্রনাথের মাত্র বিশ বছর বয়সে লেখা প্রথম গীতিনাট্য। পরে এটি নৃত্যনাট্যে পরিবর্তিত হয়। ১৮৮১ সালে বিদ্যাভাজন সমাগম সম্মিলনীতে এর প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। তখন রবিঠাকুর নিজেই অভিনয় করেন বাল্মীকি চরিত্রে। আর এর মধ্য দিয়ে পাশ্চাত্য অপেরায় মুগ্ধ রবীন্দ্রনাথ কীর্তন, ভারতীয় ফোক এবং রাগপ্রধান ভারতীয় কম্পোজিশনের সঙ্গে ইংলিশ ও আইরিশ ফোক মেলোডির এক অনন্য সমন্বয়ে পরিবেশনার নতুন ধারা সৃষ্টি করেন।
রবিরশ্মির আয়োজনে 'মধুর বসনত্ম এসেছে' রবিঠাকুরের প্রকৃতি পর্যায়ের গানে নানা রঙ-রূপে এসেছে বসনত্ম। ঋতুরাজের প্রতি বিশেষ প্রেম ছিল তাঁর। রবীন্দ্রনাথের গানের শ্রোতা ও শিল্পীদের ভেতরেও একই প্রেম খেলা করে। রবিরশ্মি আয়োজিত সঙ্গীতানুষ্ঠানে যেন সে কথারই প্রতিধ্বনি হলো। 'মধুর বসনত্ম এসেছে' শিরোনামে শুক্রবার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতীয় জাদুঘরে সন্ধ্যায় আয়োজিত অনুষ্ঠানে আয়োজক সংগঠনের শিল্পীরা ছাড়াও সঙ্গীত পরিবেশন করেন আগরতলার শিল্পী সংঘমিত্রা নন্দী মজুমদার, দেবাশীষ এন্দ ও রীতা চক্রবতর্ী। এর আগে সংৰিপ্ত আলোচনায় অংশ নেন আয়োজক সংগঠন রবিরশ্মির সভাপতি মোখলেস আলম, শিল্পী অনুপ ভট্টাচার্য, মতিউর রহমান বাচ্চু ও কলামিস্ট ড. মকবুল হোসেন।
গ্র্যাভিটি অব আর্ট দৃকে শুরম্ন 'গ্র্যাভিটি অব আর্ট ২০১০' শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী শুক্রবার থেকে ধানম-ির দৃক গ্যালারিতে শুরম্ন হয়েছে। এক ভারতীয়সহ এতে অংশ নেন বাংলাদেশের তিন শিল্পী। এঁরা হলেন সরফুদ্দীন আহমেদ, নূরম্নন নাহার শুপ্তি, ফারহানা ইয়াসমিন ও তারেক জুলফিকার। এ উপলৰে সন্ধ্যায় গ্যালারিতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পী ও চারম্নকলা অনুষধের শিৰক আবুল বারক আল্ভী। বিশেষ অতিথি ছিলেন কাটর্ুনিস্ট শিল্পী শিশির ভট্টাচার্য। আলোচনায় অংশ নিয়ে শিল্পীদের এ প্রদর্শনীর সফলতা কামনা করেন তাঁরা। ছয় দিনের এ প্রদর্শনী চলবে ১৭ মার্চ পর্যনত্ম।

No comments

Powered by Blogger.