ভেজাল ও নোংরা খাদ্য বিক্রি বন্ধের দাবিতে বাপার সমাবেশ

ভেজাল, নোংরা, খোলা খাদ্য ও পানীয় উৎপাদন, ব্যবহার ও বিক্রি অবিলম্বে বন্ধ করে মানুষ ও দেশ বাঁচানোর দাবিতে নাগরিক সমাবেশ করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।
শুক্রবার রাজধানীর শাহবাগে জাদুঘরের সামনে পরিবেশবাদী ছাড়াও বিভিন্ন শ্রেণী পেশার সাধারণ মানুষ অংশগ্রহণ করেন।
সমাবেশে বক্তারা বলেন, খাদ্য ও পানি শুধু জীবনধারণ নয়, অনাবিল আনন্দ আর তৃপ্তিরও বিষয়। অথচ এরই মাঝে লুকিয়ে আছে বিষাক্ত নিঃশব্দ মৃতু্যদূত। সাধারণ মানুষ না বুঝেই এসব ভেজাল খাদ্য গ্রহণ করছে। একশ্রেণীর খাদ্য ও পানীয় বিক্রেতারা ুধার্ত ও পিপাসিত মানুষের, বিশেষ করে বাচ্চাদের জীবন তিলে, তিলে নিঃশেষ করে দিচ্ছে। যা পঙ্গু করে দিচ্ছে ভবিষ্যত প্রজন্মকে। আমরা আজ বিভিন্ন ভেজাল খাদ্য ও পানীয় চক্রের কাছে জিম্মি।
এতে অভিযোগ করা হয়, সঠিক মান নিয়ন্ত্রণকে উপো করে হরেকরকমের খাবার, পানি, জুস, কোমল পানীয়, আইসক্রিম বাজারে বিক্রি হচ্ছে। সারাদেশেই অজস্র মাছির তা-বের মধ্যেও বিক্রি হচ্ছে খোলা খাবার। বাদ যাচ্ছে না রাসত্মার কঠোর পরিশ্রমী কৃষক শ্রমিকও সেই নানাবিধ অস্বাস্থ্য খাদ্য ও পানীয় থেকে। আমাদের জীবন বাঁচাতে চাই দূষণমুক্ত খাদ্য ও পানীয়।
বাপার নিরাপদ খাদ্য পানীয় ও ভোক্তা অধিকার সংরণ কর্মসূচী কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ মাহবুবর রহমানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাপার সাধারণ সম্পাদক ডা. মোঃ আব্দুল মতিন, কর্মসূচীর সদস্য সচিব জনাব জাহেদুর রহমান, বাপার যুগ্ম সম্পাদক স্থপতি সালমা এ শফি, বাপার সাবেক সাধারণ সম্পাদক জনাব মহিদুল হক খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রযুক্তি ও পুষ্টি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ আমিনুল হক ভূইয়া, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রযুক্তি ও পুষ্টি বিজ্ঞান বিভাগের প্রভাষক আলী আব্বাস মোঃ খুরশেদ প্রমুখ।

No comments

Powered by Blogger.