হাজার টাকায় 'জরুরী' পাসপোর্ট দেয়া হচ্ছে- শীঘ্রই পরিপত্র

 আপৎকালীন 'জরম্নরী' পাসপোর্ট দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে বহির্গমন ও পাসপোর্ট অধিদফতর। যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট ও ভিসা পদ্ধতি পুরোদমে চালু না হওয়া পর্যনত্ম বর্তমান পদ্ধতির 'জরম্নরী পাসপোর্ট' দেয়ার বিষয়ে একটি প্রসত্মাব ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
এ পাসপোর্টের নূ্যনতম মেয়াদ হবে এক বছর। বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক আব্দুল মাবুদ সংবাদ সংস্থা বিডি নিউজকে এসব তথ্য জানিয়ে বলেছেন, অর্থ ও আইন মন্ত্রণালয়ের সম্মতি পেলে কয়েকদিনের মধ্যেই পরিপত্র জারি হবে। আপৎকালীন এ জরম্নরী পাসপোর্ট নিতে ১ হাজার টাকা ফি-র প্রসত্মাব করা হয়েছে।
আনত্মর্জাতিক বেসামরিক বিমান পরিবহন সংস্থার (আইসিএও) নীতিমালা মেনে ১ এপ্রিল থেকে যন্ত্রে পাঠযোগ্য ভিসা (এমআরভি) ও পাসপোর্ট (এমআরপি) দেয়ার কার্যক্রম শুরম্ন হতে যাচ্ছে। তবে নতুন ধরনের পাসপোর্ট ও ভিসা পেতে সময় লাগছে বলে আপৎকালীন এ ব্যবস্থা। পাসপোর্ট অধিদফতর থেকে বর্তমান সনাতন পদ্ধতিতে হাতে লেখা পাসপোর্ট দেয়া হয়। এতে ছবি ও স্বাৰর জালিয়াতির সুযোগ থাকে। এছাড়া ব্যক্তিগত বিবরণী সংবলিত কোন তথ্যভা-ার (ডাটাবেজ) না থাকায় এক নামে একাধিক পাসপোর্ট করার প্রবণতাও রয়েছে। দেশে বর্তমানে পাসপোর্টধারীর সংখ্যা সোয়া কোটি। এর মধ্যে মেয়াদ থাকা পাসপোর্টগুলো ২০১৫ সাল পর্যনত্ম চলবে। এরপর নবায়নের সময় যন্ত্রে বর্তমানটি প্রতিস্থাপন করে পাঠযোগ্য পাসপোর্ট দেয়া হবে বলে পাসপোর্ট অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন।
অধিদফতরের মহাপরিচালক আব্দুল মাবুদ আরও বলেন, যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট ও ভিসা হাতে পাওয়ার আগ পর্যনত্ম জরম্নরী ভিত্তিতে (ট্রাঞ্জিশনাল পিরিয়ডে) সেবা দিতেই হাতে লেখা সাময়িক ইমার্জেন্সি পাসপোর্ট দেয়া হবে। এর মেয়াদ কমপৰে এক বছর হবে। 'ইন্ট্রোডিউসিং অব মেশিন রিডেবল পাসপোর্ট এ্যান্ড মেশিন রিডেবল ভিসা ইন বাংলাদেশ' প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল রেফায়েত উলস্নাহ জানান, ১ এপ্রিল থেকে এমআরপি ও এমআরভি দেয়ার নির্দেশনা থাকলেও কোন কারণে তাতে সমর্থ না হলে হাতে লেখা পাসপোর্ট দেয়ার বিকল্প ব্যবস্থার কথাও বলা রয়েছে আইসিএও-এর (ডকুমেন্ট ৯৩০৩ আইকিউ) নীতিমালায়। আব্দুল মাবুদ বলেন, জরম্নরী প্রয়োজনে কারও অসুবিধা হবে না। 'আপৎকালীন' এই সময় এক মাস হোক বা এক বছরই হোক- একটি নির্দিষ্ট ফি'র মাধ্যমে সাময়িক জরম্নরী পাসপোর্ট নির্ধারিত মেয়াদের জন্য হবে। এমআরপির জন্য তড়িঘড়ি করারও দরকার নেই। জরম্নরী পাসপোর্টের বিষয়ে পাসপোর্ট অধিদফতরের প্রসত্মাবে বলা হয়েছে, পাঁচ অথবা দশ বছরের যেসব পাসপোর্টের মেয়াদ এ বছরের ৩১ মার্চ শেষ হচ্ছে সেগুলো এক বছরের (মার্চ ২০১১) জন্য নবায়ন করা যেতে পারে। এছাড়া ২০ মার্চের পর সাধারণভাবে নতুন পাসপোর্টের জন্য আবেদন করা হবে না। তবে যেসব আবেদনের বিপরীতে ৩১ মার্চের মধ্যে পাসপোর্ট দেয়া সম্ভব হবে তাদের আবেদন গ্রহণ করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিকল্পনা শাখার উপ-প্রধান আনোয়ার হোসেন জানান, বর্তমানে বিশ্বের ৮০টির বেশি দেশে এমআরপি ও এমআরভি চালু রয়েছে। ১৯৯৭ সালে বাংলাদেশে পাসপোর্ট আধুনিকায়নের কার্যক্রম শুরম্ন হয়। ২০০৪ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয় যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট, ভিসা ও জাতীয় পরিচয়পত্র প্রবর্তনের কার্যক্রম গ্রহণ করে। কিন্তু পরবর্তীতে তা আর এগোয়নি। ২০০৮-০৯ সালের বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে এ সংক্রানত্ম একটি উন্নয়ন প্রকল্প নেয়া হয়। পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ন কমিটির সভার সিদ্ধানত্ম অনুসারে আনত্মঃমন্ত্রণালয় কমিটি প্রতিবেদন অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিকল্পনা শাখা বরাদ্দ অনুমোদনের প্রসত্মাব দেয়। গত বছরের জুলাইয়ে প্রকল্পের দরপত্র আহবানের কথা থাকলেও কাজ পাওয়া নিয়ে জটিলতায় পিছিয়ে পড়ে কার্যক্রম। শেষ পর্যনত্ম এ বছরের শুরম্নতে আইআরআইএস কর্পোরেশন বারহাড কাজটি পায়, তবে তাদের যোগ্যতাও প্রশ্নবিদ্ধ। ব্রিগেডিয়ার জেনারেল রেফয়েত উলস্নাহ আরও বলেন, ১ এপ্রিল থেকে ঢাকা ও আঞ্চলিক অফিসসহ দেশের ৬৭টি অফিস থেকে এমআরপি ও এমআরভি'র আবেদন গ্রহণ- বিতরণ শুরম্ন করতে চাই। তবে আধুনিক যন্ত্রপাতি ও আনুষঙ্গিক প্রযুক্তি স্থাপন সম্পন্ন করে এপ্রিলের শেষ দিকে সংশিস্নষ্টদের হাতে সেবা পেঁৗছে দিতে পারব আমরা।

No comments

Powered by Blogger.