একাত্তরের এই দিনে

* পূর্ব পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টির কার্যকরী কমিটির বর্ধিত সভায় গৃহীত রাজনৈতিক প্রস্তাবে দেশের ভবিষ্যৎ শাসনতন্ত্রে পাকিস্তানের পাঁচটি ভাষাভাষী জাতির বিচ্ছিন্ন হওয়ার অধিকারসহ আত্মনিয়ন্ত্রণের পূর্ণ স্বীকৃতি নিশ্চিত এবং ১১ দফা কর্মসূচি ও জাতিসমূহের সমানাধিকারের নীতি অনুযায়ী শাসনতন্ত্র প্রণয়নের আহ্বান জানানো হয়।
ওই সভায় জননেতা মনি সিং, অজয় রায়, দেবেন শিকদার, পীর হাবিবুর রহমান প্রমুখ আটক সব রাজনৈতিক নেতা ও কর্মীর মুক্তির দাবি করা হয়।
* পাকিস্তান পিপলস পার্টির প্রধান জুলফিকার আলী ভুট্টো আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকের প্রস্তুতি হিসেবে প্রেসিডেন্ট মোহাম্মদ ইয়াহিয়া খানের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি ৬ দফা সম্পর্কে ঢাকায় শেখ মুজিবুর রহমানের সঙ্গে তাঁর আলোচনার সারমর্ম এবং এ ব্যাপারে পশ্চিম পাকিস্তানের জনগণের মতামত জানার জন্য তাঁর বর্তমান প্রচেষ্টা সম্পর্কে প্রেসিডেন্টকে অবহিত করেন।
* আকাশবাণীর খবরে বলা হয় যে ভারতীয় সামুদ্রিক বন্দরগুলোতে পাকিস্তানের কোনো জাহাজ ভিড়তে দেওয়া হবে না। এমনকি করাচি বন্দর থেকে আসা কোনো বিদেশি জাহাজকেও ভারতীয় সমুদ্র বন্দরে প্রবেশ করতে দেওয়া হবে না। এই নিষেধাজ্ঞা অবিলম্বে কার্যকর হবে।
* কয়েক হাজার ভারতীয় ছাত্র নয়াদিলি্লর পাকিস্তানি দূতাবাসের ওপর হামলা চালায়। দূতাবাসের গেটে ছাত্র ও পুলিশের মধ্যে সংঘর্ষে দুই শতাধিক পুলিশ ও ছাত্র আহত হয়। পুলিশ গুলিবর্ষণ ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে ছাত্রদের ছত্রভঙ্গ করার চেষ্টা চালায়।
* পূর্ব পাকিস্তানের জামায়াতে ইসলামীর আমির গোলাম আজম বিমান হাইজ্যাককে কেন্দ্র করে ভারত সরকার, তাঁর ভাষায় যে অযৌক্তিক ও কঠোর মনোভাব দেখিয়েছেন তাঁর তীব্র নিন্দা করেন। তিনি শাসনতন্ত্র প্রণয়ন এবং জনগণের সরকার গঠনের পথে যাতে কোনো বিঘ্ন সৃষ্টি না হয়, সেদিকে দৃষ্টি রাখার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.