ভদ্র ১২ প্রতিষ্ঠানের পরিচালক ছয়টিই এ বছর চালু!

ভারতের ক্ষমতাসীন কংগ্রেস দলের সভানেত্রী সোনিয়া গান্ধীর জামাতা রবার্ট ভদ্র মোট ১২টি প্রতিষ্ঠানের পরিচালক। এর মধ্যে ছয়টি প্রতিষ্ঠান খোলা হয়েছে চলতি বছরে। দেশটির করপোরেট-বিষয়ক মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। টাইমস অব ইন্ডিয়া গতকাল রোববার এ খবর দিয়েছে।


খবরে বলা হয়, হিসাবে অর্থ না থাকা সত্ত্বেও করপোরেশন ব্যাংক ভদ্রের নিয়ন্ত্রণাধীন একটি ব্যবসাপ্রতিষ্ঠানকে অর্থ উত্তোলনের (ওভার ড্রাফট) সুযোগ করে দিয়েছিল কি না, এটা এখনো স্পষ্ট নয়। তবে এটা নিশ্চিত যে গান্ধী পরিবারের বিতর্কিত জামাতা ভদ্রের পছন্দের আর্থিক প্রতিষ্ঠানগুলোর একটি হচ্ছে কর্ণাটক রাজ্যের ম্যাঙ্গালোরভিত্তিক এই রাষ্ট্রায়ত্ত ব্যাংকটি।
ভদ্রের নিয়ন্ত্রণাধীন কয়েকটি প্রতিষ্ঠান যে নথিপত্র দাখিল করেছে তাতে দেখা যায়, অন্তত তিনটি প্রতিষ্ঠানের চালু হিসাব রয়েছে করপোরেশন ব্যাংকে। আরও দুটি প্রতিষ্ঠান তাদের হিসাব কোন ব্যাংকে রয়েছে, তা নির্দিষ্ট করে কিছু বলেনি। তবে সেগুলোরও হিসাব করপোরেশন ব্যাংকের একই শাখায় থাকতে পারে।
ভারতের করপোরেট-বিষয়ক মন্ত্রণালয়ের মতে, ভদ্র ১২টি প্রতিষ্ঠানের কোনোটির পরিচালক, কোনোটির অতিরিক্ত পরিচালক। এর মধ্যে ছয়টি প্রতিষ্ঠান মাত্র এ বছর চালু করা হয়েছে। ফলে সেগুলোর উদ্বৃত্তপত্র (ব্যালান্স শিট), পরিচালক ও হিসাব নিরীক্ষকদের প্রতিবেদন ইত্যাদি এখনো বেসরকারি প্রতিষ্ঠানবিষয়ক নিবন্ধকের দপ্তরে দাখিল করা হয়নি। আর দীর্ঘদিন ধরে সক্রিয় থাকা ছয়টি প্রতিষ্ঠানেরই পছন্দের ব্যাংক হচ্ছে করপোরেশন ব্যাংক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড। এর মধ্যে ব্লু ব্রিজ, স্কাই লাইট রিয়ালটি ও স্কাই লাইট হসপিটালিটি নামের প্রতিষ্ঠানগুলোর হিসাব চালু রয়েছে করপোরেশন ব্যাংকের নয়াদিল্লি শাখায়। নথিপত্রে এটা স্পষ্ট, হিসাবগুলো ব্যাংকটির ফ্রেন্ডস কলোনি শাখায় খোলা হয়েছে।

No comments

Powered by Blogger.