এক লাখ ২৮ হাজার ফুট উঁচু থেকে লাফ দিলেন বমগার্টনার

অস্ট্রিয়ার স্কাইডাইভার ফেলিক্স বমগার্টনার অবশেষে এক লাখ ২৮ হাজার ফুট (৩৯ কিলোমিটার) উঁচু থেকে লাফ দিয়েছেন। বিশাল আকৃতির বেলুনে চড়ে যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর রসওয়েলের আকাশ থেকে গতকাল রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টার দিকে তিনি লাফ দেন।


তীব্র গতিতে প্রায় ১০ মিনিট ধরে পতনের পর প্যারাস্যুটের সাহায্যে নিরাপদে অবতরণ করেন তিনি।
৪৩ বছর বয়সী বমগার্টনার এর মধ্য দিয়ে বাতাসশূন্য শব্দ কুপরিবাহী স্থান থেকে প্রথম লাফিয়ে পড়ার গৌরব অর্জন করলেন।
হিলিয়াম গ্যাসভর্তি একটি বিশালাকৃতির বেলুনে চড়ে যাত্রা শুরু করেন বমগার্টনার। বেলুনটি তাঁকে নিয়ে মহাশূন্যের কাছাকাছি উঠে যায়। সমুদ্রসমতলে বাতাসের যে স্বাভাবিক চাপ, সেখানে সেই চাপ ২ শতাংশেরও কম। ৩৯ কিলোমিটার উঁচু ওই এলাকায় তাপমাত্রা মাইনাস ৯০ ডিগ্রি। সেখান থেকে লাফ দেন তিনি। ঘণ্টায় ৭০০ কিলোমিটারেরও বেশি গতিতে ছুটে আসতে থাকেন তিনি। ভূপৃষ্ঠ থেকে পাঁচ হাজার ফুট উঁচু এলাকায় আসার পরই তিনি প্যারাস্যুট খুলে দেন। অবশেষে মরুভূমিতে নিরাপদে অবতরণ করেন বমগার্টনার। এই বিরল দৃশ্য টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হয়।
বমগার্টনার গত বুধবার এই লাফ দিয়ে রেকর্ড গড়তে চেয়েছিলেন। কিন্তু আবহাওয়া অনুকূলে না থাকায় পরদিন বৃহস্পতিবার লাফ দিতে চেয়েছিলেন। কিন্তু একই কারণে সেদিনও লাফ দেওয়া হয়নি তাঁর। গতকাল আবহাওয়া অধিদপ্তর জানায়, আবহাওয়া অনুকূলেই রয়েছে। এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.