দুই মামলায় হারুনের জামিন আবেদন খারিজ- ডেসটিনির তিন কর্মকর্তার রিমান্ড শুনানি বুধবার

অবৈধভাবে অর্থ হস্তান্তরের অভিযোগে করা দুদকের দুই মামলায় ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদ, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীন ও ডেসটিনি ২০০০ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসাইনের রিমান্ডের বিষয়ে শুনানি আগামী বুধবার।


দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল রোববার ঢাকার মহানগর হাকিম আতিকুর রহমান শুনানির দিন ধার্য করেন।
এদিকে গতকাল পৃথক দুই মামলায় ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট ও সাবেক সেনাপ্রধান লে. জেনারেল (অব.) হারুন-অর-রশিদের জামিনের আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।
তিন আসামি গত বৃহস্পতিবার ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে তাঁদের আবেদন নাকচ করে কারাগারে পাঠানো হয়। ওই দিন দুদকের উপপরিচালক মো. মোজাহার আলী সরদার ও সহকারী পরিচালক মো. তৌফিকুল ইসলাম প্রত্যেককে দুই মামলায় ১০ দিন করে মোট ২০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন জানান। গতকাল হাকিম আদালতে আসামিদের উপস্থিতিতে রিমান্ড শুনানির আবেদন করা হলে আদালত ১৭ অক্টোবর শুনানির তারিখ ধার্য করেন।
গতকালই এর আগে জামিন আবেদন যথাযথ প্রক্রিয়ায় হয়নি অভিমত দিয়ে বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি ফরিদ আহমেদের হাইকোর্টের বেঞ্চ দুই মামলায় ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট হারুন-অর-রশিদের আবেদন উপস্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।
গত ৬ আগস্ট ডেসটিনি গ্রুপের রফিকুল আমীন, হারুন-অর-রশিদ, মোহাম্মদ হোসাইন, ডেসটিনি ২০০০ লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক গোফরানুল হক ও পরিচালক সাঈদ-উর রহমানকে জামিন দেন ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত। ১২ সেপ্টেম্বর ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক আখতারুজ্জামান জামিনের আদেশ বাতিল করেন। আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক জহুরুল হক আবার শুনানি গ্রহণ করে ২৭ সেপ্টেম্বর জামিনের আদেশ বাতিল করে এখতিয়ারসম্পন্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। ১১ অক্টোবর তিন কর্মকর্তা জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে আদালত নাকচ করে দেন। ওই আদেশের বিরুদ্ধে গতকাল হাইকোর্টে আসামি হারুন-অর-রশিদের পক্ষে আপিল করা হয়েছে বলে জানিয়েছেন তাঁর আইনজীবী আবদুল মতিন খসরু। তিনি বলেন, সোমবার (আজ) এ আবেদনের ওপর শুনানি হওয়ার কথা।
ফৌজদারি বিবিধ আবেদন: এ ছাড়া ডেসটিনির প্রেসিডেন্টসহ শীর্ষস্থানীয় কর্মকর্তাদের জামিন বাতিলের বিষয়ে ১২ সেপ্টেম্বরের আদেশের বিরুদ্ধে গতকাল ডেসটিনির ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীনের পক্ষে হাইকোর্টে আবেদন করা হয়েছে। ওই আদেশ কেন বাতিল হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন বিচারপতি খোন্দকার মূসা খালেদ ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের বেঞ্চ। দুই সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। আগামী ৫ নভেম্বর বিষয়টির পরবর্তী শুনানি হবে।
গত ১১ অক্টোবর নিম্ন আদালত হারুন-অর-রশিদের জামিন আবেদন নাকচ করলে তাঁর জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়। আদালত গতকাল এর শুনানির দিন ধার্য করেছিলেন।

No comments

Powered by Blogger.