সিরিয়ার আকাশে তুর্কি বিমান নিষিদ্ধ

সিরিয়ার আকাশসীমা দিয়ে তুরস্কের বেসামরিক বিমান চলাচল নিষিদ্ধ করেছে প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকার। গত শনিবার মধ্যরাত থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর করেছে তারা। তুরস্ক একটি সিরীয় বিমানকে অবতরণে বাধ্য করায় এবং মালামালা জব্দ করায় এ সিদ্ধান্ত নিয়েছে দামেস্ক।


নিষেধাজ্ঞার কারণে তুরস্কের হজযাত্রীরা সমস্যায় পড়বেন বলে আশঙ্কা করা হচ্ছে।
সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানায়, 'গত শনিবার মধ্যরাত থেকে সিরিয়ার ওপর দিয়ে তুরস্কের বেসামরিক বিমান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। তুরস্কের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার জের ধরেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' গত সপ্তাহে মস্কো থেকে দামেস্কগামী বিমানে সামরিক সরঞ্জাম রয়েছে বলে যে অভিযোগ তুরস্ক তুলেছে, তা মিথ্যা বলে দাবি করেছে সিরিয়া। বরং তুরস্ক পারস্য উপসাগরীয় দেশগুলোর কাছ থেকে অস্ত্র নিয়ে সিরীয় বিদ্রোহীদের হাতে পেঁৗছে দিচ্ছে বলে অভিযোগ করেছে তারা। তুরস্ক অবশ্য সিরীয় বিমানের জন্য তাদের আকাশসীমা উন্মুক্ত রেখেছে।
এদিকে সিরিয়ার ব্যাপারে কোনো সমঝোতায় পেঁৗছাতে না পারায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সংস্কারের দাবি জানিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়েপ এরদোগান। নিরাপত্তা পরিষদের বর্তমান কাঠামো পক্ষপাতদুষ্ট এবং তা অধিকাংশ দেশের স্বার্থরক্ষায় ব্যর্থ হয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি।
গত শনিবার ইস্তাম্বুলে আয়োজিত একটি আন্তর্জাতিক সম্মেলনে এরদোগান বলেন, 'আমরা যদি একটি বা দুটি দেশের সম্মতির জন্য অপেক্ষা করি, তাহলে সিরিয়া বড় ধরনের বিপদের মুখে পড়বে। আন্তর্জাতিক সংগঠনগুলো, বিশেষ করে নিরাপত্তা পরিষদের কাঠামো সংস্কারের জন্য এটাই সবচেয়ে ভালো সময়। সিরিয়ার চলমান পরিস্থিতি সম্পর্কে কার্যকর কোনো পদক্ষেপ নিতে না পারায় বিশ্বের নির্যাতিত গোষ্ঠীর সামনে নিরাপত্তা পরিষদ ক্রমেই তার বৈধতা হারাচ্ছে।' এরদোগান নিরাপত্তা পরিষদে স্বচ্ছ, কার্যকর ও আরো বেশি দেশের প্রতিনিধিত্ব দাবি করেন। সিরিয়া সংকট বিষয়ে এরদোগান ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেত দাভুতোগলু আরব লিগের প্রধান নাবিল আল আরাবির সঙ্গে আলাদা বৈঠক করেছেন।
গুচ্ছবোমা ব্যবহারের অভিযোগ : নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ অভিযোগ করেছে, আসাদ সরকার বিদ্রোহীদের লক্ষ্য করে ও আবাসিক এলাকাগুলোর ওপর গুচ্ছবোমা ব্যবহার করছে। গত কয়েক দিনে এ ধরনের বোমার ব্যবহার উল্লেখযোগ্য মাত্রায় বেড়েছে। তবে এ ব্যাপারে সিরীয় সরকার কোনো মন্তব্য করেনি।
প্রসঙ্গত, শতাধিক দেশ গুচ্ছবোমা নিষিদ্ধের চুক্তিতে সই করলেও সিরিয়া ওই চুক্তির বাইরে আছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.