সম্ভাব্য বিজয়ীদের দৌড়ে মার্কিনরাই এগিয়ে

অর্থনীতিতে চলতি বছর নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে আজ সোমবার। সম্ভাব্য বিজয়ীদের তালিকার শীর্ষে এবারও রয়েছেন মার্কিনরাই। পুরস্কারটি অর্জনের ক্ষেত্রে ইউরোপীয় অর্থনীতিবিদেরা গত কয়েক বছরে বেশ পিছিয়ে পড়েছেন।


ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে। তবে অর্থনীতির ক্ষেত্রে ইউরোপীয় দেশগুলোর কোনো নাগরিক পুরস্কারটি পাবেন—এমন সম্ভাবনা খুবই কম। এ বছর নোবেল পুরস্কারের জন্য মনোনীত অর্থনীতিবিদদের মধ্যে রয়েছেন মার্কিন নাগরিক রবার্ট শিলার, কেনেথ রোগফ ও কারমেন রিনহার্ট। তালিকার অষ্টম স্থানে রয়েছেন একজন ফরাসি অর্থনীতিবিদ। তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদ ওলিভিও ব্লঁশদ। তবে নোবেল অর্জনের দৌড়ে বর্তমান পদই তাঁকে পিছিয়ে রাখবে বলে ধারণা করা হচ্ছে। তালিকার একাদশ স্থানে রয়েছেন আরেক ইউরোপীয় অর্থনীতিবিদ। তিনিও ফরাসি। তবে জ্যাঁ তিরোল নামের এই অর্থনীতিবিদের বয়স তাঁর নোবেল জয়ে বাধা হয়ে দাঁড়াতে পারে।
যুক্তরাজ্যের অর্থনীতিবিদ ক্রিস্টোফার পিসারিডেজ ২০১০ সালে যৌথভাবে নোবেল পেয়েছিলেন। তাঁর আগে ২০০৪ নোবেল পান নরওয়ের অর্থনীতিবিদ ফিন কিডল্যান্ড। তবে তিনি যুক্তরাষ্ট্রেই গবেষণা করতেন। অর্থনীতিতে গত ১০ বছরে একক এবং যৌথভাবে নোবেল বিজয়ীদের মধ্যে ২০ জনই মার্কিন। এএফপি।

No comments

Powered by Blogger.