আজ মহালয়া দেবী দুর্গার আবাহন

আজ সোমবার মহালয়া। চণ্ডীপাঠের মধ্য দিয়ে মহাশক্তি দেবী দুর্গার আবাহনই মহালয়া। হিন্দুধর্মাবলম্বী বাঙালিদের প্রধান উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয় এই মহালয়া থেকে। শুরু হয় দেবীপক্ষ। দেবীর বোধন বা অধিষ্ঠান হয় শুক্লপক্ষের ষষ্ঠ তিথিতে।


তার আগে অমাবস্যায় শুরু হয় মহালয়া। আজ মন্দিরে মন্দিরে চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহন ঘোষণা করা হবে। এ বছর দেবীর আগমন দোলায় (পালকি) চড়ে। প্রত্যাগমন গজে (হাতির পিঠে চড়ে)।
বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের নেতা তাপসকুমার পাল প্রথম আলোকে জানান, মহালয়া উপলক্ষে ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ পূজার আয়োজন করা হয়েছে। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আজ বেলা সাড়ে ১১টায় পরিষদের সভাকক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।
এ ছাড়া রামকৃষ্ণ মিশন, রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের উপাসনালয়, বরদেশ্বরী কালীমন্দির, কে এম দাস লেনের ভোলানন্দগিরি আশ্রম, স্বামীবাগের লোকনাথ ব্রহ্মচারী আশ্রম ও মন্দির, সিদ্ধেশ্বরী কালীমন্দির, শাঁখারীবাজার, তাঁতীবাজার ও লালবাগের বিভিন্ন মন্দির এবং মিরপুর কেন্দ্রীয় মন্দিরে মহালয়া উপলক্ষে রয়েছে বিভিন্ন আয়োজন। পূজামণ্ডপগুলোতে আগেই মহালয়ার প্রস্তুতি শেষ হয়েছে।

No comments

Powered by Blogger.