মালালার অবস্থা স্থিতিশীল

নারী শিক্ষার পক্ষে সোচ্চার কর্মী মালালা ইউসুফজাই খুব ধীরে হলেও সেরে উঠছে। তার ঘুমের ওষুধের মাত্রাও কমিয়ে দেওয়া হয়েছে। উন্নত চিকিৎসার জন্য গতকাল রবিবার তাকে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) নিয়ে যাওয়ার প্রস্তাব দেয় দেশটি। এরই মধ্যে একটি এয়ার অ্যাম্বুলেন্সও প্রস্তুত রেখেছে তারা।


আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল অসীম বাজওয়া বলেন, মালালাকে হাত-পা নাড়াচাড়া করতে দেখা গেছে। যা ইতিবাচক লক্ষণ। চিকিৎসকরাও তার শারীরিক পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। তবে তাকে বিদেশ পাঠানো হবে কি না, গতকাল সন্ধ্যায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেননি চিকিৎসকরা।
আইএসপিআর গতকাল রবিবার এক বিবৃতিতে জানায়, মালালাকে বিদেশে পাঠানোর ব্যাপারে চিকিৎসকরা সিদ্ধান্ত চূড়ান্ত করেননি। তবে মঙ্গলবার দিবাগত রাতে অস্ত্রোপচারের পর নিবিড় পর্যবেক্ষণের জন্য যে ৭২ ঘণ্টা সময়ের কথা বলা হয়েছিল, তা পার হয়ে গেছে। কৃত্রিমভাবে শ্বাস চললেও মালালার শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। রাওয়ালপিন্ডির শীর্ষ সামরিক হাসপাতালে তার চিকিৎসা চলছে। জেনারেল বাজওয়া বলেন, 'মালালার আঘাত গুরুতর। তা সেরে উঠতে সময় লাগবে।'
চিকিৎসার জন্য মালালাকে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) নিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছে দেশটি। গতকাল নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, মালালার জন্য একটি এয়ার অ্যাম্বুলেন্সও প্রস্তুত রেখেছে তারা। জিয়ো টিভি চ্যানেলকে ইউএইতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত জামিল আহমেদ খানও বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, বিমানে ছয়জন বিশেষজ্ঞ চিকিৎসক অবস্থান করবেন। তাঁদের ভিসা দেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে।
গত মঙ্গলবার সোয়াত উপত্যকায় মিংগোর এলাকায় স্কুল থেকে বাড়ি ফেরার পথে তেহরিক ই তালেবান পাকিস্তানের (টিটিপি) সদস্যরা মালালাকে লক্ষ্য করে গুলি চালায়। এতে মালালা ছাড়াও তার আরো দুই সহপাঠী আহত হয়। সূত্র : এএফপি, ডন, দ্য নিউজ।

No comments

Powered by Blogger.