ওবামা-রমনির সামনে কঠিন সপ্তাহ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রার্থী বারাক ওবামা ও মিট রমনির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সপ্তাহ শুরু হচ্ছে কাল মঙ্গলবার। এদিন দুই প্রার্থী দ্বিতীয় বিতর্কে অংশ নেবেন। এর ঠিক পাঁচ দিন পর তৃতীয় ও শেষ বিতর্কে মুখোমুখি হবেন তাঁরা।


আগামী ৬ নভেম্বর নির্বাচনের আগে প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হয়ে প্রতিপক্ষের যুক্তি খণ্ডন ও নিজের অবস্থানকে যুক্তিযুক্তভাবে তুলে ধরার শেষ সুযোগ এই বিতর্ক। কাল নিউইয়র্কের লং আইল্যান্ডে হফস্ট্রা ইউনিভার্সিটিতে দ্বিতীয় বিতর্ক অনুষ্ঠিত হবে। তৃতীয় বিতর্ক হবে আগামী সোমবার ফ্লোরিডায়।
কলোরাডো অঙ্গরাজ্যের ডেনভারে ৩ অক্টোবর অনুষ্ঠিত প্রথম বিতর্কে ওবামার বিরুদ্ধে জয়ী হন রমনি। এর পর থেকে বিভিন্ন জনমত জরিপে ওবামাকে ছাড়িয়ে যেতে থাকেন রিপাবলিকান পার্টির প্রার্থী রমনি। কোনো কোনো প্রতিষ্ঠানের জরিপে দেখা যায়, আনুষ্ঠানিকভাবে প্রার্থিতা ঘোষণার পর প্রথমবারের মতো ওবামার চেয়ে এগিয়ে গেছেন রমনি। জরিপে রমনির এগিয়ে যাওয়াকে বিতর্কে জয়লাভের ফল বলে মনে করেন অনেক বিশ্লেষক। পাশাপাশি রমনির শিবির তো বটেই, ওবামার দল ডেমোক্রেটিক পার্টিও জরিপে রমনির এগিয়ে যাওয়ার পেছনে প্রথম বিতর্কে জয়ের প্রভাব আছে বলে স্বীকার করে।
এই পরিস্থিতিতে দুই শিবিরই আগামী দুই বিতর্ক গুরুত্বের সঙ্গে নিয়েছে। দুই প্রার্থীই বিতর্কে জিততে মহড়াও দিচ্ছেন। ওবামা বিতর্কে যোগ দেওয়ার আগে ভার্জিনিয়া অঙ্গরাজ্যে প্রচারণা চালান। পাশাপাশি বিতর্কের মহড়ায় অংশ নেন। এই মহড়ায় তাঁর সঙ্গে ছিলেন সিনেটর জন কেরিসহ শীর্ষ কয়েকজন উপদেষ্টা। মহড়ায় রমনির ভূমিকায় ছিলেন জন কেরি। ডেমোক্র্যাটদের পক্ষ থেকে বলা হচ্ছে, মঙ্গলবারের বিতর্কে অনেক বেশি আক্রমণাত্মক ভূমিকায় থাকবেন ওবামা। ওবামার কর্মী-সমর্থকদের ধারণা, কম আক্রমণাত্মক হওয়ার কারণেই প্রথম বিতর্কে রমনির কাছে তিনি হেরে যান।
বিতর্কের মহড়ায় পিছিয়ে নেই রমনিও। গত শনিবার প্রচারণার ফাঁকে চার ঘণ্টা বিতর্কের মহড়ায় অংশ নেন তিনি। রমনির মহড়ায় সিনেটর রব পোর্টসম্যানসহ কয়েকজন উপদেষ্টা অংশ নেন। এতে ওবামার ভূমিকায় ছিলেন পোর্টসম্যান।
মঙ্গলবারের বিতর্ক ডেনভারের বিতর্ক থেকে কিছুটা ভিন্ন ধাঁচের হবে। এতে দুই প্রার্থীকে পরস্পরের প্রশ্নের উত্তর ও যুক্তি খণ্ডনের পাশাপাশি দর্শক সারি থেকে আসা বিভিন্ন প্রশ্নেরও জবাব দিতে হবে।
বিশ্লেষকেরা বলেন, ভোটাররা কাকে ভোট দেবেন, তা ইতিমধ্যে ঠিক করেছেন। তবে তর্কযুদ্ধ দুই প্রার্থী মুখোমুখি হয়ে বিভিন্ন বিষয় নিয়ে নিজেদের অবস্থান ও প্রতিপক্ষের সমালোচনার জবাব দেওয়ার একটি সুযোগ। তর্কযুদ্ধে জয়-পরাজয় নির্বাচনের ফলে কিছুটা প্রভাব ফেলে বলে মনে করা হলেও এর ব্যতিক্রমও হয়।

No comments

Powered by Blogger.