লাল রঙে আকর্ষণ বেশি

নারীর পরনে লাল রঙের পোশাক কেবল রুচি বা ফ্যাশনই নয়, আরও বেশি কিছু প্রকাশ করে। এ ব্যাপারে নতুন ব্যাখ্যা দিয়েছেন গবেষকেরা। তাঁদের দাবি, নারীরা সবচেয়ে প্রজননক্ষম সময়ে আকর্ষণীয় রঙের পোশাক পরতে পছন্দ করেন।
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে গত মাসে অনুষ্ঠিত অ্যাসোসিয়েশন ফর সাইকোলজিক্যাল সায়েন্সের এক সম্মেলনে গবেষকেরা বলেন, নারীর প্রজননসামর্থ্য এবং লাল রঙের প্রতি আকর্ষণের মধ্যে একটি যোগসূত্র পাওয়া গেছে। গবেষণায় ১৮ থেকে ৪৭ বছর বয়সী ১২৪ জন নারী অংশ নেন। তাঁদের মাসিক চক্র এবং পোশাকে প্রিয় রং সম্পর্কে প্রশ্ন করা হয়।
অস্ট্রেলিয়ার মেলবোর্নের মনোবিজ্ঞানী ক্লেয়ার হেৎজেল বলেন, নির্দিষ্ট রঙের মাধ্যমে নারীরা বিপরীত লিঙ্গের মনোযোগ আকর্ষণ করতে পারেন। এই রং মনের সচেতন অথবা অবচেতন অবস্থায় এক ধরনের উদ্দীপনা তৈরি করতে পারে। আর লাল রংটি নারীর যৌন প্রস্তুতির সংকেত প্রকাশ করে। তাঁরা এই রঙের মধ্য দিয়ে নির্দিষ্ট সময়ে বিপরীত লিঙ্গের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে থাকেন।
অস্ট্রেলিয়ার সিডনি নগরের বাসিন্দা ৩৩ বছর বয়সী ভিক্টোরিয়া প্যাট্রিনস বলেন, তাঁর তিনটি লাল পোশাক রয়েছে। এমনিতে তিনি কালো পোশাক পরতে পছন্দ করেন। তবে বিশেষ সময়ে কোনো রংই লালের চেয়ে বেশি কার্যকর হতে পারে না। সিডনি মর্নিং হেরাল্ড।

No comments

Powered by Blogger.